ঐক্যফ্রন্টের বিজয়ীরা এককভাবে কি সংসদে যেতে পারবেন?

প্রথম পাতা

কাজী সোহাগ | ২১ জানুয়ারি ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১:২৪
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে গঠিত নির্বাচনী জোট ঐক্যফ্রন্টের কেউ কি এককভাবে এমপি হিসেবে শপথ নিতে পারবেন? গত কয়েক দিন ধরে এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে দেশের রাজনৈতিক অঙ্গনে। এবারের নির্বাচনে ঐক্যফ্রন্টে বিএনপি দলীয়  ৬ জন ও গণফোরামের দুইজন এমপি নির্বাচিত হয়েছেন। এর মধ্যে গণফোরামের একজন বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে জয়লাভ করেছেন। রাজনৈতিক অঙ্গনে চাউর রয়েছে গণফোরামের দুই সদস্য সংসদে যোগ দিতে পারেন। তবে এখন পর্যন্ত বিএনপি সংসদে না যাওয়ার পক্ষে অনড় রয়েছে। বিএনপি সংসদে না গেলে ধানের শীষে নির্বাচন করা গণফোরামের প্রার্থী সংসদে অংশ নিতে পারবেন কিনা- এ প্রশ্ন এখন সামনে এসেছে। এ বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া জানিয়েছেন, নির্বাচিত এমপি হিসেবে এককভাবে যে কেউ শপথ নিতে পারেন। এতে কোনো ধরনের বাধা নেই। আর নির্বাচিত হওয়ার পর কেউ যদি সংসদ সচিবালয়ে শপথ নিতে আসেন তাহলে তাকে ফিরিয়ে দেয়ার আইনগত কোনো এখতিয়ার নেই। শপথ নেয়ার পর সংসদেও যোগ দিতে পারবেন।

মৌলভীবাজার-২ আসনে ধানের শীষ প্রতীক নিয়ে বিজয়ী হন জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমদ। অন্যদিকে সিলেট-২ আসনে গণফোরামের নিজস্ব প্রতীক ‘উদীয়মান সূর্য’ নিয়ে জয়ী হন জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত গণফোরামের প্রার্থী মোকাব্বির খান। এ প্রসঙ্গে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী মানবজমিনকে বলেন, এই দুজন চাইলে যেকোনো সময় এমপি হিসেবে শপথ নিতে পারেন। তারা জনগণের ভোটে নির্বাচিত হয়েছেন। নির্বাচন কমিশন গেজেট প্রকাশ করেছে। শপথের জন্য সময় নির্ধারণ করা আছে নির্বাচিত হওয়ার পর ৯০ দিন পর্যন্ত। একই প্রসঙ্গে ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া মানবজমিনকে বলেন, জনগণের ভোটে নির্বাচিত যে কেউ শপথ নিতে পারেন। সংসদ সচিবালয় তাদের শপথ অনুষ্ঠান আয়োজন করবে। এক্ষেত্রে সংবিধানের ৭০ অনুচ্ছেদ কোনো বাধা নয় বলে তিনি মন্তব্য করেন।

