এমপিদের শপথের বৈধতা চ্যালেঞ্জ রিটের ফের শুনানি আজ

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার | ২১ জানুয়ারি ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১০:৩৩
দশম সংসদের মেয়াদ অবসানের আগেই সংসদ সদস্যদের (এমপি) শপথের বৈধতা চ্যালেঞ্জ করে আবারো রিট আবেদন দায়ের করা হয়েছে হাইকোর্টে। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ রিট আবেদনটির ওপর শুনানির জন্য আজ সোমবার দিন ধার্য করেছেন। শুনানির জন্য উপস্থাপন করা হলে এ দিন ধার্য করেছেন আদালত।
গত বৃহস্পতিবার এ রিট আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছিলেন অপর একটি বেঞ্চ। যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করায় আদালত এটি খারিজ করেন। খারিজ আদেশের পর ওইদিনই রিট আবেদনের আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন রিটের ধরন (কো-ওয়ারেন্ট) বদলে অন্য বেঞ্চে যাবেন বলে জানিয়েছিলেন। এবার সাবেক সংসদ সদস্য হিসেবে তিনি রিটে পক্ষভুক্ত হয়েছেন।
আদালতে রিট আবেদনটি উপস্থাপন করেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার একেএম এহসানুর রহমান।
দশম জাতীয় সংসদের মেয়াদ পূর্ণ হওয়ার আগেই একাদশের সংসদ সদস্যদের (এমপি) শপথ নেয়া অসাংবিধানিক ও বেআইনি দাবি করে গত ১৪ই জানুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেন ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন।
তিনি বিএনপির যুগ্ম মহাসচিব ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক। আর রিট আবেদনকারী হলেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তাহেরুল ইসলাম (তৌহিদ)। তিনি বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য।
এর আগে গত ৮ই জানুয়ারি একাদশ সংসদের এমপিদের শপথ গ্রহণের প্রজ্ঞাপন বাতিল বা প্রত্যাহার চেয়ে লিগ্যাল নোটিশ দেন রিট আবেদনকারী। কিন্তু বেঁধে দেয়া সময়ের মধ্যে এমপিদের শপথের প্রজ্ঞাপন বাতিল বা প্রত্যাহার না হওয়ায় রিট আবেদনটি দায়ের করা হয়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আইএস গার্ল শামিমাকে নিয়ে ঢাকায় চিঠি চালাচালি

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ

ভারতের নাগরিকত্ব বিল কেন?

থাইল্যান্ডে বাংলাদেশি পরিবার নিখোঁজ

পর্নোগ্রাফির বিরুদ্ধে যুদ্ধ, বাংলাদেশে ২০,০০০ সাইট বন্ধ

পদকজয়ীদের অনুসরণে আগামী প্রজন্ম নিজেদের গড়ে তুলবে: প্রধানমন্ত্রী

বিএনপির আলোচনা সভায় হট্টগোল

নাইকো মামলার শুনানি পেছালো

বইমেলায় কেনাকাটার ধুম

ইমরানের পর মোদিও

সৌদিকে পরমাণু প্রযুক্তি দিচ্ছেন ট্রাম্প!

ফকির আলমগীরের ৬৯তম জন্মদিন আজ

সাংবাদিকদের আদালত কক্ষে প্রবেশ নিশ্চিত করতে হবে- প্রধান বিচারপতি

চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট ৩১শে মার্চ

প্রেমিকার ছেলের ছুরিকাঘাতে প্রেমিক নিহত

কার্যকর ওয়ান স্টপ সার্ভিস দেখতে চায় ডিসিসিআই