কবি আল মাহমুদের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১৬ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার, ১২:৩৬
স্বাধীনতা সংগ্রামী মুক্তিযোদ্ধা, একুশে পদকপ্রাপ্ত এবং বাংলাদেশের অন্যতম প্রধান কবি ও সোনালী কাবিনখ্যাত আল মাহমুদের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ শনিবার গণমাধ্যমে পাঠানো এক শোক বার্তায় তিনি এ শোক প্রকাশ করেন। কবি আল মাহমুদ গতকাল রাজধানীর ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন)।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, কবি আল মাহমুদের মৃত্যুতে দেশ একজন প্রতিভাবান গর্বিত সন্তানকে হারালো, যার অভাব সহজে পূরণ হবার নয়। গভীর অভিনিবেশ সহকারে সাহিত্য চর্চার পাশাপাশি দেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে তার অংশগ্রহণ ছিল সর্বদায় স্মরণীয়। সারাবিশ্বে বাংলাভাষী মানুষ তাকে বর্তমান কালের প্রধান কবি হিসেবে অভিহিত করেন। তার কবি মনের অন্ত:স্থলে ছিল শ্রদ্ধা, কোমলতা, ঔদার্য ও সংকীর্ণহীনতা। তার ভাবাশ্রয়ে গৃহীত হয়েছে বাংলাদেশের আবহমানকালের প্রাকৃতিক প্রাচুর্য, মানুষের ভালবাসা, চিরায়ত ঐতিহ্য এবং সমাজে বিরাজমান মূল্যবোধ।

তিনি বলেন, দেশীয় সংস্কৃতিকে তাৎপর্যময় দৃঢ়ভিত্তির ওপর দাঁড় করাতে তার অবদান ছিল অপরিসীম।
কবিতা, গল্প, উপন্যাস, শিশুতোষ, গীতিকার হিসেবে তিনি ছিলেন ঈর্ষণীয় উচ্চতায়। দীর্ঘদিন সাংবাদিকতা পেশায় যুক্ত থেকে স্বৈরশাহীর রক্তচক্ষুকে উপেক্ষা করে মত প্রকাশের স্বাধীনতার জন্য কারাবরণ করতেও দ্বিধা করেননি। সংবাদপত্রে তার ক্ষুরধার কলাম ছিল অসহায়-উৎপীড়িত মানুষের মনের ভাষা। তিনি ছিলেন জাতীয়তাবাদী কবি। এই যুগজয়ী যুগপুরুষের মৃত্যুতে দেশবাসীর ন্যায় আমিও মর্মাহত ও শোকার্ত।

মির্জা ফখরুল বলেন, কবি আল মাহমুদের রুহের মাগফিরাত কামনা করছি এবং তার শোকাহত পরিবারবর্গ, ভক্ত ও শুভাকাঙ্খীদের প্রতি গভীর সমবেদনা জানান।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘দর্শক আমাকে অন্যভাবে আবিষ্কার করবে’

আমিই এখন তোমার মা ও বাবা

থমথমে পাহাড় গুলিতে আওয়ামী লীগ নেতা নিহত

সিনেমা হলের সূচনার গল্প

বাবার সামনেই বাস পিষে মারলো আবরারকে

একদিনে সড়কে নিহত ১২

নুরের একাত্মতা, আঘাত এলে দাঁতভাঙা জবাব

খাগড়াছড়িতে বুধবার সকাল-সন্ধ্যা হরতাল

এখনো চলছে সেই জাবালে নূর পরিবহন

প্লেসমেন্ট শেয়ার নিয়ে পুঁজিবাজারে অস্থিরতা

‘খালেদা অসুস্থ আদালতে আসার আগেও বমি করেছেন’

যুক্তরাষ্ট্রের প্রতিবেদন একপেশে প্রত্যাখ্যান করছি

নরসিংদীতে আওয়ামী লীগের দু’গ্রুপে গোলাগুলি, নিহত ২

সাধারণ শিক্ষার্থীরা বিজয় এনে দিয়েছে

আত্মবিশ্বাসী শতাব্দী রায়, আরো বড় ব্যবধানে জিততে চান

সরকারি হাইস্কুলে তিন বিষয়ে ১৫০৬টি পদ সৃষ্টি হচ্ছে