সিরিয়ায় রাতভর ইসরাইলের সামরিক হামলা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২১ জানুয়ারি ২০১৯, সোমবার
সিরিয়ায় ইরানি সেনাদের অবস্থানস্থলের ওপর রোববার দিবাগত রাতভর সামরিক হামলা চালিয়েছে ইসরাইলের সেনাবাহিনী। এ বিষয়ে সোমবার সকালে বিরল এক বিবৃতি দিয়েছে ইসরাইল। এতে বলা হয়েছে, তারা সিরিয়ার দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে সোমবার দিনের শুরুতেও বিমান হামলা চালায়। তবে সিরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া বলেছে, তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা শত্রুদের ছোড়া ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি রাশিয়ার প্রতিরক্ষা নিয়ন্ত্র কেন্দ্রকে উদ্ধৃত করে বলেছে, সিরিয়ার সেনাবাহিনীর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইসরাইলের ৩০টিরও বেশি ক্রুজ ক্ষেপণাস্ত্র ও বোমা ধ্বংস করে দিয়েছে। বিমানবন্দরে একটি হামলায় নিহত হয়েছেন সিরিয়ার ৪ জন সেনা সদস্য। আহত হয়েছেন ৬ জন। তবে বৃটেনভিত্তিক পর্যবেক্ষক গ্রুপ সিরিয়ান অবজার্ভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, ওই হামলায় নিহতের সংখ্যা ১১।


সোমবার দিনের শুরুতে এক বিবৃতিতে ইসরাইলের সেনাবাহিনী বলেছে, আমরা সিরিয়া ভূখন্ডে ইরানি কুদস’কে টার্গেট করে হামলা শুরু করেছি। ইসরাইলি বাহিনী বা ভূখন্ডের ক্ষতি করে এমন বিষয়ে আমরা আগেই সিরিয়ান সশস্ত্র বাহিনীকে সতর্ক করেছি।

এখানে উল্লেখ্য, কুদস ফোর্স হলো ইরানের বিপ্লবী গার্ডসের বিদেশী অপারেশনের দায়িত্বে থাকা বাহিনী। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ও তার বাহিনীকে বড় সমর্থনদানকারী দেশের মধ্যে অন্যতম ইরান। ইসরাইলের দক্ষিণাঞ্চল ইলাত থেকে আল জাজিরার সাংবাদিক হ্যারি ফসেট বলেছে, ইসরাইলি সেনাবাহিনী এমন হামলার কথা নিশ্চিত করেছে। এ ধরনের হামলা খুবই অস্বাভাবিক।

সিরিয়ার রাজধানী দামেস্ক থেকে প্রত্যক্ষদর্শীরা বলেছেন, রাতের আকাশে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে যেসব ভিডিও প্রকাশ পেয়েছে তাতে দেখা গেছে, শহরের কাছে ক্ষেপণাস্ত্রগুলোকে ভূপাতিত করা হয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা বলেছে, রোববার রাতে শত্রুদের টার্গেট বানচাল করে দিয়েছে দেশের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। তার অনেকগুলোকে ভূপাতিত করা হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানানো হয় নি।

রোববার আন্তঃসীমান্তে হামলার পর এ ঘটনা ঘটেছে। সিরিয়া বলেছে, তারা ইসরাইলি বিমান বাহিনীর আক্রমণের জবাব দিয়েছে। ইসরাইল বলেছে, তারা দখলীকৃত গোলান উপত্যকায় ছোড়া রকেট ভূপাতিত করেছে। তবে কোথা থেকে ওই রকেট ছোড়া হয়েছিল সে বিষয়ে কিছু বলা হয় নি। গোলানের উত্তরাঞ্চলেই রয়েছে লেবাননের সীমান্ত।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রক্তাক্ত লঙ্কা পেছনে কারা?

দেশে সন্ত্রাসী হামলার ঝুঁকি নেই

পাসপোর্ট বইয়ের সংকটে দুর্ভোগ চরমে

দগ্ধ তরুণীকে বাঁচানো গেল না

শেয়ারবাজারে উত্থান পতনের পেছনে কেউ জড়িত

ব্রুনাইয়ের সঙ্গে ৬ সমঝোতা সই

রাজধানীতে নিরাপত্তা জোরদার

ঘুমের ইনজেকশন দিয়ে স্কুলছাত্রীকে ধর্ষণ, চিকিৎসক আটক

ব্যারিস্টার আমিনুল হকের দাফন আজ

কালা মিয়ার কাটা পা এখনো উদ্ধার হয়নি

সঞ্চয়পত্রে ঝোঁক সবার নিয়ন্ত্রণের চেষ্টা সরকারের

শবেবরাত পালিত

অমিত শাহ বললেন বাংলাদেশি হলেই নাগরিকত্ব!

পশ্চিমবঙ্গে ৯২ শতাংশ বুথে আধা সামরিক বাহিনী

গণআন্দোলনের প্রস্তুতি নিন: মোশাররফ

ঋণখেলাপিদের আরো বড় ছাড় কেন্দ্রীয় ব্যাংকের