বৃষ্টিতে মুসল্লিদের ভোগান্তি

শেষের পাতা

এম.এ হায়দার সরকার, টঙ্গী থেকে | ১৮ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১:০০
দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হয় গতকাল রোববার ফজরের নামাজের পর ভারতের মাওলানা মো. ইকবাল হাফিজের আম বয়ানের মধ্য দিয়ে। এদিকে বয়ান শুরুর পরপরই শুরু হয় বজ্রসহ বৃষ্টিপাত। ঠাণ্ডা কনকনে বাতাস আর বৃষ্টির মধ্যেই ময়দানে বসে বয়ান শুনতে হয়েছে ইজতেমার দ্বিতীয়পর্বে যোগ দেয়া হাজার হাজার মুসল্লিকে। বৃষ্টিতে অনেকের মাল-সামানা ভিজে গেছে এবং পাটের চট দিয়ে তৈরি প্যান্ডেল অনেকাংশে ছিঁড়ে বাঁশের সঙ্গে ঝুলে রয়েছে। এ ছাড়াও ময়দানের বিভিন্ন স্থানে মাইকের সংযোগ, পানি ও গ্যাস লাইনের সংযোগ বিচ্ছিন্ন ছিল বলে দ্বিতীয় পর্বে অংশ গ্রহণকারীরা জানান।

বৃষ্টিভেজা ময়দান, স্যাঁতেসেঁতে পিচ্ছিল কাদাময় রাস্তা ও প্রতিকূল আবহাওয়া দ্বিতীয় পর্বে যোগ দিতে গত শনিবার থেকেই ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার মুসল্লিরা ইজতেমা স্থলে আসা শুরু করেন। দ্বিতীয় পর্বের মুসল্লিদের অবস্থানের জন্য তুরাগতীরের পুরানো প্যান্ডেলের ভিতরে ১৬০ একর এলাকার ময়দানকে ৮৪টি খিত্তায় ভাগ করা হয়েছে। আগামীকাল দ্বিতীয় পর্বে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ১৯ সালের বিশ্ব ইজতেমা।

 দ্বিতীয় পর্বে বিদেশি মুসল্লিদের অংশগ্রহণ: বিশ্বের ১৫টি দেশের প্রায় ১৯৯ জন বিদেশি মেহমান রোববার দুপুর পর্যন্ত ইজতেমা ময়দানে উপস্থিত হয়েছেন বলে জানা গেছে। তারা ভাষাভাষী অনুসারে ইজতেমা ময়দানে  ভিন্ন ভিন্ন তাঁবুতে অবস্থান করছেন। সেখানে তাদের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধার ব্যবস্থা রাখা হয়েছে। এ ব্যাপারে সা’দ অনুসারী মুরব্বি মো. হারুন-অর-রশিদ বলেন, সকালে ময়দানের কাজ গুছাতে গিয়ে বেশকিছু সমস্যা দেখা গেছে। ময়দানের বিভিন্ন স্থানে মাইক, পানি ও গ্যাস লাইনের সংযোগ বিচ্ছিন্ন পাওয়া গেছে। আমরা যতটুকু পেরেছি ঠিক করেছি। যেগুলো বাকি ছিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

ময়দানের ভেতরে হকারদের উৎপাত: প্রতিবছর ইজতেমা ময়দান থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে হকাররা তাদের বিভিন্ন মালামালের পসরা সাজিয়ে বসতো। কিন্তু এ বছর খোদ ময়দানের ভেতরেই তাদেরকে টুপি, বিভিন্ন বই, সিঙ্গাড়া-সমুচা, পিঠা, আতর-তাসবিহ ও মেছওয়াকসহ নানা ধরনের পণ্যের দোকান সাজিয়ে বেচাকেনা করতে দেখা গেছে। এতে ইজতেমায় আগত মুসল্লিদের যাতায়াতে বেশ কষ্ট হচ্ছে।

জেলা প্রশাসকের বক্তব্য: গাজীপুর জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবীর মানবজমিন’কে বলেন, আগামীকাল মঙ্গলবার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে দু’পর্বের বিশ্ব ইজতেমা। এরই মধ্যে দেশের বিভিন্ন জেলার মুসল্লিরা ময়দানে অবস্থান নিয়ে ইবাদত-বন্দেগিতে মশগুল রয়েছেন। আগত মুসল্লিদের নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত রয়েছে।  

