চট্টগ্রাম থেকে মনোনয়ন পেতে পারেন ৩ নারী, ফরম নিলেন ৬৮ জন

এক্সক্লুসিভ

ইব্রাহিম খলিল, চট্টগ্রাম থেকে | ১৯ জানুয়ারি ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ১১:৫৪
একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে দলীয় মনোনয়ন পেতে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের ৬৮ জন নারী নেত্রী ফরম নিয়েছেন। কিন্তু চট্টগ্রাম থেকে এবার সর্বোচ্চ তিন জন মনোনয়ন পেতে পারেন।
এমন তথ্য জানিয়েছেন চট্টগ্রাম বিভাগের মনোনয়ন ফরম বিক্রির দায়িত্বে থাকা বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার উপ-কমিটির সদস্য রাসেদুল ইসলাম রাসেল। তবে কে কে মনোনয়ন পেতে পারেন সে বিষয়ে তিনি কিছুই বলেন নি।
জানতে চাইলে তিনি বলেন, প্রধানমন্ত্রীর গুডবুকে যাদের নাম রয়েছে শুধুমাত্র তারাই মনোনয়ন পেতে পারেন। গত দশম সংসদ নির্বাচনে চট্টগ্রাম থেকে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছিলেন মাত্র দু’জন নারীনেত্রী।

রাসেদুল ইসলাম রাসেল জানান, আওয়ামী লীগ ও তাদের শরিক দলগুলোর মধ্যে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

এরমধ্যে চট্টগ্রাম থেকে সর্বোচ্চ তিনটি সংরক্ষিত আসনে মনোনয়ন দেয়া হতে পারে।
কিন্তু এই তিনটি আসনের বিপরীতে ৬৮ জন নারীনেত্রী এমপি হতে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। সংরক্ষিত আসনে এবার দলীয় মনোনয়ন ফরমের দাম রাখা হয়েছে ৩০ হাজার টাকা।

তিনি বলেন, গত মঙ্গলবার সকাল ১০টায় ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে বাংলাদেশ আওয়ামী লীগ তাদের সংরক্ষিত আসনে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করে। ফরম বিক্রির জন্য সময় নির্ধারণ করা হয় মাত্র দুইদিন। ফরম বিক্রির প্রথমদিনে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা থেকে আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, যুবলীগ ও আওয়ামীপন্থি বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেত্রী, চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্তমান ও সাবেক কাউন্সিলরদের মধ্যে ৩৮ জন নারীনেত্রী দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন। বুধবার দ্বিতীয় দিন মনোনয়ন ফরম নিয়েছেন আরো ৩০ জন। অর্থাৎ ৬৮ জন নারীনেত্রী চট্টগ্রাম থেকে সংরক্ষিত আসনে এমপি হতে চান এবার।

এদের মধ্যে বর্তমান সংসদ সদস্য- ওয়াসিকা আয়েশা খান, সাবেক সংসদ সদস্য হাসিনা মান্নান, চেমন আরা তৈয়ব মনোনয়ন ফরম নিয়েছেন। এ ছাড়া চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের মহিলাবিষয়ক সমপাদক কাউন্সিলর জোবাইরা নার্গিস খান, সাধারণ সমপাদক শামীমা হারুন লুবনা, উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি দিলোয়ারা ইউসুফ, সাধারণ সমপাদক অ্যাডভোকেট বাসন্তী প্রভা পালিত, যুগ্ম সাধারণ সমপাদক খালেদা আক্তার চৌধুরী, সহসভাপতি শাহিদা আকতার জাহান, দক্ষিণ জেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সমপাদিকা অ্যাডভোকেট কামরুন নাহার, উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য খাদিজাতুল আনোয়ার সনি, কাউন্সিলর আবিদা আজাদ, সাবেক কাউন্সিলর রেখা আলম চৌধুরী, সাবেক কাউন্সিলর রেহানা বেগম রানু, কাউন্সিলর জেসমিন পারভিন জেসি, কাউন্সিলর আনজুমান আরা বেগম, সুচিন্তা বাংলাদেশ-চট্টগ্রাম বিভাগের সমন্বয়ক অ্যাডভোকেট জিনাত সোহানা চৌধুরী, রুমানা নাসরিন, মনোয়ারা বেগম, রোকসানা পারভিন, জান্নাতুন নুর তানিয়া, লিপি আজাদ, দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সমপাদক ববিতা বড়ুয়া, নুর জাহান চৌধুরী, রেবা বড়ুয়া, নাজমা আক্তার, জোবাইরা গুলশান আরা, সোনিয়া আজাদ, নাসরিন সুলতানা, আবিদা রেজা, জেসমিন খানম, নগর যুব মহিলা লীগের বীনা চৌধুরী মনোনয়ন ফরম নিয়েছেন। বৃহস্পতিবার তারা মনোনয়ন ফরম জমাও দিয়েছেন।

নির্বাচন কমিশন সূত্র জানায়, আগামী ১৭ই ফেব্রুয়ারি সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এ নির্বাচনের ভোটের জন্য একটি দিন রাখা হলেও ফল জানা যাবে তার আগেই। কারণ ৫০টি সংরক্ষিত নারী আসনের বিপরীতে প্রত্যেক দল ও জোট তাদের ৫০ জন প্রার্থীই মনোনয়ন দেবেন।
সুতরাং মনোনয়ন প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার দিনই তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মাহবুরকে হত্যা করে ধর্ষণের প্রতিশোধ নেয় রোমালী

বকশীগঞ্জে ছাত্রীকে অশ্লীল এসএমএস, উত্তপ্ত স্কুল ক্যাম্পাস

নয়া দিল্লিতে বিজেপি নেতাকে জুতা নিক্ষেপ(ভিডিও)

হাফেজ কাদের গ্রেপ্তার, বিচারের দাবিতে ফেনীতে মানববন্ধন

বিকিনি পরে বিয়ে (ভিডিও)

দুর্যোগ-দুর্ঘটনায় করণীয় ভালোভাবে প্রচারের নির্দেশ প্রধানমন্ত্রীর

৫ জনের মৃত্যুদণ্ড

৫ দিনের রিমান্ডে শামীম

যুদ্ধ: লিবিয়ায় ২৫০ বাংলাদেশীকে সরিয়ে নেয়া হয়েছে নিরাপদ স্থানে

নিপুন রায়কে ভারত যেতে বাধা

ঘরে বিদ্যুতের সংযোগ নেই, তারপরও বকেয়া বিল অনাদায়ে কারাগারে মতিন

বিক্ষোভ অব্যাহত, বশিরকে জেলখানায় স্থানান্তর, দুই ভাই গ্রেপ্তার

তদন্ত প্রতিবেদন আজও দিতে পারেনি পুলিশ

খালেদার লন্ডন যাওয়ার বিষয়ে কিছু জানি না: পররাষ্ট্রমন্ত্রী

প্রেমিকা সেজে অপহরণ, ৬দিন পর উদ্ধার বিশ্ববিদ্যালয় ছাত্র রায়হান

চট্টগ্রামে ঘরে আগুন, নারী নিহত