জরুরি অবস্থা জারি করছেন ট্রাম্প

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৬ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার
মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দ নিশ্চিত করতে জরুরি অবস্থা জারির  সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এর ফলে তিনি কংগ্রেসকে পাশ কাটিয়ে প্রয়োজনীয় যেকোনো অঙ্কের অর্থ দেয়াল নির্মাণের জন্য ব্যয় করতে পারবেন। হোয়াইট হাউস সূত্রে বলা হচ্ছে, প্রেসিডেন্ট ট্রাম্প তার উচ্চাভিলাসী এই প্রকল্পে ৮০০ কোটি ডলার অর্থ বরাদ্দ করবেন। একই সঙ্গে দেয়াল নির্মাণ নিয়ে কংগ্রেস সদস্যরা সংখ্যাগরিষ্ঠের ঐকমত্যের ভিত্তিতে যে বিল পাস করেছেন, সরকারে অচলাবস্থা এড়াতে তাতেও স্বাক্ষর করবেন তিনি। বৃহস্পতিবার হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স এক বিবৃতিতে এ খবর নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প সরকারি অর্থ বরাদ্দের বিলে স্বাক্ষর করবেন। একই সঙ্গে আমরা যেন সীমান্তে মানবিক ও জাতীয় নিরাপত্তা সংকট কাটিয়ে উঠতে পারি, সেজন্য তিনি জরুরি অবস্থাসহ অন্যান্য নির্বাহী পদক্ষেপ নেবেন। দেয়াল নির্মাণ, সীমান্ত সুরক্ষা ও আমাদের মহান দেশকে নিরাপদ করার প্রতি প্রেসিডেন্ট তার অঙ্গীকার পুনর্ব্যক্ত করছেন।’
একই দিনে মাতৃভূমি নিরাপত্তা বিভাগে (ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি) ৩০০ বিলিয়ন ডলারের বেশি বরাদ্দ রেখে কংগ্রেসে একটি বিল পাস হয়েছে। তবে এতে সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ট্রাম্পের চাওয়া ৫৭০ কোটি ডলার বরাদ্দ দেয়া হয়নি। সীমান্ত নিরাপত্তা জোরদারে এই বিলে সোয়া ১০০ কোটি ডলারের কিছু বেশি বরাদ্দ রাখা হয়েছে। কংগ্রেসের উভয়কক্ষে বিলটি পাস হওয়ার পর হোয়াইট হাউসে ট্রাম্পের স্বাক্ষরের জন্য পাঠানো হয়েছে। নিজের মত না রাখার পরেও ট্রাম্প সরকারে অচলাবস্থা এড়াতে এই বিলে স্বাক্ষর করবেন। আর বাকি অর্থ বরাদ্দের জন্য জরুরি অবস্থা জারির পরিকল্পনা তার।
এদিকে, ট্রাম্পের এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন প্রতিনিধি পরিষদের ডেমোক্রেট স্পিকার ন্যান্সি পেলোসি। তিনি বলেন, মেক্সিকো সীমান্তে এমন কোনো সংকট তৈরি হয়নি যাতে জরুরি অবস্থা জারি করতে হবে। ডেমোক্রেটরা প্রেসিডেন্টের সিদ্ধান্তকে আইনি চ্যালেঞ্জের মুখে ফেলবেন কিনা সে বিষয়ে কিছু বলেননি পেলেসি। এটিকে অতিমাত্রায় নির্বাহী ক্ষমতার ব্যবহার বলেও মনে করেন তিনি। যাতে তীব্র অস্বস্তি ও আতঙ্কের পরিবেশ তৈরি হতে পারে। অন্য ডেমোক্রেট রাজনীতিবিদরাও ট্রাম্পের এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন। সিনেটর চাক শুমার বলেন, ট্রাম্প যদি সীমান্তে দেয়াল নির্মাণের জন্য জরুরি অবস্থা জারি করেন, সেটা হবে আইন বহির্ভূত কাজ। প্রেসিডেন্টকে থামানোর জন্য কংগ্রেস পদক্ষেপ নেবে।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মধুর ক্যান্টিনের সংঘর্ষের ঘটনায় ছাত্রলীগের ৫ জনকে বহিষ্কার

গণমাধ্যমের অবস্থা করুণ থেকে করুণতর হবে: মান্না

৩৬ লক্ষ টাকার অগ্রিম চেক লিখিয়ে নিলেন গৌরনদী উপজেলা ভাইসচেয়ারম্যান

জরিপকে আমল না-দিয়ে জোটে নজর বিরোধীদের

ভারতে শেয়ার বাজারে রেকর্ড উলম্ফন

চাল আমদানি বন্ধের সুপারিশ

পূর্ণ শক্তি নিয়ে যুদ্ধের জন্য প্রস্তুত আমরা: সৌদি পররাষ্ট্রমন্ত্রী

দুর্নীতির কারণেই ধানের দাম পাচ্ছেন না কৃষক

স্কুলছাত্রীকে ধর্ষণের পর ভেন্টিলেটর দিয়ে ফেলে দিলো পুলিশ সদস্য

চট্টগ্রাম চেম্বারের ভাইস প্রেসিডেন্ট হলেন তরফদার মো.রুহুল আমিন

জাবির শৃঙ্খলা অধ্যাদেশে বিতর্কিত ধারা, নিন্দার ঝড়

ফুলবাড়ীতে ভিজিডি’র সঞ্চয়ের দেড় কোটি টাকা গায়েব, কর্মকর্তা উধাও

মাদারীপুরে ট্রাকের ধাক্কায় শিশু নিহত, মহাসড়ক অবরোধ!

রূপপুরে বালিশসহ আসবাব কেনার তদন্ত প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট

কৌশল নির্ধারণে কলকাতায় আসছেন চন্দ্রবাবু, বৈঠক করবেন মমতার সঙ্গে

মনোনয়নপত্র জমা দিয়েছেন রুমিন ফারহানা