ভারতের সম্মানজনক রবীন্দ্রনাথ ঠাকুর পুরস্কার পেল ছায়ানট

অনলাইন

অনলাইন ডেস্ক | ১৮ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ৭:৩০
সংস্কৃতির বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় ভারতের সম্মানজনক ‘আন্তর্জাতিক রবীন্দ্রনাথ ঠাকুর পুরস্কার বা টেগোর কালচারাল হারমনি অ্যাওয়ার্ড’ পেয়েছে বাংলাদেশের নন্দিত সাংস্কৃতিক সংগঠন ছায়ানট।

আজ সোমবার সকালে নয়াদিল্লির প্রবাসী ভারতীয় কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে এ পুরস্কার গ্রহণ করেন ছায়ানটের সভাপতি ড. সনজীদা খাতুন। তার হাতে পুরস্কার তুলে দেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এসময় উপস্থিত ছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী ড. মহেশ শর্মা।

পুরস্কার গ্রহণের পর নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে সানজীদা খাতুন বলেন, ছায়ানটকে পুরস্কৃত করে এমন সাংস্কৃতিক বন্ধন ও কৃতজ্ঞতায় বাধা হল যা সামনের দিন গুলোতে আমাদের কঠিন পরিস্থিতিতে কাজ করতে উৎসাহিত করবে।

জুরি বোর্ড বাংলা সংস্কৃতিকে বাংলাদেশের পাশাপাশি বিশ্বময় ছড়িয়ে দেয়ার স্বীকৃতি স্বরূপ ২০১৫ সালের জন্য ছায়ানটকে এ পুরস্কারে ভূষিত করে। ২০১৪ সালের জন্য এই পুরস্কার পেয়েছেন ভারতের খ্যাতিমান মনিপুরী নৃত্যশিল্পী রাজকুমার সিংহজিৎ সিং। আর ২০১৬ সালের জন্য এই সম্মাননা পেয়েছেন ভাস্কর রাম ভাঞ্জি সুতার।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০তম জন্মবার্ষিকীতে চালু করা একটি বিখ্যাত সম্মাননা ‘আন্তর্জাতিক রবীন্দ্রনাথ ঠাকুর পুরস্কার’।
সাংস্কৃতিক সম্প্রীতির মূল্য রক্ষণাবেক্ষণের জন্য ভারত সরকার ২০১২ সালে পুরস্কারটি প্রবর্তন করে। পুরস্কারের অর্থমূল্য এক কোটি রুপি। এর সঙ্গে একটি মানপত্র, একটি ফলক ও ঐতিহ্যবাহী একটি হস্তশিল্পজাত পণ্য দেওয়া হয়। জাতি, বর্ণ, ভাষা নির্বিশেষে সব ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য এই পুরস্কার উন্মুক্ত।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শঙ্কামুক্ত ওবায়দুল কাদের

৩৫ রাউন্ড গুলি ও অস্ত্রসহ বিমানবন্দরে আ’লীগ নেতা আটক

মুফতি তাকি উসমানীর গাড়িবহরে গুলিবর্ষণ, নিহত ২

লোকসভা নির্বাচনে প্রার্থী হচ্ছেন ক্রিকেটার গৌতম গম্ভীর

বিয়ে করলেন মোস্তাফিজ

ছেলে-মেয়ের সংবর্ধনা একসঙ্গে আয়োজন করায় শিক্ষক খুন

আশার বীজে জল সঞ্চার করেছে তাদের রক্ত, আবেগময়ী ভাষণে ক্রাইস্টচার্চের ইমাম

পশ্চিমবঙ্গে দলছুট সবাইকে প্রার্থী করলো বিজেপি

ডাকসুর দায়িত্ব নেবেন নুর

বঙ্গবন্ধুর সমাধিতে সুলতান মনসুরের শ্রদ্ধা

অল্পের জন্য রক্ষা পেলেন মেনন

ইতালিতে স্কুলবাস ছিনতাই করে আগুন, চালক গ্রেপ্তার

ফরিদপুরে অপহরনের তিনদিন পর ক্লিনিক ম্যানেজারের লাশ উদ্ধার

খালেদা জিয়ার মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে বিক্ষোভ

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি

বাস-মাহিন্দ্রা মুখোমুখি সংঘর্ষে শিক্ষার্থীসহ নিহত ৭