যে কারণে পাকিস্তান থেকে সরাসরি ভারত গেলেন না সালমান

প্রথম পাতা

মানবজমিন ডেস্ক | ২০ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ২:১৫
কথা ছিল পাকিস্তান থেকে সরাসরি ভারত যাবেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। কিন্তু এতে আপত্তি জানায় ভারত। এ জন্য পাকিস্তান সফর গুটিয়ে নিয়ে সোমবারই সৌদি আরব ফিরে যান তিনি। সেখান থেকে গতকাল তার নয়াদিল্লি যাওয়ার কথা। এ খবর দিয়েছে ভারতের   অনলাইন ইন্ডিয়া টুডে ও টাইমস নাউ।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পালওয়ামায় সম্প্রতি আত্মঘাতী বোমা হামলায় ৪০ জন সিআরপিএফ সদস্য নিহত হন। এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা তুঙ্গে রয়েছে। পাকিস্তান তার নিয়ন্ত্রণ রেখায় সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রেখেছে। ভারত ওই হামলার জন্য পরিণতি ভোগ করতেই হবে বলে হুমকি দিয়েছে পাকিস্তানকে। এই উত্তেজনার সময়েই পাকিস্তান সফর করলেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তিনি তাদের সঙ্গে ২০০০ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করেছেন। সৌদি আরবে বন্দি পাকিস্তানি কমপক্ষে ২০০০ নাগরিককে মুক্তি দেয়ার তাৎক্ষণিক নির্দেশ দিয়েছেন। নিজেকে ‘সৌদি আরবে পাকিস্তানের রাষ্ট্রদূত’ হিসেবে বিবেচনার আহ্বান জানিয়েছেন। এসব বিষয়ে ভারত খুব সতর্ক দৃষ্টি রেখেছে। ভারত চায়নি তিনি সরাসরি পাকিস্তান থেকে ভারত সফরে আসেন। এজন্য পাকিস্তান সফর শেষ করে সোমবারই প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে সৌদি আরবে উড়াল দিতে হয়। এতেই ফুটে উঠেছে পাকিস্তান ইস্যুতে কতটা কঠিন অবস্থানে রয়েছে ভারত।

মঙ্গলবার সৌদি আরব থেকে প্রিন্স মোহাম্মদের নয়া দিল্লির পথে উড়াল দেয়ার কথা ছিল। তিনি পৌঁছানোর পর পাকিস্তান মদতপুষ্ট সন্ত্রাসের ইস্যুটি শক্তভাবে তুলে ধরবে ভারত। এ সময়ে দু’দেশের মধ্যে বিনিয়োগ, পর্যটন, গৃহায়ণ, তথ্য ও সম্প্রচার বিষয়ক গুরুত্বপূর্ণ ৫টি চুক্তি স্বাক্ষর হতে পারে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব টিএস তিরুমূর্তি বলেছেন, রাজনৈতিক, নিরাপত্তা, বাণিজ্য, বিনিয়োগ ও সাংস্কৃতিক ক্ষেত্রে অংশীদারিত্ব গাঢ় করার ইচ্ছা রয়েছে সৌদি আরবের। ভারতের বিদ্যুৎ নিরাপত্তার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ হলো সৌদি আরব। কারণ, ভারতের শতকরা ১৭ ভাগ বা তারও বেশি অশোধিত তেল এবং শতকরা ৩২ ভাগ এলপিজি সরঞ্জামের সরবরাহদাতা হলো সৌদি আরব। ২০১৭-০১৮ অর্থবছরে ভারত ও সৌদি আরবের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য হয়েছে ২৭৪৮ শত কোটি ডলারের। এর মধ্য দিয়ে বাণিজ্যে সৌদি আরবের চতুর্থ সর্ববৃহৎ অংশীদার হয়ে উঠেছে এ দেশটি।

ওদিকে পাকিস্তান সফর করে দেশটি ও এর প্রধানমন্ত্রী ইমরান খানের ভূয়সী প্রশংসা করেছেন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তিনি ভারতের সঙ্গেও বন্ধন শক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করেছেন। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ভারত ও পাকিস্তানের মধ্যে চলমান দ্বন্দ্বযুক্ত ইস্যুগুলোর শান্তিপূর্ণ সমাধানের জন্য চেষ্টা করবেন তারা। এক্ষেত্রে সংলাপই উত্তম উপায় বলে মন্তব্য করা হয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

প্রতারণার নানা কৌশল, চলে অনলাইনে প্রচারণা

কিডনি কেনা-বেচার ভয়ঙ্কর চক্র

আপনার মতামত দিন

মধুর ক্যান্টিনের সংঘর্ষের ঘটনায় ছাত্রলীগের ৫ জনকে বহিষ্কার

গণমাধ্যমের অবস্থা করুণ থেকে করুণতর হবে: মান্না

৩৬ লক্ষ টাকার অগ্রিম চেক লিখিয়ে নিলেন গৌরনদী উপজেলা ভাইসচেয়ারম্যান

জরিপকে আমল না-দিয়ে জোটে নজর বিরোধীদের

ভারতে শেয়ার বাজারে রেকর্ড উলম্ফন

চাল আমদানি বন্ধের সুপারিশ

পূর্ণ শক্তি নিয়ে যুদ্ধের জন্য প্রস্তুত আমরা: সৌদি পররাষ্ট্রমন্ত্রী

দুর্নীতির কারণেই ধানের দাম পাচ্ছেন না কৃষক

স্কুলছাত্রীকে ধর্ষণের পর ভেন্টিলেটর দিয়ে ফেলে দিলো পুলিশ সদস্য

চট্টগ্রাম চেম্বারের ভাইস প্রেসিডেন্ট হলেন তরফদার মো.রুহুল আমিন

জাবির শৃঙ্খলা অধ্যাদেশে বিতর্কিত ধারা, নিন্দার ঝড়

ফুলবাড়ীতে ভিজিডি’র সঞ্চয়ের দেড় কোটি টাকা গায়েব, কর্মকর্তা উধাও

মাদারীপুরে ট্রাকের ধাক্কায় শিশু নিহত, মহাসড়ক অবরোধ!

রূপপুরে বালিশসহ আসবাব কেনার তদন্ত প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট

কৌশল নির্ধারণে কলকাতায় আসছেন চন্দ্রবাবু, বৈঠক করবেন মমতার সঙ্গে

মনোনয়নপত্র জমা দিয়েছেন রুমিন ফারহানা