কুকুর আকৃতির রোবট অবিষ্কার

তথ্য প্রযুক্তি

অনলাইন ডেস্ক | ৮ মার্চ ২০১৯, শুক্রবার
প্রথম বারের মতো চারপায়ে কুকুর আকৃতির রোবট আবিস্কার করেছে বিজ্ঞানীরা। নির্দেশনা অনুযায়ী কৃতিত্বের সাথে নানা ধরনের কাজ করতে সক্ষম এই রোবট। দরজা খোলা, সিঁড়ি বেয়ে উপরে ওঠা, দ্রুত দৌড়ানো এমনকি বাসন পরিষ্কারের কাজও করতে সক্ষম এই রোবট।
ম্যাসাচ্যুসেট ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) সৌজন্যে একটি গবেষক দল ২০ পাউন্ড ওজনের কুকুর আকৃতির এই রোবট উপস্থাপন করে। গবেষকরা বলেন, এই রোবট অসমতল ভূখ-েও একজন সাধারণ লোকের হাটার গতির চেয়ে দ্বিগুণ গতিতে চলতে সক্ষম। এমআইটির ম্যাকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের যান্ত্রিক সহকারি বেনজামিন ক্যাজ, যিনি এই রোবটের ডিজাইন নিয়ে কাজ করেছেন, বলেন, ব্যাকফ্লিপ প্রকৃতগতভাবে উপকারী না, তবে গবেষকদেরকে ম্যাশিনের সক্ষমতা পরিমাপের উপায় উদঘাটনে সহায়তা করেছে এটি। এটি হার্ডওয়ারের একটি চাপ-পরীক্ষাও বটে। এটি শক্তি, সামর্থ ও উচ্চ গতির প্রভাবকে অন্তর্ভুক্ত করে, যেগুলো রবোটের যান্ত্রিক উপাদন হিসেবে খুবই মন্দ।
গবেষকরা জানান, ‘মিনি চিতা’ নামক এই রোবটে ১২টি বৈদ্যুতিক মোটর ব্যবহার করা হয়েছে, যেগুলো তাকে চলতে সক্ষম করে। প্রতিটির পায়ে ব্যবহৃত হয়েছে তিনটি করে মটোর। এই মোটরগুলো রোবটের চলাচল, উচ্চ-গতি ও দিক পরিবর্তনে প্রভাব রাখে।
এমআইটির প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, বেশ ভালো গতিতেই চলতে সক্ষম এই রোবট। গবেষকদের নতুন এই রোবটের উন্নয়নে নানা পরিকল্পনাও রয়েছে। এর মধ্যে তারা দৌড় প্রতিযোগিতার আয়োজন করবে। সেখানে ভিন্ন ভিন্ন দলের পরিকল্পনা যাচাই করে কীভাবে এটি আরও কার্যকর করা যায়, তা উদঘাটন করা হবে।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘ঢাকায় ছিনতাইকারী নেই, সকলকে ধরে জেলে পাঠানো হয়েছে’

এফআর টাওয়ারে আগুন: নির্মাণে ত্রুটি, দায়ী ৬৭ জন

নির্বাচন পরবর্তী সহিংসতায় ইন্দোনেশিয়ায় নিহত ৬

বালিশ কাণ্ডে নির্বাহী প্রকৌশলী প্রত্যাহার

ম্যাচমেকার শারদ পাওয়ার

ভারতে স্টোর রুমে ২৪ ঘন্টার নজরদারি

১০০ দিনের এজেন্ডা প্রস্তুতের নির্দেশ

খালেদা জিয়াসহ ৫ জনকে প্রাথমিক মনোনয়ন বিএনপির

আজও ক্ষতিপূরণ দেয়নি গ্রিনলাইন, তীব্র ক্ষোভ হাইকোর্টের

শ্রীলঙ্কায় বৌদ্ধ-মুসলিম রক্তাক্ত পরিণতির আশঙ্কা ভারতের

ভারতে শ্বাসরুদ্ধকর অবস্থা, কে বসবেন দিল্লির মসনদে?

যৌনতা কমছে দেশে দেশে

ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু, উপচেপড়া ভিড় কমলাপুরে

বাংলাদেশে আইএসের নেটওয়ার্কে ঘনিষ্ঠভাবে নজরদারি করছে ভারত

হুয়াওয়ে সংকটের আদ্যোপান্ত

‘চলচ্চিত্রের সময়টা এখন মোটেও ভালো যাচ্ছে না’