দ্বিতীয়পর্বে খিত্তাওয়ারি মুসল্লিদের অবস্থান: এ বছর দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমায় আগত ধর্মপ্রাণ মুসল্লিরা যেসব খিত্তায় অবস্থান করবেন তা হলো- মিরপুর (খিত্তা নং- ১ ও ২), সাভার (খিত্তা নং-৩ ও ৪) টঙ্গী (খিত্তা নং-৫), উত্তরা (খিত্তা নং-৬ ও ৭), কাকরাইল (খিত্তা নং-৮ ও ১৪), মোহাম্মদপুর (খিত্তা নং-১৫), যাত্রাবাড়ী (খিত্তা নং-১৬), ডেমরা (খিত্তা নং-১৭), কেরানীগঞ্জ (খিত্তা নং-১৮ ও ১৯), ধামরাই (খিত্তা নং-২০), নবাবগঞ্জ, দোহার (খিত্তা নং-২১), টাঙ্গাইল (খিত্তা নং-২২), মানিকগঞ্জ (খিত্তা নং-২৩), নারায়ণগঞ্জ (খিত্তা নং-২৪), নরসিংদী (খিত্তা নং-২৫), গাজীপুর (খিত্তা নং-২৬), মুন্সীগঞ্জ (খিত্তা নং-২৭), কিশোরগঞ্জ (খিত্তা নং-২৮), ফরিদপুর (খিত্তা নং-২৯), রাজবাড়ী (খিত্তা নং-৩০), শরীয়তপুর (খিত্তা নং-৩১), মাদারীপুর (খিত্তা নং-৩২), গোপালগঞ্জ (খিত্তা নং-৩৩), নওগাঁ (খিত্তা নং-৩৪), চাঁপাই নবাবগঞ্জ (খিত্তা নং-৩৫), জয়পুরহাট (খিত্তা নং-৩৬), নাটোর (খিত্তা নং-৩৭), বগুড়া (খিত্তা নং-৩৮), পাবনা (খিত্তা নং-৩৯), সিরাজগঞ্জ (খিত্তা নং-৪০), রাজশাহী (খিত্তা নং-৪১), ময়মনসিংহ (খিত্তা নং-৪২), নেত্রকোনা (খিত্তা নং-৪৩), সুনামগঞ্জ (খিত্তা নং-৪৪), সিলেট (খিত্তা নং-৪৫), হবিগঞ্জ (খিত্তা নং-৪৬) মৌলভীবাজার (খিত্তা নং-৪৭), চট্টগ্রাম (খিত্তা নং-৪৮), লক্ষ্মীপুর (খিত্তা নং-৪৯), বান্দরবান (খিত্তা নং-৫০), রাঙ্গামাটি (খিত্তা নং-৫১), খাগড়াছড়ি (খিত্তা নং-৫২), কক্সবাজার (খিত্তা নং-৫৩), নোয়াখালী (খিত্তা নং-৫৪), ফেনী (খিত্তা নং-৫৫), বি.বাড়িয়া (খিত্তা নং-৫৬), কুমিল্লা (খিত্তা নং-৫৭), মাগুরা (খিত্তা নং-৫৮), শেরপুর (খিত্তা নং-৫৯), জামালপুর (খিত্তা নং-৬০), যশোর (খিত্তা নং-৬১), চাঁদপুর (খিত্তা নং-৬২), সাতক্ষীরা (খিত্তা নং-৬৩), নড়াইল (খিত্তা নং-৬৪), ঝিনাইদহ (খিত্তা নং-৬৫), বাগেরহাট (খিত্তা নং-৬৬), মেহেরপুর (খিত্তা নং-৬৭), খুলনা (খিত্তা নং-৬৮), চুয়াডাঙ্গা (খিত্তা নং-৬৯), কুষ্টিয়া (খিত্তা নং-৭০), রংপুর (খিত্তা নং-৭১), দিনাজপুর (খিত্তা নং-৭২), লালমনিরহাট (খিত্তা নং-৭৩), নীলফামারী (খিত্তা নং-৭৪), পঞ্চগড় (খিত্তা নং-৭৫), কুড়িগ্রাম (খিত্তা নং-৭৬), ঠাকুরগাঁও (খিত্তা নং-৭৭), গাইবান্ধা (খিত্তা নং-৭৮), পটুয়াখালী (খিত্তা নং-৭৯), ঝালকাঠি (খিত্তা নং-৮০), ভোলা (খিত্তা নং-৮১), বরিশাল (খিত্তা নং-৮২), বরগুনা (খিত্তা নং-৮৩) ও পিরোজপুর জেলার মুসল্লিরা ৮৪নং খিত্তায় অবস্থান করবেন।   

