রেকর্ড জয়ে ঘুরে দাঁড়ালো রংপুর

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২০ জানুয়ারি ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ৫:৩৯
১২ বলে প্রয়োজন ২৪ রান। ক্রিজে ফরহাদ রেজা, যিনি রাজশাহীর বিপক্ষে শেষ ওভারে মলিন ব্যাটিংয়ে রংপুর রাইডার্সকে হারিয়ে খলনায়ক হয়েছিলেন। কিন্তু সেই ঋণ যেন শোধ করতেই মরিয়া ছিলেন এই অলরাউন্ডার। ১৯তম ওভারে  মেহেদী হাসান রানার বলে একটি চার ও ছক্কা হাঁকান তিনি। সেই ওভারের প্রথম বলেই চার হাঁকিয়েছিলেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। সব মিলিয়ে এক ভারেই ১৯ রান নিয়ে জয়টা একেবারেই হাতের নাগালে চলে আসে। শেষ ৬ বলে প্রয়োজন ৫ রান। সিলেট সিক্সার্সের অধিনায়ক ডেভিড ওয়ার্নারের শেষ অস্ত্র অলোক কাপালি।
ওভারের তৃতীয় বলেই ফরহাদ চার হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করেন। তার ব্যাট থেকে আসে ৬ বলে ১৮ রান। টানা তিন হারের পর সিলেট সিক্সার্সকে ৪ উইকেটে হারিয়ে রংপুর গড়েছে নয়া রেকর্ডও। বিপিএলের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয় পেয়েছে তারা। ২০১৩-তে রংপুর রাইডার্সের করা ১৯৮ রান টপকে জয় পেয়েছিল সিলেট রয়্যালস। কাকতালীয়ভাবে এবার ঘটলো উল্টোটাই। পার্থক্য শুধু সিলেট ও রংপুরের বদলে গেছে মালিকানা। দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড ছিল দূরন্ত রাজশাহীর ২০১২-তে। বরিশাল বার্নার্সের ১৯৩ রান তাড়া করে জয় পেয়েছিল তারা। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে রানের রেকর্ড ভাঙাগড়ার এই লড়াইয়ে ম্যাচসেরা হয়েছেন ৩৫ বলে ৬১ রান করা রাইলি রুশো।
টসে হেরে ব্যাট করতে নেমে নিজেদের মাঠে সিলেট সিক্সার্স রানের পুঁজি ভারি করেছিল সাব্বির রহমান রুম্মানের ব্যাটিং ঝড়ে। মাত্র ৪ উইকেটে হারিয়ে স্কোর বোর্ডে এই আসরে সর্বোচ্চ ১৯৪ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল মাশরাফির দলকে। এক কথায় রংপুরের অধিনায়কের বোলিং করার সিদ্ধান্ত যেন ভুলই প্রমাণ করেছিল ব্যাট হাতে। বিশেষ করে ৬ ম্যাচ পর রানের দেখা পান টি-টোয়েন্টি স্পেশালিস্ট খ্যাত সাব্বির। গেল এক বছর ধরেই তিনি নেই ফর্মে। নিষিদ্ধ হয়েছেন ঘরোয়া ও জাতীয় দল থেকেও। বিপিএলে মাঠে ফিরে যুদ্ধ করছিলেন রানে ফিরতে। অবশেষে ফিরেছেন অনেকটা রাজকীয়ভাবেই। মাত্র ৫১ বলে খেলেছেন ৮৫ রানের দুর্দান্ত এক ইনিংস। এই ইনিংস ৫ চারের সঙ্গে ৬ ছক্কা হাঁকিয়ে গড়েছেন নয়া রেকর্ডও। বিপিএলে এখন দ্বিতীয় সর্বোচ্চ ছক্কার মালিক বাংলাদেশের এই তরুণ। নিজের খেলা ৬১ ম্যাচে সব মিলিয়ে তিনি ৫৫ ছক্কার মালিক। বিপিএলে তার চেয়ে বেশি ছক্কা আছে শুধু ক্রিস গেইলের। গেইল ১১০ ছক্কা