শপথ নিয়েছেন সংরক্ষিত মহিলা আসনের এমপিরা

অনলাইন

অনলাইন ডেস্ক | ২০ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার, ১১:৫৩ | সর্বশেষ আপডেট: ৭:৩৫
একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের নির্বাচিত ৪৯ সংসদ সদস্য শপথ নিয়েছেন। আজ বুধবার সকাল সাড়ে ১০টার দিকে তাদের শপথ গ্রহণের আনুষ্ঠানিকতা শুরু হয়। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ ভবনের পূর্ব ব্লকের প্রথম লেভেলের একটি কক্ষে নবনির্বাচিত নারী এমপিদের শপথ বাক্য পাঠ করান।

এর আগে, গত ১৭ই ফেব্রুয়ারি বিনাপ্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত ৪৯ জন সংরক্ষিত আসনের মহিলা এমপিদের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। শপথ নেয়া নারী এমপিদের মধ্যে রয়েছেন আওয়ামী লীগের ৪৩ জন, জাতীয় পার্টির চারজন, ওয়ার্কার্স পার্টির একজন ও স্বতন্ত্র একজন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দলগুলো যে সংখ্যক আসন পেয়েছে, সেই আসনের অনুপাতে সংরক্ষিত মহিলা এমপিদের সংখ্যা বণ্টন করা হয়। নির্বাচনের ফল অনুযায়ী বিএনপি ও ঐক্যফ্রন্টের একটি আসন পাওয়ার সুযোগ রয়েছে। তবে বিএনপি বা ঐক্যফ্রন্টের কেউ শপথ নেননি। ফলে আনুপাতিক হারে তাদের প্রাপ্য সংরক্ষিত আসনের তফসিল এখনও ঘোষণা করা হয়নি।

বিনাপ্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত নারী সংসদ সদস্যরা হলেন, আওয়ামী লীগ থেকে ঢাকার শিরীন আহমেদ, জিন্নাতুল বাকিয়া, শবনম জাহান শিলা, সুবর্ণা মুস্তাফা ও নাহিদ ইজহার খান, চট্টগ্রামের খাদিজাতুল আনোয়ার ও ওয়াশিকা আয়েশা খানম, কক্সবাজারের কানিজ ফাতেমা আহমেদ, খাগড়াছড়ির বাসন্তি চাকমা, কুমিল্লার আঞ্জুম সুলতানা ও এ্যারোমা দত্ত, ব্রাহ্মণবাড়িয়ার উম্মে ফাতেমা নাজমা বেগম, গাজীপুরের শামসুন্নাহার ভূঁইয়া ও রুমানা আলী, বরগুনার সুলতানা নাদিরা।
জামালপুরের মিসেস হোসনে আরা, নেত্রকোণার হাবিবা রহমান খান ও জাকিয়া পারভীন খানম, পিরোজপুরের শেখ এ্যানী রহমান, টাঙ্গাইলের অপরাজিতা হক ও খন্দকার মমতা  হেনা লাভলী, সুনামগঞ্জের শামীমা আক্তার খানম, মুন্সীগঞ্জের ফজিলাতুন্নেছা, নীলফামারীর রাবেয়া আলী, নরসিংদীর তামান্না নুসরাত বুবলী, গোপালগঞ্জের নার্গিস রহমান, ময়মনসিংহের মনিরা সুলতানা, ঝিনাইদহের খালেদা খানম, বরিশালের সৈয়দা রুবিনা মিরা, পটুয়াখালীর কানিজ সুলতানা। খুলনার অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার, দিনাজপুরের জাকিয়া তাবাসসুম,  নোয়াখালীর ফরিদা খানম সাকী, ফরিদপুরের রুশেমা বেগম, কুষ্টিয়ার সৈয়দা রাশেদা  বেগম, মৌলভীবাজারের সৈয়দা জোহরা আলাউদ্দিন, রাজশাহীর আদিবা আনজুম মিতা, চাঁপাইনবাবগঞ্জের ফেরদৌসী ইসলাম জেসী, শরিয়তপুরের পারভীন হক শিকদার, রাজবাড়ীর খোদেজা নাসরীন আক্তার হোসেন, মাদারীপুরের তাহমীনা  বেগম, পাবনার নাদিয়া ইয়াসমিন জলি ও নাটোরের রতœা আহমেদ।

জাতীয় পার্টি মনোনীত অধ্যাপিকা মাসুদা এম রশিদ চৌধুরী, অ্যাডভোকেট সালমা ইসলাম, অধ্যক্ষ রওশন আরা মান্নান ও নাজমা আকতার এবং ওয়ার্কার্স পাটির মনোনীত প্রার্থী লুৎফুন নেসা খান ও স্বতন্ত্র সেলিনা ইসলাম বিনাপ্রতিদ্বন্দ্বীতায় এমপি নির্বাচিত হয়েছেন।

উল্লেখ্য, গত ৩রা ফেব্রুয়ারি ঘৈাষিত তফসিল অনুযাযী ১১ই ফেব্রুয়ারি ছিল জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। এদিন ৪৯টি সংরক্ষিত নারী আসনের বিপরীতে ৪৯ জন প্রার্থী মনোননয়নপত্র দাখিল করেন। পরে ১২ই ফেব্রুয়ারি সংরক্ষিত নারী আসনের সব প্রার্থীর মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বৈধ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম। প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন শনিবার কোনো প্রার্থী প্রার্থিতা প্রত্যাহার না করায় সবাই বিনাপ্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘দর্শক আমাকে অন্যভাবে আবিষ্কার করবে’

আমিই এখন তোমার মা ও বাবা

থমথমে পাহাড় গুলিতে আওয়ামী লীগ নেতা নিহত

সিনেমা হলের সূচনার গল্প

বাবার সামনেই বাস পিষে মারলো আবরারকে

একদিনে সড়কে নিহত ১২

নুরের একাত্মতা, আঘাত এলে দাঁতভাঙা জবাব

খাগড়াছড়িতে বুধবার সকাল-সন্ধ্যা হরতাল

এখনো চলছে সেই জাবালে নূর পরিবহন

প্লেসমেন্ট শেয়ার নিয়ে পুঁজিবাজারে অস্থিরতা

‘খালেদা অসুস্থ আদালতে আসার আগেও বমি করেছেন’

যুক্তরাষ্ট্রের প্রতিবেদন একপেশে প্রত্যাখ্যান করছি

নরসিংদীতে আওয়ামী লীগের দু’গ্রুপে গোলাগুলি, নিহত ২

সাধারণ শিক্ষার্থীরা বিজয় এনে দিয়েছে

আত্মবিশ্বাসী শতাব্দী রায়, আরো বড় ব্যবধানে জিততে চান

সরকারি হাইস্কুলে তিন বিষয়ে ১৫০৬টি পদ সৃষ্টি হচ্ছে