ভারতের সম্মানজনক রবীন্দ্রনাথ ঠাকুর পুরস্কার পেল ছায়ানট

অনলাইন

অনলাইন ডেস্ক | ১৮ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ৭:৩০
সংস্কৃতির বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় ভারতের সম্মানজনক ‘আন্তর্জাতিক রবীন্দ্রনাথ ঠাকুর পুরস্কার বা টেগোর কালচারাল হারমনি অ্যাওয়ার্ড’ পেয়েছে বাংলাদেশের নন্দিত সাংস্কৃতিক সংগঠন ছায়ানট।

আজ সোমবার সকালে নয়াদিল্লির প্রবাসী ভারতীয় কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে এ পুরস্কার গ্রহণ করেন ছায়ানটের সভাপতি ড. সনজীদা খাতুন। তার হাতে পুরস্কার তুলে দেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এসময় উপস্থিত ছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী ড. মহেশ শর্মা।

পুরস্কার গ্রহণের পর নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে সানজীদা খাতুন বলেন, ছায়ানটকে পুরস্কৃত করে এমন সাংস্কৃতিক বন্ধন ও কৃতজ্ঞতায় বাধা হল যা সামনের দিন গুলোতে আমাদের কঠিন পরিস্থিতিতে কাজ করতে উৎসাহিত করবে।

জুরি বোর্ড বাংলা সংস্কৃতিকে বাংলাদেশের পাশাপাশি বিশ্বময় ছড়িয়ে দেয়ার স্বীকৃতি স্বরূপ ২০১৫ সালের জন্য ছায়ানটকে এ পুরস্কারে ভূষিত করে। ২০১৪ সালের জন্য এই পুরস্কার পেয়েছেন ভারতের খ্যাতিমান মনিপুরী নৃত্যশিল্পী রাজকুমার সিংহজিৎ সিং। আর ২০১৬ সালের জন্য এই সম্মাননা পেয়েছেন ভাস্কর রাম ভাঞ্জি সুতার।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০তম জন্মবার্ষিকীতে চালু করা একটি বিখ্যাত সম্মাননা ‘আন্তর্জাতিক রবীন্দ্রনাথ ঠাকুর পুরস্কার’।
সাংস্কৃতিক সম্প্রীতির মূল্য রক্ষণাবেক্ষণের জন্য ভারত সরকার ২০১২ সালে পুরস্কারটি প্রবর্তন করে। পুরস্কারের অর্থমূল্য এক কোটি রুপি। এর সঙ্গে একটি মানপত্র, একটি ফলক ও ঐতিহ্যবাহী একটি হস্তশিল্পজাত পণ্য দেওয়া হয়। জাতি, বর্ণ, ভাষা নির্বিশেষে সব ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য এই পুরস্কার উন্মুক্ত।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সৌম্যই পারলেন

নিজের বাড়ি ফিরতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান ব্যারিস্টার তুরিনের মা

বিশ্বকাপের ২শ ছক্কা

২০ কিলোমিটার পথ পেরুতেই লাগছে ৬ ঘন্টা

টুঙ্গিপাড়ায় ৫টি মামলায় পুরুষশূন্য এলাকা

পরিবাগে বহুতল ভবনে আগুন

সাকিব কেন ২০১৯ বিশ্বকাপের সেরা তার ব্যাখ্যা দিয়েছে ট্রেলিগ্রাফ

এশিয়া-প্যাসিফিকে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ বাংলাদেশ- এডিবি

ঝিনাইদহে ৬৩ শতক জমি নিয়ে বিরোধ তুঙ্গে

ধর্ষণ মামলা করে বিপাকে প্রতিবন্ধী যুবতীর পরিবার

যশোরে বাসচাপায় মেধাবী দুই স্কুলছাত্র নিহত

‘নাগরিকত্ব ও সম্মান নিয়ে মিয়ানমারে ফিরতে চায় রোহিঙ্গারা’

চৌদ্দগ্রামে দুই লাশ উদ্ধার

মারা গেলেন স্বামীর দেয়া আগুনে দগ্ধ সাজেনূর

লতিফ সিদ্দিকী কারাগারে

অর্থনৈতিক স্বপ্নে পৌঁছতে হলে স্বাস্থ্যসেবা নিয়ে ভাবতে হবে