মুন্সীগঞ্জে উদ্বেগ-উৎকণ্ঠা

বাংলারজমিন

মোজাম্মেল হোসেন সজল, মুন্সীগঞ্জ থেকে | ১৮ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার
 মুন্সীগঞ্জ জেলার ছয়টি উপজেলা পরিষদের নির্বাচন ঘিরে আওয়ামী লীগের প্রার্থীদের মধ্যে উত্তাপ-উত্তেজনা বিরাজ করছে। চেয়ারম্যান পদের প্রার্থীরা নৌকা প্রতীক পাবার আশায় কেন্দ্রে লবিং চালিয়ে যাচ্ছেন। ছয়টি উপজেলায় জেলা আওয়ামী লীগ কাউন্সিল করে তৃণমূলের মতামত নিয়ে প্রার্থী সিলেকশন করে কেন্দ্রে প্রস্তাবনা পাঠিয়েছেন। তবে, কেউ কেউ জেলা আওয়ামী লীগের কাউন্সিলকে একতরফা ও অনিয়মের অভিযোগ তুলে কেন্দ্রে লিখিত অভিযোগ করেছেন। গত ২০১৪ সালের উপজেলা নির্বাচনে শ্রীনগর উপজেলা বাদে কোনো কোনো উপজেলায় জবরদস্তি করে জয়ী হয়ে চেয়ারে বসেন প্রার্থীরা। আগামী নির্বাচনে জেলার ছয়টি উপজেলায়ই নৌকার সঙ্গে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হওয়ার আশঙ্কা করছেন ভোটাররা। গত উপজেলা নির্বাচনে শ্রীনগর উপজেলায় চেয়ারম্যানসহ তিনটি পদেই বিএনপির প্রাথীরা জয় পায়।
গত ২০১৪ সালের ২৩শে মার্চ গজারিয়া উপজেলা নির্বাচনে ব্যাপক সহিংতায় প্রাণ হারান তিনজন। তাই আগামী নির্বাচন ঘিরে ভোটারদের মাঝে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে।
এদিকে, গত মাসে জেলা আওয়ামী লীগ জেলার ছয়টি উপজেলায় চেয়ারম্যান ও দুইটি ভাইস চেয়ারম্যান পদে প্রায় ১২৬ জনের কাছে মনোনয়ন ফরম বিক্রি করেন।
মুন্সীগঞ্জ সদর: এই উপজেলায় চেয়ারম্যান পদে তৃণমূলের ভোটে প্রথম হয়েছেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি বর্তমান চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আনিছ-উজ্জামান আনিছ। চেয়ারম্যান হওয়ার পর তিনি তার জনপ্রিয়তা ধরে রেখেছেন। পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে এলাকায় তার পরিচিতি। একই পদে প্রার্থী হিসেবে রয়েছেন শহর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মাহতাবউদ্দিন কল্লোল। আছেন, সদর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মনছুর আহমেদ কালাম। এ ছাড়াও বালুদস্যু ও বিতর্কিত আরো কয়েকজন সম্ভাব্য প্রার্থীর নাম শোনা যাচ্ছে। ভাইস চেয়ারম্যান পদে তৃণমূলের ভোটে প্রথম হওয়া শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমান রয়েছেন। এ ছাড়াও জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট গোলাম মাওলা তপনসহ বেশ কয়েকজন প্রার্থী তালিকায় রয়েছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে তৃণমূলের ভোটে প্রথম হওয়া জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামসুন্নাহার শিল্পী, অ্যাডভোকেট সালমা ও বর্তমান ভাইস চেয়ারম্যান শামসুন্নাহার নাজমা রয়েছেন।
গজারিয়া: এই উপজেলায় তৃণমূলের ভোটে প্রথম হয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম। তিনি পরিচ্ছন্ন ও ত্যাগি নেতা হিসেবে এলাকায় পরিচিত। গজারিয়ার তৃণমূলের নেতাকর্মী-সমর্থকরা একজোট হয়ে এবার আমিরুল ইসলামের পক্ষে নেমেছেন। এ ছাড়াও প্রার্থী তালিকায় রয়েছেন বর্তমান চেয়ারম্যান রেফায়েতউল্লাহ খান তোতা, ইমামপুর ইউপি চেয়ারম্যান মনছুর আহম্মেদ জিন্নাহ। ভাইস চেয়ারম্যান হিসেবে প্রার্থী তালিকায় রয়েছেন ছাত্রলীগের সাবেক নেতা আতাউর রহমান খোকন নেকি, আসিফ চৌধুরী অরেঞ্জ, উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি, বর্তমান ভাইস চেয়ারম্যান আশাদুজ্জামান আশাদ। মহিলা ভাইস চেয়ারম্যান হিসেবে রয়েছেন জেলা জাসাসের সাবেক সহসভাপতি বর্তমান ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন, উপজেলা মহিলা আওয়ামী লীগের আহ্বায়ক সুরাইয়া বেগম, যুগ্ম আহ্বায়ক আঁখি সরকার।
টঙ্গিবাড়ী: এই উপজেলায় পক্ষপাতিত্ব ও অনিয়মের অভিযোগ এনে টঙ্গিবাড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান জগলুল হালদার ভুতু জেলা আওয়ামী লীগের কাউন্সিল বয়কট করেন। এতে বর্তমান চেয়ারম্যান ইঞ্জিনিয়ার কাজী ওয়াহিদের নাম এককভাবে জেলা আওয়ামী লীগ সভাপতি মো. মহিউদ্দিন কেন্দ্রে পাঠান। পরবর্তীতে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ লুৎফর রহমান জগলুল হালদার ভুতুসহ তিনজনের নাম প্রস্তাব করে আরেকটি চিঠি পাঠান কেন্দ্রে। এসব ঘটনায় চেয়ারম্যান প্রার্থী জগলুল হালদার ভুতু কেন্দ্রে একটি লিখিত অভিযোগও করেন। নির্বাচনকে ঘিরে এই উপজেলায় ভুতু হালদার ও কাজী ওয়াহিদ গ্রুপের মধ্যে কাদা ছোড়াছুড়ি চলছে। আগামী নির্বাচনে দলীয় প্রতীক যার ভাগ্যেই আসুক না কেন এই দুইজন প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন- এটা প্রায় নিশ্চিত। মহিলা ভাইস চেয়ারম্যান পদে সর্বোচ্চ ভোটে প্রথম হয়েছেন বর্তমান ভাইস চেয়ারম্যান এমিলি পারভীন। পুরুষ ভাইস চেয়ারম্যান পদে রাহাত রুবেল খান তৃণমূলের ভোটে প্রথম হয়েছেন। এ ছাড়াও প্রার্থী তালিকায় আছেন আতিকুর রহমান শিল্পীসহ আরো  কয়েকজন।
সিরাজদিখান: এখানে তৃণমূলের ভোটে প্রথম হয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি, বর্তমান চেয়ারম্যন মো. মহিউদ্দিন আহাম্মেদ। আবার ভোটারদের কাছে বেশ জনপ্রিয় এবি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক, বালুচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মো. আবু বকর সিদ্দিক। এলাকায় সমাজসেবামূলক বিভিন্ন কর্মকাণ্ডের সঙ্গে তিনি জড়িত। ভাইস চেয়ারম্যান হিসেবে রয়েছেন বর্তমান ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আবুল কাশেম ও উপজেলা যুবলীগের আহ্বায়ক মঈনুল হাসান নাহিদ। নাহিদ কাউন্সিলে তৃণমূলের ভোটে প্রথম হয়েছেন। মহিলা ভাইস চেয়ারম্যান হিসেব আছেন বর্তমান ভাইস চেয়ারম্যান হেলেনা ইয়াসমিন ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তাহমিনা আক্তার তুহিন।
লৌহজং: এই উপজেলায় চেয়ারম্যান পদে তৃণমূল আওয়ামী লীগের সর্বোচ্চ ভোট পেয়ে এগিয়ে আছেন বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ওসমান গণি তালুকদার। অভিযোগ উঠেছে, কাউন্সিলের আগেই ভোট প্রাপ্তি নির্ধারণ হয়ে এই উপজেলায় প্রার্থী সিলেকশনে। এই বিষয়ে কেন্দ্রে লিখিত অভিযোগ করা হয়েছে। এ ছাড়াও প্রার্থী তালিকায় আছেন উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য আবুল বাসার। ভাইস চেয়ারম্যান পদে আছেন বর্তমান ভাইস চেয়ারম্যান জাকির হোসেন বেপারি, জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক তোফাজ্জল হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নিপু ফকির। মহিলা ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন রিনা ইসলাম ও সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান রানু আক্তার।
শ্রীনগর : শ্রীনগর উপজেলায় চেয়ারম্যান পদে তৃণমূলের ভোটে প্রথম হয়েছেন জেলা যুবলীগের অর্থ বিষয়ক সম্পাদক মশিউর রহমান মামুন। এ ছাড়াও কাছাকাছি ভোট পেয়ে প্রার্থী হিসেবে রয়েছেন কেন্দ্রীয় যুবলীগ উপ-কমিটির সহ-সম্পাদক জাকির হোসেন, শ্রীনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন। ভাইস চেয়ারম্যান পদে তৃণমূলের ভোটে এগিয়ে আছেন উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাবেক সাধারণ সম্পাদক ওয়াহিদুর রহমান জিঠু। এ ছাড়াও প্রার্থী তালিকায় আছেন, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি জহিরুল হক নিশাত শিকদার, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি শেখ মো. আলমগীর। মহিলা ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন মহিলা আওয়ামী লীগের সহসভাপতি রেহেনা বেগম, সহসভাপতি আছিয়া আক্তার রুমু, সাবেক ভাইস চেয়ারম্যান সোহেলা পারভীন রানুসহ আরো কয়েকজন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শঙ্কামুক্ত ওবায়দুল কাদের

