রাখাইনে আরসার হামলায় ৬ নিরাপত্তারক্ষী আহত হওয়ার দাবি মিয়ানমারের টিভিতে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ জানুয়ারি ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ৭:০৬
মিয়ানমারের রাষ্ট্রীয় টিভিতে খবর প্রকাশ করা হয়েছে যে, রোহিঙ্গা মুসলিম উগ্রপন্থিরা রাখাইনে পুলিশের ওপর হামলা চালিয়েছে। এতে ৬ সীমান্তরক্ষী আহত হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
এতে আরো বলা হয়েছে, সরকার নিয়ন্ত্রিত মিয়ানমার টিভি নেটওয়ার্ক ওই রিপোর্ট প্রকাশ করেছে। এতে বলা হয়েছে মংডু শহরের ওয়েট কাইন গ্রামের কাছে একটি সীমান্ত চৌকিতে বুধবার হামলা চালায় সশস্ত্র প্রায় ১০ আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মির (আরসা) সদস্য। তবে টেলিভিশনে প্রচারিত এ খবরের বিষয়ে রয়টার্স কোনো সরকারি মুখপাত্রের বক্তব্য নিতে পারে নি।
এমনিতেই রাখাইনে বহুদিন ধরে সহিংসতা বিদ্যমান। ২০১৭ সালের আগস্টে এমনি নিরাপত্তা চৌকিতে আরসার হামলায় কয়েকজন নিরাপত্তা রক্ষী নিহত হওয়ার পর রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সেনাবাহিনী ও স্থানীয় বৌদ্ধরা নৃশংস নির্যাতন শুরু করে।
যার ফলে কমপক্ষে ৭ লাখ ২০ হাজার রোহিঙ্গা মুসলিম পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়। নিরাপত্তা রক্ষাকারী ও আরাকান আর্মি নামের আরেকটি সশস্ত্র গ্রুপের মধ্যে বেশ কিছুদিন ধরে রাখাইনে লড়াই চলছে। আরাকান আর্মি জাতিগত রাখাইনদের জন্য অধিকতর শায়ত্তশাসন দাবি করছে প্রায় এক দশক ধরে। তাদের সঙ্গে নিরাপত্তা রক্ষাকারীদের সংঘর্ষের ফলে সম্প্রতি প্রায় ৫ হাজার মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। অন্যদিকে ২০১৬ সালে সীমান্ত চৌকিতে হামলার মধ্য দিয়ে আবির্ভাব ঘটে আরসার। তাদের লক্ষ্য রোহিঙ্গা, বিশেষত মিয়ানমারে দীর্ঘদিন ধরে নির্যাতনের শিকার রাষ্ট্রহীন মুসলিমদের অধিকার আদায় করা।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রক্তাক্ত লঙ্কা পেছনে কারা?

দেশে সন্ত্রাসী হামলার ঝুঁকি নেই

পাসপোর্ট বইয়ের সংকটে দুর্ভোগ চরমে

দগ্ধ তরুণীকে বাঁচানো গেল না

শেয়ারবাজারে উত্থান পতনের পেছনে কেউ জড়িত

ব্রুনাইয়ের সঙ্গে ৬ সমঝোতা সই

রাজধানীতে নিরাপত্তা জোরদার

ঘুমের ইনজেকশন দিয়ে স্কুলছাত্রীকে ধর্ষণ, চিকিৎসক আটক

ব্যারিস্টার আমিনুল হকের দাফন আজ

কালা মিয়ার কাটা পা এখনো উদ্ধার হয়নি

সঞ্চয়পত্রে ঝোঁক সবার নিয়ন্ত্রণের চেষ্টা সরকারের

শবেবরাত পালিত

অমিত শাহ বললেন বাংলাদেশি হলেই নাগরিকত্ব!

পশ্চিমবঙ্গে ৯২ শতাংশ বুথে আধা সামরিক বাহিনী

গণআন্দোলনের প্রস্তুতি নিন: মোশাররফ

ঋণখেলাপিদের আরো বড় ছাড় কেন্দ্রীয় ব্যাংকের