এসএসসি পরীক্ষা চলাকালে এক মাস বন্ধ থাকবে কোচিং সেন্টার

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার | ২১ জানুয়ারি ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১১:০১
এসএসসি ও সমমানের পরীক্ষার জন্য কোচিং সেন্টার এক মাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২রা ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার সাত দিন আগে অর্থাৎ ২৭শে জানুয়ারি থেকে ২৭শে ফেব্রুয়ারি পর্যন্ত্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখা হবে। গতকাল শিক্ষা মন্ত্রণালয়ে এসএসসি পরীক্ষা সামনে রেখে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মন্ত্রী বলেন, এসএসসি পরীক্ষা প্রশ্নফাঁসমুক্ত করার জন্য এবার ২৭শে জানুয়ারি থেকে ২৭শে ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। এ ছাড়াও আরো  কিছু ব্যবস্থার কথা জানান মন্ত্রী। এর মধ্যে অ্যালুমিনিয়ামের ফয়েল প্যাকেটে মোড়ানো প্রশ্নপত্রের প্যাকেট, পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে ১৪৪ ধারা জারিসহ সিসিটিভি মাধ্যমে মনিটরিং, অভিভাবকদের কেন্দ্রের সামনে জটলা তৈরি করতে না দেয়া, এখন থেকে সোশ্যাল মিডিয়াসহ   সম্ভাব্য প্রশ্নফাঁসের জায়গাগুলো সূক্ষ্ম গোয়েন্দা নজরধারিতে রাখা, অন্যান্য সংস্থাগুলো পরীক্ষার সময় অ্যাকটিভ রাখা, পরীক্ষার ৩০ মিনিট আগে লটারির মাধ্যমে প্রশ্নের সেট নির্ধারণ করা, হল সচিবসহ দুইজন ছাড়া বাকিদের মোবাইল ফোন বহন নিষিদ্ধ থাকবে। এবার নতুন করে অ্যালুমেনিয়ামের প্যাকেটের মোড়ানো প্রশ্নপত্রের প্যাকেটে পাঠানো বিষয়টি নতুন করে যুক্ত করা হয়েছে। এসব পদক্ষেপের পর আর প্রশ্নফাঁস হবে না এমন আশ্বাস দিয়ে মন্ত্রী বলেন, আমাদের শিক্ষার্থীরা পরীক্ষা দিবে নির্বিঘ্নে এমনভাবে প্রস্তুতি নিচ্ছে।
কেউ আগে প্রশ্ন পাবেন এমন ধারণা করবেন না। একই সঙ্গে অভিভাবকদের প্রতি মন্ত্রী আহ্বান জানান, সন্তানকে এ ধরনের অনৈতিক পন্থা অবলম্বন থেকে দূরে রাখুন।
সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর ছাড়াও জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

হাবিবুর রহমান

২০১৯-০১-২১ ০৮:৪৩:৩৪

মাননীয় শিক্ষা মন্ত্রী, যতই চেষ্টা করুন, প্রশ্নফাস রোধ করতে পারবেন না, কারণ বাংলাদেশের নির্বাচন আর পরিক্ষা একই সুত্রে গাথা।

আপনার মতামত দিন

আইএস গার্ল শামিমাকে নিয়ে ঢাকায় চিঠি চালাচালি

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ

ভারতের নাগরিকত্ব বিল কেন?

থাইল্যান্ডে বাংলাদেশি পরিবার নিখোঁজ

পর্নোগ্রাফির বিরুদ্ধে যুদ্ধ, বাংলাদেশে ২০,০০০ সাইট বন্ধ

পদকজয়ীদের অনুসরণে আগামী প্রজন্ম নিজেদের গড়ে তুলবে: প্রধানমন্ত্রী

বিএনপির আলোচনা সভায় হট্টগোল

নাইকো মামলার শুনানি পেছালো

বইমেলায় কেনাকাটার ধুম

ইমরানের পর মোদিও

সৌদিকে পরমাণু প্রযুক্তি দিচ্ছেন ট্রাম্প!

ফকির আলমগীরের ৬৯তম জন্মদিন আজ

সাংবাদিকদের আদালত কক্ষে প্রবেশ নিশ্চিত করতে হবে- প্রধান বিচারপতি

চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট ৩১শে মার্চ

প্রেমিকার ছেলের ছুরিকাঘাতে প্রেমিক নিহত

কার্যকর ওয়ান স্টপ সার্ভিস দেখতে চায় ডিসিসিআই