৩৫ রাউন্ড গুলি ও অস্ত্রসহ বিমানবন্দরে আ’লীগ নেতা আটক

মুফতি তাকি উসমানীর গাড়িবহরে গুলিবর্ষণ, নিহত ২

লোকসভা নির্বাচনে প্রার্থী হচ্ছেন ক্রিকেটার গৌতম গম্ভীর

বিয়ে করলেন মোস্তাফিজ

ছেলে-মেয়ের সংবর্ধনা একসঙ্গে আয়োজন করায় শিক্ষক খুন

আশার বীজে জল সঞ্চার করেছে তাদের রক্ত, আবেগময়ী ভাষণে ক্রাইস্টচার্চের ইমাম

পশ্চিমবঙ্গে দলছুট সবাইকে প্রার্থী করলো বিজেপি

ডাকসুর দায়িত্ব নেবেন নুর

বঙ্গবন্ধুর সমাধিতে সুলতান মনসুরের শ্রদ্ধা

অল্পের জন্য রক্ষা পেলেন মেনন

ইতালিতে স্কুলবাস ছিনতাই করে আগুন, চালক গ্রেপ্তার

ফরিদপুরে অপহরনের তিনদিন পর ক্লিনিক ম্যানেজারের লাশ উদ্ধার

খালেদা জিয়ার মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে বিক্ষোভ

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি

বাস-মাহিন্দ্রা মুখোমুখি সংঘর্ষে শিক্ষার্থীসহ নিহত ৭