এদিকে ইজতেমায় আসা মুসল্লিদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে জেলা সিভিল সার্জন কার্যালয়, টঙ্গী সরকারি হাসপাতালসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠান ইজতেমা ময়দানের উত্তর পাশে ফ্রি মেডিকেল ক্যাম্পে চিকিৎসা কার্যক্রম পরিচালনা করবে।

প্রথম পর্বের মতো এবারও দ্বিতীয় পর্বেও ইজতেমা ময়দানকে ঘিরে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ প্রসঙ্গে গাজীপুরের মেট্রো পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান জানান, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ইজতেমার নিরাপত্তার দায়িত্বে থাকছেন। আবার পুরোদমে র‌্যাব ও পুলিশ সদস্যরা নিজ নিজ দায়িত্ব পালন শুরু করেছেন। তিনি আরো জানান, পুলিশ ও র‌্যাবের কন্ট্রোল রুম থেকে তা পর্যবেক্ষণ করা হচ্ছে এবং ক্লোজসার্কিট ক্যামেরাও ব্যবহার করা হচ্ছে। পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থায় ইজতেমা ঢেকে রাখা হয়েছে।

কোনো ধরনের বিশৃঙ্খলা ও অনাকাঙ্ক্ষিত ঘটনা যাতে ঘটতে না পারে, সে বিষয়টিকে গুরুত্ব দিয়ে নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে। দ্বিতীয় পর্বে নিরাপদ যাতায়াত ও সুষ্ঠুভাবে যানবাহন চলাচলের সুবিধার্থে ট্রাফিক নিয়ন্ত্রণের ব্যবস্থা নেয়া হয়েছে। এদিকে ইজতেমার দ্বিতীয় পর্বেও বাংলাদেশ রেলওয়ে ও বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিসি) বিশেষ ট্রেন সার্ভিস ও বাস চলাচলের ব্যবস্থা অব্যাহত থাকবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মাগুরায় সড়ক দুর্ঘটনায় নিহত ২

ইরাকে ৩ ফরাসি আইএস জঙ্গির মৃত্যুদণ্ড

ফের অবস্থানে ছাত্রলীগের পদবঞ্চিত

‘এবার ঈদ ছেলেকে নিয়ে দেশের বাইরে করতে চাই’

এবার মালিবাগে পুলিশকে লক্ষ্য করে হামলা

বগুড়ায় নুরের ওপর হামলা

ধানের দাম নেই, চালে ছাড় নেই

বৃষ্টিতেও দৃঢ় মনোবল টাইগারদের

খালেদার মামলায় আদালত স্থানান্তরের বৈধতা নিয়ে রিট

তরুণ সাংবাদিক ফাগুনের লাশ উদ্ধারের ঘটনায় হত্যা মামলা

ট্রাভেল পারমিটে কড়াকড়ি জটিলতার আশঙ্কা

গতবছর ফেসবুকের কাছে ১৯৫ ব্যবহারকারীর তথ্য চেয়েছিল বাংলাদেশ

রঙ লাগিয়ে ঈদে সড়কে নামছে লক্করঝক্কড় বাস

তারেকের স্মৃতি হাতড়ে ফেরেন নুরুন নাহার

রাজাকারদের তালিকা সংরক্ষণের সুপারিশ

মামলার আগেই গ্রেপ্তার, শাহপরাণে তোলপাড়