জামায়াতের ক্ষমা চাওয়ার দাবি যুক্তিসঙ্গত: নজরুল

অনলাইন

| ২০ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার, ১:১৭
৭১ সালের ভূমিকা নিয়ে জামায়াতের ক্ষমা চাওয়ার দাবি যুক্তিসঙ্গত বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। আজ রাজধানীর চন্দ্রিমা উদ্যানে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পমাল্য অর্পন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

১৯৭১ সালে ভূমিকা নিয়ে জামায়াতের ভেতর থেকেই ক্ষমা চাওয়ার দাবি উঠছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে নজরুল ইসলাম খান বলেন, এই দাবি তো সকলের। শুধু জামায়াত স্বাধীনতা যুদ্ধে বিরোধীতা করেছে, এজন্য তাদের দু:খ, লজ্জা ও ক্ষমা প্রার্থনা করা উচিত- এটা যেমন যুক্তিসঙ্গত দাবি। তেমনি আরো যুক্তিসঙ্গত দাবি আছে। কিন্তু স্বাধীনতার বিরোধীতা যারা করছে, আমরা অবশ্যই তাদের শাস্তি ও বিচার চাই। তবে যারা গণতন্ত্র হত্যা করেছে তারাও তো আজ পর্যন্ত জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করে নাই! সুতরাং আমারা মনে করি, যারা অপরাধ করেছে, তাদের সবারই ক্ষমা প্রার্থনা করা উচিত। আর আমরা যদি কোন দোষ করি তাহলে আমাদেরও উচিত জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করা। কিন্তু আমাদের দেশে সেই রীতির প্রচলন না!

জামায়াত বিলুপ্ত করে আলাদা দল গঠন করবে বলে শোনা যাচ্ছে- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা তাদের নিজস্ব ব্যাপার।

শোনা যাচ্ছে, জামায়াত ২০ দলীয় জোটে নেই- এ বিষয়ে জানতে চাইলে নজরুল ইসলাম বলেন, আমার জানা মতে, ২০ দলীয় জোটের কোন পরিবর্তন ঘটে নাই।
জামায়াত ইসলামীর পক্ষ থেকে আমাদেরকে কখনো বলা হয়নি যে, তারা সিদ্ধান্ত নিয়েছে ২০ দলীয় জোটের সঙ্গে থাকবে না। তবে জামায়াত একটা আলাদা রাজনৈতিক দল। সেই দলের সিদ্ধান্ত নেয়ার সুযোগ, অধিকার ও ক্ষমতা তো তাদের আছে। কিন্তু আমাদের জানা মতে এমন কোন সিদ্ধান্ত নিয়েছে বলে আমরা শুনিনি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের প্রধান নির্বাচন কমিশনার যা বলেন, তা শুনে  দেশের জনগণ ছি ছি বলে। সুতরাং এই ছি ছি এর বক্তব্যের ওপরে দেশের মানুষের  কোন আস্থা আছে বলে আমার মনে হয় না।

অপর এক প্রশ্নের জবাবে বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, আমি জানি না। এটা হতেও পারে, অসম্ভব কোন ব্যাপার না। তবে আমরা বলেছি, আমাদের দলে কেউ  কোন না কোনভাবে আছে, এমন কেউ উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করলে তার বিরুদ্ধে আমরা দলীয় ব্যবস্থা নেবো।

এর আগে তাঁতীদলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে দলটির নেতাকর্মীদের নিয়ে শহীদ জিয়ার সমাধিতে ফুলেল শ্রদ্ধা জানান নজরুল ইসলাম। এ সময় তাঁতীদলের সভাপতি হুমায়ুন ইসলাম খান, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদসহ দলটির  নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Abu Raihan

২০১৯-০২-২০ ১৯:৫৬:৫০

Forgiveness is a good quality. Bangabandhu pardoned all the collaborators and Pakistani solders. We should honour his decision.

আপনার মতামত দিন

‘দর্শক আমাকে অন্যভাবে আবিষ্কার করবে’

আমিই এখন তোমার মা ও বাবা

ফের বিক্ষোভে অচল ঢাকা

থমথমে পাহাড় গুলিতে আওয়ামী লীগ নেতা নিহত

সিনেমা হলের সূচনার গল্প

বাবার সামনেই বাস পিষে মারলো আবরারকে

একদিনে সড়কে নিহত ১২

নুরের একাত্মতা, আঘাত এলে দাঁতভাঙা জবাব

খাগড়াছড়িতে বুধবার সকাল-সন্ধ্যা হরতাল

এখনো চলছে সেই জাবালে নূর পরিবহন

প্লেসমেন্ট শেয়ার নিয়ে পুঁজিবাজারে অস্থিরতা

‘খালেদা অসুস্থ আদালতে আসার আগেও বমি করেছেন’

যুক্তরাষ্ট্রের প্রতিবেদন একপেশে প্রত্যাখ্যান করছি

নরসিংদীতে আওয়ামী লীগের দু’গ্রুপে গোলাগুলি, নিহত ২

সাধারণ শিক্ষার্থীরা বিজয় এনে দিয়েছে

আত্মবিশ্বাসী শতাব্দী রায়, আরো বড় ব্যবধানে জিততে চান