ভোট-রাজনীতি নিয়ে ব্রিফিং আজ

কূটনীতিকদের মুখোমুখি হচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

শেষের পাতা

মিজানুর রহমান | ১৭ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৩:৩৬
ভোট-রাজনীতি, সরকারের ভিশন ও চ্যালেঞ্জ নিয়ে কূটনীতিকদের ব্রিফ করবেন নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। ৭ই জানুয়ারি টানা তৃতীয় মেয়াদে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের যাত্রা শুরুর পর আজই প্রথম আনুষ্ঠানিকভাবে বিদেশিদের ব্রিফ করা হচ্ছে। বিকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় হবে এ ব্রিফিং। সেখানে ঢাকাস্থ সব কূটনৈতিক মিশন প্রধানদের আমন্ত্রণ জানানো হয়েছে। ব্রিফিংয়ে মন্ত্রী ছাড়াও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি, সিনিয়র সচিব মো. শহীদুল হকসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকবেন। সেগুনবাগিচার দায়িত্বশীল সূত্রগুলো বলছে, কূটনৈতিক ব্রিফিংয়ে নতুন পররাষ্ট্রমন্ত্রী তার পরিকল্পনা ও অগ্রাধিকার বিষয়ে বিদেশি বন্ধু-উন্নয়ন সহযোগীদের অবহিত করবেন।

মন্ত্রী এরই মধ্যে তার সহকর্মীদের যেসব বিষয়ের ওপর জোর বা গুরুত্ব দেয়ার নির্দেশনা দিয়েছেন তার মধ্যে রয়েছে ইকোনমিক ডিপ্লোমেসি বা অর্থনৈতিক কূটনীতি, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, আঞ্চলিক এবং আন্তঃরাষ্ট্রীয় সম্পর্ক ও যোগাযোগ বাড়ানো, দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা জোরদার, সম্ভাবনায় ব্লু ইকোনমি এবং সার্বিক অর্থে কানেক্টিভিটি বাড়ানো। দেশের পেশাদার কূটনীতিকরা বলছেন, মন্ত্রী তার এসব অগ্রাধিকার বিদেশি বন্ধুদের সঙ্গেও শেয়ার করতে পারেন।
তাছাড়া সরকারের চ্যালেঞ্জ, যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে রোহিঙ্গা সংকট, সেটি নিয়ে নতুন করে ভাবার জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হতে পারে। ওই সংকট প্রলম্বিত হলে প্রতিবেশী ভারত, চীনসহ গোটা এশিয়া বৈশ্বিকভাবে সবার স্বার্থ যে বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে মন্ত্রী সেটিও পুনর্ব্যক্ত করতে পারেন। তিনি রোহিঙ্গা সংকট নিরসনসহ সরকারের আগামীর পথ চলায় বিদেশি বন্ধু-উন্নয়ন সহযোগীদের সমর্থন-সহযোগিতাও চাইবেন। ৩০শে ডিসেম্বরের নির্বাচন ও নির্বাচন পরবর্তী রাজনীতি নিয়ে বিদেশিদের আনুষ্ঠানিকভাবে জানাবেন তিনি। সেখানে এ নিয়ে উত্থাপিত প্রশ্নগুলোর জবাব দেয়ারও প্রস্তুতি রাখা হয়েছে।

ভোটে যেসব অনিয়ম-জালিয়াতির অভিযোগ জমা পড়েছে তার তদন্তে নির্বাচন কমিশন কী করছে এবং সেখানে সরকারের ভূমিকা কী হবে- তা বিদেশি বন্ধুদের সমানে খোলাসা করা হবে জানিয়ে ব্রিফিং সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, ইতিমধ্যে পশ্চিমা দুনিয়ার প্রভাবশালী রাষ্ট্রগুলো ভোটে অনিয়মের ঘটনাগুলো সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত চেয়েছে। নাগরিক সমাজের তরফে বিশেষ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশ (টিআইবি) ভোট জালিয়াতির জরিপ ভিত্তিক একটি রিপোর্ট প্রকাশ করেছে। উপস্থিত মুহূর্তে এ নিয়ে কোনো প্রশ্ন এলে তারও জবাব দেয়ার প্রস্তুতি রাখা হয়েছে। নির্বাচনের আগে সিরিজ সংলাপ এবং ভোটে প্রায় অর্ধশতাধিক নিবন্ধিত রাজনৈতিক দলের অংশগ্রহণের বিষয়টি ফোকাস করা হবে। ভোট কেন্দ্রিক সহিংসতার তুলনামূলক চিত্র তুলে ধরা হবে।

একই সঙ্গে ভোটের পরে একটি গ্রাম অবরুদ্ধ থাকা এবং ধর্ষণের একটি লোমহর্ষক ঘটনার বিষয়ে সরকার যে তড়িত পদক্ষেপ নিয়েছে সেটিও তুলে ধরা হবে। সরকারের দায়িত্বশীল এক কর্মকর্তা গতকাল মানবজমিনকে বলেন, ব্রিফিংয়ে ভোট এবং ভোট পরবর্তী ঘটনাগুলোর বিষয়ে বিদেশিদের যাবতীয় উদ্বেগ নিরসনের চেষ্টা করা হবে। একই সঙ্গে অন্যান্যবারের তুলনায় এবার শান্তিপূর্ণ ভোট হয়েছে এবং সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর যে ভূমিকা, তার বৈশ্বিক স্বীকৃতি আদায়ের চেষ্টা করা হবে। ব্রিফিংয়ে বিদেশি বিনিয়োগ বাড়াতে ১০ বছরে ধারাবাহিকভাবে সরকার যেসব উদ্যোগ দিয়েছে সেটি তুলে ধরবেন মন্ত্রী। একই সঙ্গে বাণিজ্য সহজীকরণে বাংলাদেশের নীতি-পলিসিগুলোর বিস্তারিত বলা হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রক্তাক্ত লঙ্কা পেছনে কারা?

দেশে সন্ত্রাসী হামলার ঝুঁকি নেই

পাসপোর্ট বইয়ের সংকটে দুর্ভোগ চরমে

দগ্ধ তরুণীকে বাঁচানো গেল না

শেয়ারবাজারে উত্থান পতনের পেছনে কেউ জড়িত

ব্রুনাইয়ের সঙ্গে ৬ সমঝোতা সই

রাজধানীতে নিরাপত্তা জোরদার

ঘুমের ইনজেকশন দিয়ে স্কুলছাত্রীকে ধর্ষণ, চিকিৎসক আটক

ব্যারিস্টার আমিনুল হকের দাফন আজ

কালা মিয়ার কাটা পা এখনো উদ্ধার হয়নি

সঞ্চয়পত্রে ঝোঁক সবার নিয়ন্ত্রণের চেষ্টা সরকারের

শবেবরাত পালিত

অমিত শাহ বললেন বাংলাদেশি হলেই নাগরিকত্ব!

পশ্চিমবঙ্গে ৯২ শতাংশ বুথে আধা সামরিক বাহিনী

গণআন্দোলনের প্রস্তুতি নিন: মোশাররফ

ঋণখেলাপিদের আরো বড় ছাড় কেন্দ্রীয় ব্যাংকের