অরুনিমা এক বিস্ময়ের নাম

ষোলো আনা

ষোলো আনা ডেস্ক | ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১২:৩৭
অরুনিমা সিংহ। বয়স ৩০। এই নারী প্রস্থেটিক বা কৃত্রিম পা নিয়ে এ মাসের ৪ তারিখ জয় করেন এন্টার্টিকার মাউন্ট ভিনসেন। অরুনিমা ছাড়া অন্য কোনো নারীর নেই প্রস্থেটিক পা নিয়ে ভিনসেন জয়ের গৌরব। সে এর আগেও আলোচনায় আসেন ২০১৩ সালে। প্রস্থেটিক পা নিয়ে প্রথম নারী হিসেবে জয় করেন মাউন্ট এভারেস্ট। এই অর্জনের জন্য ২০১৫ সালে পেয়েছেন ভারতের সর্বোচ্চ সম্মানসূচক পদক ‘পদ্মশ্রী’। আত্মবিশ্বাসী এই নারী এ ছাড়াও মাউন্ট কিলিমাঞ্জারো, মাউন্ট এব্রাস, মাউন্ট কোসিয়াজকো, মাউন্ট অ্যাকোনকাগুয়া পর্বতশৃঙ্গ জয় করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটারে শুভেচ্ছা জানান অরুনিমাকে। তিনি লিখেছেন, ‘চমৎকার!  সাফল্যের নতুন উচ্চতায় ওঠার জন্য অরুনিমা সিংহকে অভিনন্দন। তিনি দেশের গর্ব, অক্লান্ত পরিশ্রম এবং অধ্যবসায়ের মাধ্যমে নিজেকে আলাদা করে তুলেছেন। ভবিষ্যতের জন্য তাকে অনেক শুভকামনা।’

তবে, এই জয়ীতা জন্ম থেকেই পা হারা নন। এর পিছে আছে এক নির্মম ঘটনা। ২০১১ সালে, ২৩ বছর বয়সে তিনি ছিলেন ভারতের জাতীয় পর্যায়ের ভলিবল খেলোয়াড়। মধ্যবিত্ত পরিবারের মেয়ে অরুনিমা। বাস উত্তর প্রদেশের অম্বেদকর নগরে। স্টেট লেবেল প্রতিযোগিতায় অংশগ্রহণের উদ্দেশ্যে ট্রেনে চেপে যাচ্ছিলেন মুম্বই। চলতি পথে পড়েন ছিনতাইকারীদের কবলে। রুখে দাঁড়িয়েছিলেন, এটাই ছিল তার অপরাধ। শাস্তি স্বরূপ ট্রেন থেকে ফেলে দেয় ছিনতাইকারীরা। নিচে পড়ার পর ভীষণ আঘাত পান তিনি। যন্ত্রণায় ট্রেন আসছে এবং পায়ের ওপর দিয়ে চলে যাবে জেনেও ট্রেন লাইন থেকে সরে আসতে পারেন নি। কিছু সময় পরেই বিপরীত দিক থেকে আসা ট্রেনে কাটা পড়ে বাঁ পা। সারা রাত যন্ত্রণায় কাতরাতে কাতরাতে দেখেছিলেন, তার কাটা পায়ে ভিড় করছে ইঁদুরের দল। অরুনিমা বলেন, সেটি ছিল আমার দীর্ঘতম রাত। জ্ঞান ফেরার পর নিজেকে আবিষ্কার করেন হাসপাতালের বিছানায়। এরপর লাগানো হয় প্রস্থেটিক পা। সঙ্গে একটি প্লেট ও রড। দীর্ঘদিন থাকতে হয় হাসপাতালে। বিছানায় শুয়ে শুয়েই পর্বতারোহীদের নানান পর্বতশৃঙ্গ জয়ের কাহিনী সংবাদপত্রে পড়তেন অরুনিমা। সে সব কাহিনী পড়েই শৃঙ্গ জয়ের সংকল্প করেন।

অরুনিমা পদ্মশ্রীর পাশাপাশি তেনজিং নরওয়ে ন্যাশনাল অ্যাডভেঞ্জার অ্যাওয়ার্ড, সম্মান সূচক ডক্টরেট ডিগ্রিসহ আরো অনেক পুরস্কার লাভ করেন। বর্তমানে তিনি অরুনিমা ফাউন্ডেশন নামে একটি দাতব্য সংস্থা পরিচালনা করেন এবং মোটিভেশনাল স্পিকার হিসেবেও আমন্ত্রণ পান প্রায়শই।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রত্যাবাসন চেষ্টা ব্যর্থতার জন্য বাংলাদেশকেই দুষছে মিয়ানমার

মোজাফফর আহমদ আর নেই

বিরোধী নেতার পদ নিয়ে জাপায় চাপান-উতোর

পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসতে ভারতকে ফ্রান্সের চাপ

তবুও ভালো নেই পুঁজিবাজার

ছাত্রদলের কাউন্সিল বেড়েছে তৃণমূলের কদর

রাঙ্গামাটিতে সেনা বাহিনীর অভিযানে শীর্ষ সন্ত্রাসী নিহত

রোহিঙ্গা সন্ত্রাসীদের গুলিতে যুবলীগ নেতা নিহত, বিক্ষোভ, ভাঙচুর

ডেঙ্গু নিয়ে এপর্যন্ত হাসপাতালে ভর্তি ৬১,০০০

একই পরিবারের সবাই ডেঙ্গু রোগী

ভারত-পাকিস্তানকে সহায়তা করতে প্রস্তুত ট্রাম্প

মর্গ ব্যবস্থাপনা নিয়ে প্রশ্ন

খেলাপি ঋণের নতুন রেকর্ড

হঠাৎ বেড়েছে পিয়াজের দাম, স্বস্তি নেই সবজিতেও

সিলেটে কিং রতনের ‘ইয়াবাকন্যা’ নূপুর গ্রেপ্তার

বিএসএফের গুলিতে সাতক্ষীরা সীমান্তে ৫ বাংলাদেশি আহত