গণমাধ্যম সাক্ষরতা বিষয়ে স্কুল বিতর্ক প্রতিযোগিতা

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১৪ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, ৮:১৭
মিডিয়া লিটারেসি বা গণমাধ্যম সাক্ষরতা বিষয়ে সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলপমেন্ট (সাকমিড) এর আয়োজনে গত ১০ই মার্চ থেকে শুরু হয়েছে ঢাকা মহানগরীর মাধ্যমিক স্কুল পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতা। বিতর্কে অংশগ্রহণ করছে ঢাকা শহরের বাছাইকৃত মোট দশটি স্কুল। এ আয়োজনের প্রথম দিনে দুটি স্কুলের শিক্ষার্থীরা বিতর্কে অংশগ্রহণ করে। এ পর্যন্ত ৫ টি স্কুলে প্রথম পর্বের বিতর্ক শেষ হয়েছে। প্রথম পর্বের সেরা বক্তাদেরকে নিয়ে তৈরি করা হবে স্কুলের বিতর্ক। যারা অংশগ্রহণ করবে একটি চুড়ান্ত পর্বে। চুড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণের মাধ্যমে এই প্রতিযোগীতা শেষ হবে। অংশ নেয়া স্কুলগুলো হলো, গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল, ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজ, নিউ মডেল মাল্টিল্যাটেরাল হাই স্কুল, লেক সার্কাস গার্লস হাই স্কুল, সেন্ট যোসেফ হাইয়ার সেকেন্ডারি স্কুল, সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গার্লস স্কুল এন্ড কলেজ, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়, শান্তিপুর হাই স্কুল এবং বাসাবো গার্লস হাই স্কুল।


বিতর্কে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে রয়েছে ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (ডি ইউ ডি এস) এবং একসেস টু ইনফরমেশন (এ টু আই)। এ কর্মসূচিতে সহায়তা করছে নেদারল্যান্ডভিত্তিক সংস্থা- ফ্রি প্রেস আনলিমিটেড।
এ বিষয়ে সাকমিডের ডেপুটি ডিরেক্টর সৈয়দ কামরুল হাসান বলেন, সাকমিড গত বছর থেকেই স্কুল পর্যায়ের ছাত্রছাত্রীদের নিয়ে এ ধরনের আয়োজন করে আসছে। বিতর্ক ছাড়াও আমরা আমরা ছাত্রছাত্রীদেরকে নিয়ে নানাবিধ কর্মসূচি বাস্তবায়নের পরিকল্পনা নিয়েছি। আমরা মনে করি এধরনের কর্মসূচিতে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা গণমাধ্যমের সঠিক ব্যবহার সম্পর্কে আরো সচেতন ও দক্ষ হয়ে উঠবে। এ ধরনের উদ্যোগে সাকমিড সকলের সহায়তা কামনা করে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মুফতি তাকি উসমানীর গাড়িবহরে গুলিবর্ষণ, নিহত ২

লোকসভা নির্বাচনে প্রার্থী হচ্ছেন ক্রিকেটার গৌতম গম্ভীর

বিয়ে করলেন মোস্তাফিজ

ছেলে-মেয়ের সংবর্ধনা একসঙ্গে আয়োজন করায় শিক্ষক খুন

আশার বীজে জল সঞ্চার করেছে তাদের রক্ত, আবেগময়ী ভাষণে ক্রাইস্টচার্চের ইমাম

পশ্চিমবঙ্গে দলছুট সবাইকে প্রার্থী করলো বিজেপি

বঙ্গবন্ধুর সমাধিতে সুলতান মনসুরের শ্রদ্ধা

অল্পের জন্য রক্ষা পেলেন মেনন

ইতালিতে স্কুলবাস ছিনতাই করে আগুন, চালক গ্রেপ্তার

ফরিদপুরে অপহরনের তিনদিন পর ক্লিনিক ম্যানেজারের লাশ উদ্ধার

খালেদা জিয়ার মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে বিক্ষোভ

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি

বাস-মাহিন্দ্রা মুখোমুখি সংঘর্ষে শিক্ষার্থীসহ নিহত ৬

আজ থেকে মাঠে নামছে বিজিবি

ফেরি ডুবে ইরাকে শতাধিক মানুষের মৃত্যু

‘হৃদয় ভেঙ্গেছে তবুও ভেঙ্গে পড়িনি’