আতার্তুক থেকে ‘এরদোয়ান’

‘বদলে যাওয়া তুরষ্কের ১০০ বছর’ বইয়ের মোড়ক উন্মোচন আগামীকাল

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২০ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার, ৮:৫২
সারা পৃথিবীর চোখ এখন তুরস্কে। এক নতুন তুরস্ক দেখছে বিশ্ব। 'ইউরোপের রুগ্ন দেশ' হিসেবে খ্যাত তুরষ্ক এখন আঞ্চলিক রাজনীতির নেতৃত্ব থেকে ধীরে ধীরে বিশ্ব রাজনীতির অন্যতম প্রভাবক। তুরষ্কের সম সাময়িক ও অতীত ১০০ বছরের রাজনীতি নিয়ে বই লেখেছেন তুরষ্কের আঙ্কারায় গাজী বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক মোস্তফা ফয়সাল পারভেজ। বইটি প্রকাশ করেছে গার্ডিয়ান প্রকাশনী। আগামীকাল থেকে বইমেলায় ৪৭০নং স্টলে বইটি পাওয়া যাবে।

 ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞানের সাবেক শিক্ষার্থী ফয়সাল বইটির ব্যাপারে বলেন, কামাল আতার্তুক পূর্ব তুরষ্ক তথা উসমানি খিলাফতের গৌরবজ্জ্বল অধ্যায় এবং শেষ সময়ে পশ্চিমা প্রভাবকে সংক্ষেপে এনেছি। যাতে আতার্তুক, তার অনুসারী এবং একবিংশ শতাব্দীর নতুন তুরষ্কের রূপকার এরদোয়ানের সঙ্গে সহজেই তুলনা করা যায়। বৃহৎ পরিসরে আতাতুর্ক থেকে এরদোয়ান পর্যন্ত রাজনৈতিক পরিক্রমাকে তুলে আনার চেষ্টা করেছেন।
বইটি পড়ে পাঠকরা তুরষ্কের ৬৩৬ বছরের অটোমান সাম্রাজ্যের ইতিহাস ঐতিহ্য আর ইসলামি সংস্কৃতি থেকে কীভাবে তুরস্ক কট্টর সেক্যুলার সমাজ ব্যবস্থার দিকে ঝুঁকে পড়লো তা জানতে পারবে।

আতাতুর্কের সংস্কারগুলো সমাজে কতটুকু প্রভাব ফেলেছে-কীভাবে অটোমান চেতনা নিয়ে সেখান থেকে ঘুরে দাঁড়ানোর মিশন শুরু হলো। রাজনৈতিক বিচক্ষণতা আর ইসলামি আন্দোলনের স্বভাব পথচলা কি একই জিনিস। আজকের তুরস্ক কতটা প্রাসঙ্গিক। এতো কিছুর পরেও বর্তমান তুরষ্কে কামাল আতার্তুক কিভাবে সবচেয়ে গ্রহনযোগ্য ব্যক্তি হিসেবে বাম, ডান, সেক্যুলার কিংবা ইসলামিস্ট সকলের জনপ্রিয় ব্যক্তিতে পরিনত হয়েছে। লেখকের বিশ্বাস, আজকের বাংলাদেশে ‘আতার্তুক থেকে ‘এরদোয়ান’ পাঠ খুব বেশি প্রাসঙ্গিক। পাঠকরা ৫৬ হাজার বর্গমাইল দুরে বাংলাদেশে বসে তুরস্কের সঙ্গে নিজেদের মিলিয়ে নিতে পারবেন। তুমুল অন্ধকারে আলোর রেখা খুঁজে পাওয়াটা যে অনেক বেশি প্রাসঙ্গিক হয়ে দাঁড়িয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘দর্শক আমাকে অন্যভাবে আবিষ্কার করবে’

আমিই এখন তোমার মা ও বাবা

থমথমে পাহাড় গুলিতে আওয়ামী লীগ নেতা নিহত

সিনেমা হলের সূচনার গল্প

বাবার সামনেই বাস পিষে মারলো আবরারকে

একদিনে সড়কে নিহত ১২

নুরের একাত্মতা, আঘাত এলে দাঁতভাঙা জবাব

খাগড়াছড়িতে বুধবার সকাল-সন্ধ্যা হরতাল

এখনো চলছে সেই জাবালে নূর পরিবহন

প্লেসমেন্ট শেয়ার নিয়ে পুঁজিবাজারে অস্থিরতা

‘খালেদা অসুস্থ আদালতে আসার আগেও বমি করেছেন’

যুক্তরাষ্ট্রের প্রতিবেদন একপেশে প্রত্যাখ্যান করছি

নরসিংদীতে আওয়ামী লীগের দু’গ্রুপে গোলাগুলি, নিহত ২

সাধারণ শিক্ষার্থীরা বিজয় এনে দিয়েছে

আত্মবিশ্বাসী শতাব্দী রায়, আরো বড় ব্যবধানে জিততে চান

সরকারি হাইস্কুলে তিন বিষয়ে ১৫০৬টি পদ সৃষ্টি হচ্ছে