বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্‌যাপনে দুই কমিটি

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১৬ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ১২:৪৬
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদ্‌যাপনে ১৬৩ সদস্যের দুটি কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে ১০২ সদস্যর একটি জাতীয় কমিটি এবং  ৬১ সদস্যের একটি বাস্তবায়ন কমিটি। মন্ত্রিপরিষদ বিভাগের কমিটি বিষয়ক অধিশাখা বৃহস্পতিবার এ নিয়ে একটি প্রজ্ঞাপন জারি করে। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদ্‌যাপনে প্রয়োজনীয় নীতি পরিকল্পনা ও কর্মসূচি অনুমোদনের পাশাপাশি বাস্তবায়ন কমিটিকে পরামর্শ ও দিক নির্দেশনা দেবে জাতীয় কমিটি। আর বাস্তবায়ন কমিটি সার্বিক পরিকল্পনা ও বাজেট প্রণয়ন এবং জাতীয় কমিটির অনুমোদন নিয়ে তা বাস্তবায়নের দায়িত্বে থাকবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গঠিত জন্মশতবার্ষিকী উদ্‌?যাপন জাতীয় কমিটিতে বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা ছাড়াও স্পিকার, প্রধান বিচারপতি, সংসদের বিরোধী দলীয় নেতা আছেন সদস্য হিসেবে। আওয়ামী লীগের গত সরকারের ১০ জন মন্ত্রী, বর্তমান সরকারের মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, ঢাকার দুই মেয়র, তিন বাহিনীর প্রধান, পুলিশ মহাপরিদর্শক, কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, দুজন সাবেক গভর্নর, বিভিন্ন ধর্মের প্রতিনিধি এবং বেশ কয়েকজন শিল্পী ও সাংস্কৃতিক কর্মীকে রাখা হয়েছে এই কমিটিতে। সাবেক মুখ?্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরীকে এ কমিটির সদস্য সচিবের দায়িত্ব দেয়া হয়েছে। তিনিই জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলামের নেতৃত্বে গঠিত বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়কের ভূমিকায় থাকবেন।
কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিব এবং সরকারের বিভিন্ন দপ্তরের প্রধানরা ছাড়াও শিক্ষক, স্থপতি, কবি, লেখক, প্রকাশক, সাংবাদিক, গায়ক, অভিনেতা, ক্রীড়াবিদ ও সাংস্কৃতিক কর্মীকে এই কমিটিতে সদস্য হিসেবে রাখা হয়েছে।

জাতীয় কমিটিতে যারা আছেন
এই কমিটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সদস্য হিসেবে আছেন- শেখ রেহানা- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা, ড. শিরীন শারমিন চৌধুরী- সংসদ সদস্য ও স্পিকার, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন- বাংলাদেশের প্রধান বিচারপতি, হুসেইন মুহম্মদ এরশাদ- সংসদ সদস্য ও বিরোধীদলীয় নেতা বাংলাদেশ জাতীয় সংসদ, বিচারপতি এবিএম খায়রুল হক- চেয়ারম্যান আইন কমিশন, আবুল মাল আবদুল মুহিত- সাবেক মন্ত্রী, আমির হোসেন আমু- সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী, তোফায়েল আহমেদ- সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী, বেগম মতিয়া চৌধুরী-সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী, মোহাম্মদ নাসিম- সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী, খন্দকার মোশাররফ হোসেন- সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী, আবুল হাসানাত আবদুল্লাহ- সংসদ সদস্য ও সাবেক চিফ হুইপ, শেখ ফজলুল করিম সেলিম- সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী, রাশেদ খান মেনন- সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী, হাসানুল হক ইনু- সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী, আসাদুজ্জামান নূর- সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী, আকম মোজাম্মেল হক- সংসদ সদস্য ও মন্ত্রী, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, ওবায়দুল কাদের- সংসদ সদস্য ও মন্ত্রী, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, মো. আবদুর রাজ্জাক- সংসদ সদস্য ও মন্ত্রী, কৃষি মন্ত্রণালয়, আসাদুজ্জামান খান- সংসদ সদস্য ও মন্ত্রী স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মোহাম্মদ হাছান মাহমুদ- সংসদ সদস্য ও মন্ত্রী তথ্য মন্ত্রণালয়, আনিসুল হক- সংসদ সদস্য ও মন্ত্রী আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, আহম মুস্তফা কামাল- সংসদ সদস্য ও মন্ত্রী অর্থ মন্ত্রণালয়, ডা. দীপু মনি- সংসদ সদস্য ও মন্ত্রী শিক্ষা মন্ত্রণালয়, একে আব্দুল মোমেন প্রমুখ।

বাস্তবায়ন কমিটিতে যারা আছেন
এ কমিটির সভাপতি করা হয়েছে জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলামকে। সদস্য হিসেবে রয়েছেন- ডা. দীপু মনি- সংসদ সদস্য ও মন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়, গোলাম দস্তগীর গাজী- সংসদ সদস্য ও মন্ত্রী, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, ইয়াফেস ওসমান- মন্ত্রী, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, মো. জাহিদ আহসান রাসেল- সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, নসরুল হামিদ- সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, মো. শাহরিয়ার আলম- সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রণালয়, মো. জুনাইদ আহমেদ পলক- সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, মন্ত্রিপরিষদ সচিব, মন্ত্রিপরিষদ বিভাগ, ব্যারিস্টার শফিক আহমেদ- সাবেক মন্ত্রী, অসীম কুমার উকিল- সংসদ সদস্য, র, আ, ম, উবায়দুল মোকতাদির চৌধুরী প্রমুখ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘দর্শক আমাকে অন্যভাবে আবিষ্কার করবে’

আমিই এখন তোমার মা ও বাবা

থমথমে পাহাড় গুলিতে আওয়ামী লীগ নেতা নিহত

সিনেমা হলের সূচনার গল্প

বাবার সামনেই বাস পিষে মারলো আবরারকে

একদিনে সড়কে নিহত ১২

নুরের একাত্মতা, আঘাত এলে দাঁতভাঙা জবাব

খাগড়াছড়িতে বুধবার সকাল-সন্ধ্যা হরতাল

এখনো চলছে সেই জাবালে নূর পরিবহন

প্লেসমেন্ট শেয়ার নিয়ে পুঁজিবাজারে অস্থিরতা

‘খালেদা অসুস্থ আদালতে আসার আগেও বমি করেছেন’

যুক্তরাষ্ট্রের প্রতিবেদন একপেশে প্রত্যাখ্যান করছি

নরসিংদীতে আওয়ামী লীগের দু’গ্রুপে গোলাগুলি, নিহত ২

সাধারণ শিক্ষার্থীরা বিজয় এনে দিয়েছে

আত্মবিশ্বাসী শতাব্দী রায়, আরো বড় ব্যবধানে জিততে চান

সরকারি হাইস্কুলে তিন বিষয়ে ১৫০৬টি পদ সৃষ্টি হচ্ছে