ভারতের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক ডিএনএতে: ক্রাউন প্রিন্স

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ৮:০৩
ভারতের সঙ্গে অবকাঠামো ও বাণিজ্য চুক্তি করেছেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। বুধবার ভারতের রাজধানী নয়া দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে এ চুক্তি সাক্ষর করেন তিনি। এসময় ভারতের সঙ্গে সম্পর্কের গভীরতা বোঝাতে বিন সালমান বলেন, ভারতের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক আমাদের ডিএনএতে। তিনি ৭০ বছর ধরে আধুনিক সৌদি আরব বিনির্মানে ভারতীয়দের অবদানের কথা তুলে ধরেন। এ খবর দিয়েছে আল-জাজিরা।
এর আগে মঙ্গলবার দুই দিনের সফরে ভারত সফরে আসেন এমবিএস হিসেবে পরিচিত মোহাম্মদ বিন সালমান। ভারতের সঙ্গে সম্পোর্কন্নয়নের পাশাপাশি, বাণিজ্য ও জ্বালানীখাতে বিনিয়োগ বৃদ্ধিই তার এ সফরের উদ্দেশ্য। এর আগে তিনি ভারতের চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তান সফরে গিয়েছিলেন। সেখান থেকেই ভারতে আসার কথা ছিল তার। কিন্তু সম্প্রতি কাশ্মীরের সন্ত্রাসী হামলায় পাকিস্তানের মদদ রয়েছে দাবি করে এমবিএসের পাকিস্তান থেকে সরাসরি আসার প্রতিবাদ জানায় ভারত। তাই পাকিস্তানে দুদিনের সফর একদিনেই শেষ করে দেশে ফিরে যান তিনি। এরপর পূর্ব নির্ধারিত সময়েই ভারতের রাজধানী দিল্লিতে মঙ্গলবার পদার্পন করেন সৌদি প্রিন্স।
সফরে ভারতের সঙ্গে অবকাঠামো, পর্যটন, আবাসন ও সম্প্রচারখাতে বিনিয়োগের ঘোষণা দিয়েছে সৌদি আরব। সৌদি আরবে ভারতের সাবেক রাষ্ট্রদূত তালমিজ আহমাদ আল-জাজিরাকে বলেন, এমবিএসের এই সফর ভারত-সৌদি সম্পর্ককে অন্য মাত্রায় নিয়ে গেছে। ইতিমধ্যে আমাদের মধ্যে টেকশই জ্বালানী, রাজনৈতিক ও অর্থনৈতিক বন্ধন রয়েছে। এখন আমাদেরকে আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার দিকে মনোযোগ দিতে হবে। তিনি আরো যোগ করেন, সৌদি আরব ও ভারতের উচিত আফগানিস্তানে একসঙ্গে কাজ করা। সেখানে রয়েছে সোনালী এক ভবিষ্যৎ। একইসঙ্গে সৌদি আরব ও ইরানের মধ্যেকার উত্তেজনা নিরসনে ভারত কাজ করতে পারে।
সাংবাদিক জামাল খাসোগি হত্যায় সংশ্লিষ্টতা নিয়ে সৌদি প্রিন্স বিন সালমান সাড়া বিশ্বে সমালোচিত ও নিন্দিত হয়েছেন। তার এ সফরকে দেখা হচ্ছে হারানো ভাবমূর্তি ফিরিয়ে আনার চেষ্টা হিসেবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভোট গণনায় কারচুপি ঠেকাতে ইসি’র দ্বারস্থ মোদি বিরোধী জোট

প্রেমিকার বাসা থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রের লাশ উদ্ধার

বুথ ফেরত জরিপে মোদির জয়, বিরোধীদের তোড়জোড়

কুষ্টিয়ায় ধর্ষণ মামলায় প্রধান শিক্ষকের যাবজ্জীবন

সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনার দাবিতে নাটোরে বিএনপির স্মারকলিপি

সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ হাইকোর্টের

গাজীপুর সিটির ১৪ জনকে কারণ দর্শানোর নোটিশ

রুমিন ফারহানার মনোনয়নপত্র বৈধ

হুয়াওয়ের ওপরকার বিধিনিষেধ শিথিল করছে যুক্তরাষ্ট্র

১০ গ্রামের মানুষের ভরসা একটি বাঁশের সাঁকো

দেশে ফিরেছেন ভূমধ্যসাগরে প্রাণে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি

শাহজালালে সোয়া তিন কোটি টাকার স্বর্ণ জব্দ, যাত্রী আটক

ইউরেনিয়াম উৎপাদন ৪ গুণ বাড়িয়েছে ইরান, বাড়ছে উত্তেজনা

বহিস্কৃত ছাত্রলীগ নেত্রী জারিনের আত্মহত্যার চেষ্টা!

বিশ্ববিদ্যালয় পালানো শিক্ষকরা

ধনবাড়ীতে স্বামীর নির্যাতনে অন্তসত্ত্বা গৃহবধূর মৃত্যু