মেঘনায় খোঁজ মেলেনি ২০ শ্রমিকের এবার উদ্ধার অভিযান চাঁদপুরে

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে | ২০ জানুয়ারি ২০১৯, রোববার
পাঁচদিনেও সন্ধান মেলেনি মেঘনায় তেলবাহী জাহাজের ধাক্কায় মাটিভর্তি ট্রলার ডুবিতে নিখোঁজ ২০ শ্রমিকের। গতকাল সন্ধ্যা পর্যন্ত চতুর্থদিনের মতো উদ্ধার অভিযান শেষে মুন্সীগঞ্জ অংশের মেঘনায় উদ্ধার অভিযান পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। আজ থেকে চাঁদপুরের মেঘনা নদীতে উদ্ধার অভিযান চলবে বলে মুন্সীগঞ্জের জেলা প্রশাসক শায়লা ফারজানা জানিয়েছেন।
জানা গেছে, সোমবার কুমিল্লার দাউদকান্দি থেকে ট্রলারে মাটি তুলে ৩৪ জন শ্রমিক নারায়ণগঞ্জের ফতুল্লার বক্তাবলী নিয়ে যাচ্ছিল। ট্রলারটি সোমবার দিবাগত রাত ৩টার দিকে মেঘনা নদীতে পৌঁছলে বিপরীত দিক থেকে আসা একটি তেলবাহী জাহাজ ট্রলারে ধাক্কা দিয়ে চাঁদপুরের দিকে চলে যায়। এতে ট্রলারটি ডুবে যায়। ট্রলারে থাকা শ্রমিকদের মধ্যে ১৪ জন সাঁতরে প্রাণে বাঁচলেও ট্রলারটির কেবিনের ভেতরে ঘুমন্ত ২০ শ্রমিকের ভাগ্যে কি হয়েছে এখনো জানা যায়নি। নিখোঁজ শ্রমিকদের অধিকাংশেরই বাড়ি পাবনা জেলায়।
এ ঘটনা সোমবার দিবাগত রাতের হলেও ট্রলার ডুবির ঘটনাটি স্থানীয় প্রশাসনের নজরে আসে বুধবার।
এরপর সম্ভাব্য ধারণা নিয়ে বুধবার সকাল থেকে মুন্সীগঞ্জ ও গজারিয়ার মেঘনা নদীতে উদ্ধার অভিযান শুরু করে স্থানীয় প্রশাসন। নৌবাহিনীর ১টি, বিআইডব্লিউটিএ’র ২টি ও ফায়ার সার্র্ভিসের ৩টি ইউনিটের সঙ্গে যৌথভাবে উদ্ধার অভিযানে কাজ করে জেলা প্রশাসন, নৌ-পুলিশ ও কোস্টগার্ডের সদস্যরা। নদী জুড়ে নৌবাহিনীর সদস্যরা জাহাজ দিয়ে রশি বেঁধে র‌্যাকি টেনে খোঁজ করে নদীর তলদেশ। উদ্ধারকারী জাহাজ প্রত্যয়, নৌযান শনাক্তকারী বিশেষ জাহাজ অগ্নিশাসকও নামে উদ্ধার অভিযানে। পাশাপাশি বিআইডাব্লিউটিএ’র সর্বাধুনিক প্রযুক্তি সাইড স্কেন সোনার মাধ্যমে ট্রলারটির অবস্থান শনাক্তের চেষ্টা চালায়। ট্রলার চালকের অনুপস্থিতি এবং ঘাতক তেলবাহী জাহাজটি শনাক্ত না হওয়ায় দুর্ঘটনার সম্ভাব্য স্থান ধারণা করে তারা এ উদ্ধার অভিযান চালায়। কিন্তু নদীর কোথাও দেখা মেলেনি ডুবে যাওয়া ট্রলারটির। এই অবস্থায় গতকাল সন্ধ্যায় মুন্সীগঞ্জের মেঘনা অংশে উদ্ধার অভিযান পরিত্যক্ত ঘোষণা করেন জেলা প্রশাসক শায়লা ফারজানা।
মুন্সীগঞ্জ জেলা প্রশাসক শায়লা ফারজানা জানান, এখানে সব ধরনের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। কোথাও সন্ধান মেলেনি ডুবে যাওয়া ট্রলারটি। ট্রলারটি শনাক্ত হলেই নিখোঁজ শ্রমিকদেরও সন্ধান পাওয়া যেত। তাই মুন্সীগঞ্জের মেঘনা অংশে উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়েছে। আজ  সকাল থেকে চাঁদপুরের মেঘনা অংশে উদ্ধার অভিযান চলবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রক্তাক্ত লঙ্কা পেছনে কারা?

দেশে সন্ত্রাসী হামলার ঝুঁকি নেই

পাসপোর্ট বইয়ের সংকটে দুর্ভোগ চরমে

দগ্ধ তরুণীকে বাঁচানো গেল না

শেয়ারবাজারে উত্থান পতনের পেছনে কেউ জড়িত

ব্রুনাইয়ের সঙ্গে ৬ সমঝোতা সই

রাজধানীতে নিরাপত্তা জোরদার

ঘুমের ইনজেকশন দিয়ে স্কুলছাত্রীকে ধর্ষণ, চিকিৎসক আটক

ব্যারিস্টার আমিনুল হকের দাফন আজ

কালা মিয়ার কাটা পা এখনো উদ্ধার হয়নি

সঞ্চয়পত্রে ঝোঁক সবার নিয়ন্ত্রণের চেষ্টা সরকারের

শবেবরাত পালিত

অমিত শাহ বললেন বাংলাদেশি হলেই নাগরিকত্ব!

পশ্চিমবঙ্গে ৯২ শতাংশ বুথে আধা সামরিক বাহিনী

গণআন্দোলনের প্রস্তুতি নিন: মোশাররফ

ঋণখেলাপিদের আরো বড় ছাড় কেন্দ্রীয় ব্যাংকের