হাঁকিয়েছেন মাত্র ৩১ ম্যাচে। তার সঙ্গে ওপেন করতে এসে ১১ রানেই আউট হন লিটন দাস। এরপর অধিনায়ক ডেভিড ওয়ার্নার তার বিদায়ী ম্যাচে করেছেন ১৯ রান। তার সঙ্গে একই সমান রান করে আউট হয়েছেন আফিফ হোসেনও। তবে নিকোলাস পুরান তার পুরনো ধারাবাহিকতা ধরে রেখেছেন দারুণভাবে। ২৭ বলে ৪৭ রান করে অপরাজিত থাকেন তিনি। শেষ পর্যন্ত সাব্বির সেঞ্চুরি থেকে ১৫ রান দূরে আউট হন। তার ব্যাট থেকে আসে এখন পর্যন্ত আসরের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। সেই সুবাদে দলীয় ইনিংসটাও আসরের এখন পর্যন্ত সেরা। এর আগে ঢাকা ডায়নামাইটস করেছিল ১৯২ রান।  
জবাব দিতে নামা রংপুরের টপ-অর্ডার দেখে একটু ঘাবড়ে যাওয়ার কথা প্রতিপক্ষের বোলারদের। ওপেন করতে নামেন ক্রিস গেইল ও আসরের এখন পর্যন্ত সর্বোচ্চ রানের মালিক রুশো। তবে গেইল যেন নেই নিজের মাঝে। আউট হলেন কোনো রান না করেই। ৫ ম্যাচে তার ব্যাট থেকে এখন পর্যন্ত এসছে মাত্র ৩৯ রান। এবার রুশোর সঙ্গে যোগ দিলেন অ্যালেক্স হেলস। দু’জন মিলে দলকে দেখালেন জয়ের পথ। তবে তিনবার ক্যাচ ছেড়ে রুশোকে জীবন দিয়েছেন সিলেটের ফিল্ডাররা। এর মধ্যে দারুণ বল করা তাসকিনের বলেই ২ বার। যদিও শেষ পর্যন্ত ৩৫ বলে ৯ চার ও ২ ছক্কা হাঁকানো রুশোকে আউট করেন তাসকিনই। তার আগে অলোকের বলে ফিরে যান ৩৩ রান করা হেলস। কিন্তু তখনো ক্রিজে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং দানব এবিডি ভিলিয়ার্স। ৩১ বলে ৩৪ রান করে দলের জয়ের জন্য নিজের প্রথম ম্যাচেই অবদান রাখেন তিনি। দলীয় ১৭১ রানের সময় তাসকিনের শিকার হয়ে ফিরে যান এই প্রোটিয়া তারকা। অধিনায়ক মাশরাফিকে নিয়ে দলকে জয়ের পথে রাখেন নাহিদুল ইসলাম। তবে ১৯ রান করে তিনি তাসকিনের চতুর্থ শিকার। ইনজুরি থেকে ফিরে দারুণ বল করছেন তাসকিন। যদিও খরচ করেছেন ৪২ রান। তবে সবচেয়ে খরচে বোলার মেহেদী হাসান রানা। নিজের শেষ ওভারে ১৯ সহ সব মিলিয়ে খরচ করেছেন ৫৭ রান।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রক্তাক্ত লঙ্কা পেছনে কারা?

দেশে সন্ত্রাসী হামলার ঝুঁকি নেই

পাসপোর্ট বইয়ের সংকটে দুর্ভোগ চরমে

দগ্ধ তরুণীকে বাঁচানো গেল না

শেয়ারবাজারে উত্থান পতনের পেছনে কেউ জড়িত

ব্রুনাইয়ের সঙ্গে ৬ সমঝোতা সই

রাজধানীতে নিরাপত্তা জোরদার

ঘুমের ইনজেকশন দিয়ে স্কুলছাত্রীকে ধর্ষণ, চিকিৎসক আটক

ব্যারিস্টার আমিনুল হকের দাফন আজ

কালা মিয়ার কাটা পা এখনো উদ্ধার হয়নি

সঞ্চয়পত্রে ঝোঁক সবার নিয়ন্ত্রণের চেষ্টা সরকারের

শবেবরাত পালিত

অমিত শাহ বললেন বাংলাদেশি হলেই নাগরিকত্ব!

পশ্চিমবঙ্গে ৯২ শতাংশ বুথে আধা সামরিক বাহিনী

গণআন্দোলনের প্রস্তুতি নিন: মোশাররফ

ঋণখেলাপিদের আরো বড় ছাড় কেন্দ্রীয় ব্যাংকের