ডেপুটি স্পিকার বলেন, সবকিছু তো হয় আলাপ-আলোচনার ভিত্তিতে। তাদের আসার বিষয়টি যদি ঐক্যফ্রন্টের মত নিয়ে না হয় সেক্ষেত্রে বিএনপি তাদের বিষয়ে স্পিকার ও নির্বাচন কমিশনের কাছে আনুষ্ঠানিকভাবে চিঠি দিতে পারে। তবে বিষয়টি নিয়ে সুস্পষ্টভাবে আইনগত কোনো ব্যাখ্যা নেই বলে দাবি করেছে সংসদ সচিবালয়। প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কয়েক কর্মকর্তা মানবজমিনকে বলেন, অতীতে এ ধরনের কোনো উদাহরণ নেই। গণফোরামের দুই সদস্য যদি সংসদে যোগ দেন তাহলে সংবিধানের ৭০ অনুচ্ছেদ বরখেলাপ হবে না। ৭০ অনুচ্ছেদে বলা হয়েছে, কোনো নির্বাচনে কোনো রাজনৈতিক দলের প্রার্থীরূপে মনোনীত হইয়া কোনো ব্যক্তি সংসদ সদস্য নির্বাচিত হইলে তিনি যদি উক্ত দল হইতে পদত্যাগ করেন অথবা সংসদে উক্ত দলের বিপক্ষে ভোটদান করেন তাহলে সংসদে তাহার আসন শূন্য হইবে। এর সাংবিধানিক ব্যাখ্যায় বলা হয়েছে-যদি কোনো সংসদ সদস্য, যে দল তাহাকে নির্বাচনে প্রার্থীরূপে মনোনীত করিয়াছেন, সেই দলের নির্দেশ অমান্য করিয়া-(ক) সংসদে উপস্থিত থাকিয়া ভোটদানে বিরত থাকেন অথবা (খ) সংসদের কোনো বৈঠকে অনুপস্থিত থাকেন তাহা হইলে তিনি উক্ত দলের বিপক্ষে ভোটদান করিয়াছেন বলিয়া গণ্য হইবে। সংসদ সচিবালয় জানিয়েছে, সংসদে যোগ দিতে ইচ্ছুক ঐক্যফ্রন্টের এমপিরা যদি শপথ নেন ও সংসদে যোগ দেন তাহলে সংবিধানের ৭০ অনুচ্ছেদ তাদের ক্ষেত্রে কার্যকর হবে না। কারণ সংসদে যোগ দিয়ে দলের বিপক্ষে ভোট দেয়ার কোনো সুযোগ তাদের নেই। কারণ তাদের দলই তো সংসদে নেই।

আর যদি দল থেকে পদত্যাগ করে তাহলে ভিন্ন বিষয়। এদিকে গণফোরামের দুই সদস্য সংসদে যোগ দেবেন কি-না তা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানানো হয়েছে। এ প্রসঙ্গে ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির সদস্য ও গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু বলেন, সংসদে যোগ দেয়ার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। যদি যোগ দেয় তাহলে সবাই একসঙ্গে যোগ দেবে। আর যদি না দেই তাহলে কেউ যোগ দেবেন না। তবে এই সংসদে সবার যোগ না দেয়ার সম্ভাবনাই বেশি। এদিকে সংসদে যোগ দিচ্ছেন কি-না এমন প্রশ্নে সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ মানবজমিনকে বলেন, এখন কিছু বলা যাবে না। সময়ই কথা বলবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Abdul kadir shaju

২০১৯-০১-২১ ০৮:২৬:০২

সুলতান মনসুর সংসদে যাবেন অা শা

আপনার মতামত দিন

প্রত্যাবাসন চেষ্টা ব্যর্থতার জন্য বাংলাদেশকেই দুষছে মিয়ানমার

মোজাফফর আহমদ আর নেই

বিরোধী নেতার পদ নিয়ে জাপায় চাপান-উতোর

পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসতে ভারতকে ফ্রান্সের চাপ

তবুও ভালো নেই পুঁজিবাজার

ছাত্রদলের কাউন্সিল বেড়েছে তৃণমূলের কদর

রাঙ্গামাটিতে সেনা বাহিনীর অভিযানে শীর্ষ সন্ত্রাসী নিহত

রোহিঙ্গা সন্ত্রাসীদের গুলিতে যুবলীগ নেতা নিহত, বিক্ষোভ, ভাঙচুর

ডেঙ্গু নিয়ে এপর্যন্ত হাসপাতালে ভর্তি ৬১,০০০

একই পরিবারের সবাই ডেঙ্গু রোগী

ভারত-পাকিস্তানকে সহায়তা করতে প্রস্তুত ট্রাম্প

মর্গ ব্যবস্থাপনা নিয়ে প্রশ্ন

খেলাপি ঋণের নতুন রেকর্ড

হঠাৎ বেড়েছে পিয়াজের দাম, স্বস্তি নেই সবজিতেও

সিলেটে কিং রতনের ‘ইয়াবাকন্যা’ নূপুর গ্রেপ্তার

বিএসএফের গুলিতে সাতক্ষীরা সীমান্তে ৫ বাংলাদেশি আহত