পালওয়ামা হামলার পর আজ ভারত-পাকিস্তান আলোচনা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৪ মার্চ ২০১৯, বৃহস্পতিবার
পালওয়ামা হামলার এক মাস পরে আজ বৃহস্পতিবার কর্তারপুর করিডোর ইস্যুতে আলোচনায় বসছে ভারত ও পাকিস্তান। এ জন্য পাকিস্তানের একটি প্রতিনিধি দল ভারতে আসার কথা। এরপর ভারতীয় একটি প্রতিনিধি দল ইসলামাবাদ সফরে যাবেন ২৮ শে মার্চ। আজ অমৃতসরের কাছে আত্তারিতে এই আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে। এতে কর্তারপুর করিডোর প্রজেক্ট নিয়ে আলোচনা হবে। আলোচনায় প্রাধান্য পাওয়ার কথা ভিসামুক্ত প্রবেশাধিকার। এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ।

উল্লেখ্য, কর্তারপুর করিডোর পাকিস্তানের কর্তারপুর শহরের গুরুদুয়ার দরবার সাহিবের সঙ্গে ভারতের পাঞ্জাব রাজ্যের গুরুদাসপুর জেলাকে সংযুক্ত করেছে। ফলে এই করিডোর ব্যবহার করে ভিসামুক্ত প্রবেশাধিকারের বিষয়টি আলোচনার মূলে রয়েছে।

গত মাসে পালওয়ামায় সন্ত্রাসী হামলার পর ভারত ও পাকিস্তানের মধ্যে রক্ত হিম করা উত্তেজনা দেখা দেয়। পারমাণবিক শক্তিধর এ দুটি দেশের মধ্যে পূর্ণ মাত্রায় যুদ্ধ লাগে লাগে অবস্থার সৃষ্টি হয়। ওই হামলার ঠিক এক মাস পর আজ দুই দেশের মধ্যে এই আলোচনা হতে যাচ্ছে।

এতে ভারতীয় প্রতিনিধি দলে থাকার কথা স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বিএসএফ, ন্যাশনাল হাইওয়ে অথরিটি অব ইন্ডিয়া ও পাঞ্জাব রাজ্য সরকারের প্রতিনিধিদের।
এতে খালিস্তানি বিচ্ছিন্নতাবাদীদের প্রচারণা বন্ধে ইসলামাবাদকে অনুরোধ করতে পারে নয়া দিল্লি। তবে কর্তারপুর করিডোর ইস্যুতে প্রথম এই ঐতিহাসিক আলোচনা কভার করার জন্য পাকিস্তানি সাংবাদিকদের ভিসা দেয় নি ভারত। তাদের এ সিদ্ধান্তে পাকিস্তান হতাশা প্রকাশ করেছে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ ফয়সাল বলেছেন, কর্তারপুর করিডোর আলোচনায় পাকিস্তানি সাংবাদিকদের ভিসা দেয়নি ভারত। এটা দুঃখজনক।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মুফতি তাকি উসমানীর গাড়িবহরে গুলিবর্ষণ, নিহত ২

লোকসভা নির্বাচনে প্রার্থী হচ্ছেন ক্রিকেটার গৌতম গম্ভীর

বিয়ে করলেন মোস্তাফিজ

ছেলে-মেয়ের সংবর্ধনা একসঙ্গে আয়োজন করায় শিক্ষক খুন

আশার বীজে জল সঞ্চার করেছে তাদের রক্ত, আবেগময়ী ভাষণে ক্রাইস্টচার্চের ইমাম

পশ্চিমবঙ্গে দলছুট সবাইকে প্রার্থী করলো বিজেপি

বঙ্গবন্ধুর সমাধিতে সুলতান মনসুরের শ্রদ্ধা

অল্পের জন্য রক্ষা পেলেন মেনন

ইতালিতে স্কুলবাস ছিনতাই করে আগুন, চালক গ্রেপ্তার

ফরিদপুরে অপহরনের তিনদিন পর ক্লিনিক ম্যানেজারের লাশ উদ্ধার

খালেদা জিয়ার মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে বিক্ষোভ

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি

বাস-মাহিন্দ্রা মুখোমুখি সংঘর্ষে শিক্ষার্থীসহ নিহত ৬

আজ থেকে মাঠে নামছে বিজিবি

ফেরি ডুবে ইরাকে শতাধিক মানুষের মৃত্যু

‘হৃদয় ভেঙ্গেছে তবুও ভেঙ্গে পড়িনি’