গাজীপুরে ‘লালতীর-ডে’ উদ্বোধন

বছরে ৫ কোটি টাকার বীজ রপ্তানি করছে লালতীর

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে: | ২০ জানুয়ারি ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ৩:৩১
প্রতিবছর ১২ টন লাল তীর উৎপাদিত বিভিন্ন সবজি বীজ বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। যার মূল্য হলো পাঁচ কোটি টাকারও বেশি। শনিবার দুপুরে গাজীপুর মহানগরের বাসন এলাকায় লালতীর বীজ উৎপাদন কারখানা ও গবেষণা কেন্দ্রে ৬ দিনব্যাপী (১৯-২৪শে জানুয়ারি) ’লালতীর-ডে’র উদ্বোধনী অনুষ্ঠানে কর্মকর্তারা এ সব তথ্য দেন। অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিষ্ঠানের পরিচালক তাজওয়ার এম. আউয়াল, এ সময় লালতীর সিড লিমিটেডের পরিচালক তাজওয়ার এম. আউয়াল, তাবীথ আউয়াল, ওমান দূতাবাসের হেড অব মিশন মি. তায়েব সালিম আল আলুই, ভূটানের দূত মি. সুনাম টবডেন রাবগি, নেদারল্যান্ডস দূতাবাসের ডেপুটি হেড অব মিশন মি. জেরুইন স্টিগস, সিরডাপের মহাপরিচালক মি. টিভিটা বোসিওয়াকা টাজিনা  ভোলাও, পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার মি. সালমান খান প্রমুখ উপস্থিত ছিলেন। পরে কর্মকর্তারা গবেষণা প্লট ও কারখানা পরিদর্শন করেন। তারা এ সংক্রান্ত একটি ব্রিফিংয়েও অংশ নেন।

লালতীর লিমিটেড-এর চেয়ারম্যান বিশিষ্ট ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টু জানান, ১৯৯৬ সালে ইস্ট-ওয়েস্ট সিড (বাংলাদেশ) লি. নামে লাল তীরের যাত্রা শুরু হলেও ২০০০ সালে এ প্রতিষ্ঠান থেকে উৎপাদিত বীজ     পৃষ্ঠা ১৭ কলাম ১
বাজারজাত হচ্ছে। এরপর থেকে আর তারা পিছু হটেননি।  দেশের পুষ্টি ও খাদ্যাভাব পূরণ করতে ব্যক্তি উদ্যোগে এ ধরনের আরো প্রতিষ্ঠান স্থাপনের গুরুত্ব অপরিসীম।
এতে বেকারদের কর্মসংস্থান ও বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। এই প্রতিষ্ঠানের ডেপুটি ম্যানেজার মো. নাসিম আকবর জানান, প্রতিবছর শুধু বিভিন্ন দেশ যেমন ওমান, ফিলিপাইন, সৌদি আরব, পাকিস্তান, শ্রীলঙ্কা, ইতালি, মালয়েশিয়ায় আমাদের তৈরি হাইব্রিড ও উচ্চ ফলনশীল সবজি বীজ রপ্তানি হচ্ছে। ২০১৭ সালে এশিয়া মহাদেশের এসব দেশে ১২ মেট্রিক টন সব্জি বীজ রপ্তানি হয়েছে, যার মূল্য পাঁচ কোটি টাকা। ২০১৬ সালেও ওইসব দেশে সাড়ে তিন কোটি টাকার  মেট্রিক টন বীজ রপ্তানি হয়েছে। তবে এশিয়া মহাদেশ ছাড়াও আমেরিকা, মধ্যপ্রাচ্যেও এখানকার বীজ রপ্তানি হচ্ছে।  প্রতিবছর গড়ে ২৫০/৩০০ মেট্রিক টন সবজি বীজ উৎপাদন হচ্ছে। লালতীর ১০০টি উফশী এবং ৭৫টি হাইব্রিড জাতের সব্জি উদ্ভাবন করেছে। পরিচালক তাজওয়ার এম. আউয়াল বলেন, নকল প্রতিরোধে লালতীরের প্যাকেটের রং পাল্টানো হচ্ছে। রোববার তার আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। লালতীর কৃষক, বিক্রেতা ও পরিবেশকদের বিভিন্ন বিষয়ে পরামর্শ দেয়ার জন্য অ্যাপস, এসএমএস এবং ফোন কল সেন্টারের মাধ্যমে সেবা দিচ্ছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আইএস গার্ল শামিমাকে নিয়ে ঢাকায় চিঠি চালাচালি

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ

ভারতের নাগরিকত্ব বিল কেন?

থাইল্যান্ডে বাংলাদেশি পরিবার নিখোঁজ

পর্নোগ্রাফির বিরুদ্ধে যুদ্ধ, বাংলাদেশে ২০,০০০ সাইট বন্ধ

পদকজয়ীদের অনুসরণে আগামী প্রজন্ম নিজেদের গড়ে তুলবে: প্রধানমন্ত্রী

বিএনপির আলোচনা সভায় হট্টগোল

নাইকো মামলার শুনানি পেছালো

বইমেলায় কেনাকাটার ধুম

ইমরানের পর মোদিও

সৌদিকে পরমাণু প্রযুক্তি দিচ্ছেন ট্রাম্প!

ফকির আলমগীরের ৬৯তম জন্মদিন আজ

সাংবাদিকদের আদালত কক্ষে প্রবেশ নিশ্চিত করতে হবে- প্রধান বিচারপতি

চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট ৩১শে মার্চ

প্রেমিকার ছেলের ছুরিকাঘাতে প্রেমিক নিহত

কার্যকর ওয়ান স্টপ সার্ভিস দেখতে চায় ডিসিসিআই