ম্যানইউর সামনে নেইমার-কাভানিহীন পিএসজি

খেলা

স্পোর্টস ডেস্ক | ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ২:২৬
প্রতিযোগিতামূলক ম্যাচে প্রথমবার মুখোমুখি হচ্ছে ইউরোপের দুই জায়ান্ট দল ম্যানচেস্টার ইউনাইটেড ও প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। ওল্ড ট্রাফোর্ডে নামার আগে ফরাসি চ্যাম্পিয়নদের জন্য বড় ধাক্কা বয়ে আনে নেইমারের ইনজুরি। এবার ছিটকে পড়ার তালিকায় যুক্ত হলো এডিনসন কাভানি ও রাইটব্যাক টমাস মুনিয়েরের নাম। আজ ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলো রাউন্ডের প্রথম লেগে পিএসজিকে আতিথ্য দেবে ওলে গানার সুলশারের ম্যানইউ। রাত ২টায় হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে। গত মাসে স্ট্রাসবুর্গের বিপক্ষে ফ্রেঞ্চ কাপ ম্যাচে চোট নিয়ে নেইমারের পায়ের পাতার হাড় ভেঙে যায়। ১০ সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে যান ব্রাজিলিয়ান সুপারস্টার। আর ম্যানইউর মুখোমুখি হওয়ার আগের ম্যাচেই কাভানি ও মুনিয়েরের চোট পিএসজি কোচ টমাস টুকেলের কপালের ভাঁজ দীর্ঘ করে।
বোর্দোর বিপক্ষে পেনাল্টি থেকে ম্যাচের একমাত্র গোল করলেও উরুর চোট নিয়ে দ্বিতীয়ার্ধে নামেননি উরুগুইয়ান ফরোয়ার্ড কাভানি। একই ম্যাচে মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়েন বেলজিয়ান ডিফেন্ডার মুনিয়ের। তবে পিএসজির প্রতি পূর্ণ শ্রদ্ধা রাখছেন ফর্মের তুঙ্গে থাকা ম্যানইউ কোচ সুলশার। গত ডিসেম্বরে হোসে মরিনহোর স্থলাভিষিক্ত হওয়ার পর এই নরওয়েজিয়ান কোচের অধীনে টানা ১১ ম্যাচ অপরাজিত (১০ জয়, ১ ড্র) রেড ডেভিলরা। পিএসজি ম্যাচ সামনে রেখে সুলশার বলেন, ‘প্রতিপক্ষ হিসেবে পিএসজি বিশ্বের অন্যতম কঠিন দল। তাদের আক্রমণ ভাগের তিনজন সম্ভবত ম্যানইউর বাইরে সেরা। প্রতিটি পজিশনেই পিএসজির শীর্ষ মানের খেলোয়াড় রয়েছে। শেষ ষোলো রাউন্ডের ড্রয়ে তারা ফেভারিট ছিল। তাদের বিপক্ষে খেলার আগ পর্যন্ত আমরা আন্ডারডগ। কিন্তু এ মুহূর্তে আমরা যে কাউকে হারাতে পারি। পিএসজির বিপক্ষে কোনো নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে খেলতে পারবো না।  আমাদের নিজেদের খেলায় মনোযোগ দিতে হবে এবং নিজেদের ফুটবলটাই খেলতে হবে। যদি আমরা তা করতে পারি ভালো লড়াই করতে পারবো।’ গোড়ালির ইনজুরি কাটিয়ে আগের ম্যাচে মিডফিল্ডার মার্কো ভেরাত্তি ফিরলেও দলের অন্যতম খেলোয়াড়দের হারিয়ে ভীষণ চিন্তিত টুকেল। এই জার্মান কোচ বলেন, ‘ভেরাত্তি খেলবে। কিন্তু আমরা অন্যতম সেরা খেলোয়াড়দের পাচ্ছি না। চ্যাম্পিয়ন্স লীগের বড় ম্যাচে দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় ও তাদের অভিজ্ঞতা প্রয়োজন।’ লিভারপুলকে পেছনে ফেলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো রাউন্ড নিশ্চিত করে পিএসজি। ‘সি’ গ্রুপে ৬ ম্যাচে ৩ জয়, ২ ড্র ও ১ ম্যাচে হার দেখে ফ্রেঞ্চ জায়ান্টরা। ‘এইচ’ গ্রুপে জুভেন্টাসের পেছনে দ্বিতীয় স্থান নিয়ে নকআউট পর্বের টিকিট কাটে ম্যানইউ। মরিনহোর অধীনে গ্রুপ পর্বের ৬ ম্যাচে ৩ জয়, ১ ড্র ও ২ ম্যাচে হার দেখে রেড ডেভিলরা। পিএসজির বিপক্ষে দর্শকদের জন্য রোমাঞ্চকর ম্যাচ অপেক্ষা করছে বলেও নিজের অভিমত ব্যক্ত করেন সুলশার। তিনি বলেন, ‘ফ্লাডলাইটের আলোতে চমৎকার রাত অপেক্ষা করছে। সমর্থকরা এটিকে লুফে নেবে এবং পিএসজির জন্য এটি নতুন অভিজ্ঞতা হবে। তারা এর আগেও ইংল্যান্ডে এসেছে কিন্তু ওল্ড ট্রাফোর্ডে কখনো আসেনি, এসেছিল কি?’ নেইমার-কাভানির অনুপস্থিতিতে পিএসজির আক্রমণভাগের ভরসা অ্যাঙ্গেল ডি মারিয়া ও কিলিয়ান এমবাপ্পে। ফরাসি সেনসেশন এমবাপ্পের খেলায় মুগ্ধ সুলশার। একই সঙ্গে শিষ্য মার্কাস রাশফোর্ডকেও একটা বার্তা দিয়ে রাখলেন তিনি। সুলশার বলেন, ‘আমি নিশ্চিত রাশফোর্ডকে নিয়ে যেমন পিএসজি ভয়ে থাকবে ঠিক তেমনি আমরাও এমবাপ্পেকে নিয়ে চিন্তায় থাকবো। তারা দুজনই চমৎকার খেলোয়াড় এবং আগামী ১০ বছর ফুটবলকে আলোকিত করতে পারবে।’ এই ম্যাচ দলের সেরাটা বের করে আনবে বলেও আত্মবিশ্বাসী সুলশার। তিনি বলেন, নেইমারকে ছাড়াও পিএসজির অসাধারণ সব খেলোয়াড় রয়েছে। আমি তাদের বিপক্ষে প্রস্তুত হওয়ার জন্য ১১ ম্যাচ পেয়েছি এবং আমার খেলোয়াড়দের সামর্থ্য আমি জানি। এই ম্যাচ দলের সেরাটা বের করে আনবে।
রোমার পোর্তো চ্যালেঞ্জ
পর্তুগালের এফসি পোর্তোর বিপক্ষে প্রতিযোগিতামূলক ম্যাচে জয়ের স্মৃতি নেই এএস রোমার। এবার দু’দলের পঞ্চম সাক্ষাৎ দেখার অপেক্ষা। চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলো রাউন্ডের প্রথম লেগে আজ পোর্তোকে আতিথ্য দেবে গতবারের সেমিফাইনালিস্ট রোমা। চারবারের মুখোমুখি লড়াইয়ে ২ ম্যাচে জয় কুড়ায় পোর্তো। বাকি দুই ম্যাচ ড্র হয়। ২০১৬-১৭ মৌসুমের প্লে-অফে পোর্তোর কাছে ৪-১ গোলের অ্যাগ্রিগেটে হারের অভিজ্ঞতা নেয় রোমা। এবারের আসরের গ্রুপ পর্বে অপরাজিত থাকার (৫ জয়, ১ ড্র) নেপুণ্য দেখায় পোর্তো। আর টানা তিনবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের গ্রুপে দ্বিতীয় হয় রোমা (৩ জয়, ৩ হার)। গত আসরের কোয়ার্টার ফাইনালে বার্সেলোনাকে বিদায় করে তাক লাগিয়ে দিয়েছিল রোমা। ন্যু ক্যাম্পে ৪-১ গোলের হারের পর ইতালিতে ৩-০ ব্যবধানের জয়ে ঘুরে দাঁড়ানোর নজির গড়ে তারা। আর সেমিফাইনালে লিভারপুলের মাঠে ৫-২ গোলে হারের পর দ্বিতীয় লেগে ৪-২ গোলের জয়ে অল রেডদের বুকে কাঁপন ধরিয়ে দিয়েছিল রোমা।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন