দামি ১০ ফুটবলারে নেই রোনালদো

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৭ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১২:১২
মৌসুমের শুরুতে ১০০ মিলিয়ন ইউরোর ট্রান্সফারে  রিয়াল মাদ্রিদ অধ্যায়ের ইতি টেনে জুভেন্টাসে পাড়ি জমান ক্রিস্টিয়ানো রোনালদো। কিন্তু দলবদলের বাজারে একশ’ মিলিয়ন ইউরোর ট্রান্সফার ফি’ এখন মামুলি ব্যাপার! আর বাজারমূল্যের দিক থেকে শীর্ষ দশেও জায়গা পাননি পর্তুগিজ সুপারস্টার রোনালদো। বিশ্বের অন্যতম সেরা নেদারল্যান্ডসভিত্তিক নিরীক্ষা প্রতিষ্ঠান ‘কেপিএমজি’র গবেষণায় সেই চিত্রই ফুটে ওঠে। বর্তমানে সবচেয়ে মূল্যবান ফুটবলারদের তালিকার শীর্ষ দশে সর্বনিম্ন বাজারমূল্য ১১৮.২ মিলিয়ন ইউরো। রোনালদোর মূল্য ধরা হয়েছে ১০৭ মিলিয়ন ইউরো। সেরা তিনে শোভা পাচ্ছে সিআর সেভেনের চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির নাম। বার্সেলোনার আর্জেন্টাইন আইকনের বাজারমূল্য ২০৩.৩ মিলিয়ন ইউরো। শীর্ষে অবস্থান করছেন নেইমার।
প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) থেকে ব্রাজিলিয়ান তারকাকে কিনতে হলে আগ্রহী ক্লাবকে ২২৯.১ মিলিয়ন ইউরো খরচ করতে হবে। যা বাংলাদেশি মুদ্র্র্রায় প্রায় ২ হাজার ১৯০ কোটি টাকা। নেইমারের নিকটতম প্রতিদ্বন্দ্বী তার ক্লাব সতীর্থ কিলিয়ান এমবাপ্পে। বিশ্বকাপ জয়ী এই উদীয়মান ফ্রেঞ্চ ফরোয়ার্ডের নামের পাশে খচিত ২১৫ মিলিয়ন ইউরো। নেইমার-এমবাপ্পে-মেসির পরেই রয়েছেন সময়ের আরেক তারকা ফুটবলার মোহাম্মদ সালাহ। লিভারপুলের মিশরি ফরোয়ার্ডের বাজারমূল্য ১৬৮.৩ মিলিয়ন ইউরো। তালিকার সেরা দশে ইংলিশ প্রিমিয়ার লীগের প্রতিনিধিই পাঁচজন। সালাহর সঙ্গী টটেনহ্যামের ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইন, চেলসির বেলজিয়ান উইঙ্গার ইডেন হ্যাজার্ড, ম্যানচেস্টার সিটির বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনা ও ম্যানচেস্টার ইউনাইটেডের ফরাসি তারকা পল পগবা। ইউরোপের শীর্ষ পাঁচ লীগের মধ্যে ইতালিয়ান সিরি আ ও জার্মান বুন্দেসলিগার কেউ সেরা দশে নেই। অষ্টম স্থানে অ্যাটলেটিকো মাদ্রিদের ফ্রেঞ্চ ফরোয়ার্ড আন্তোইন গ্রিজম্যান। তার মূল্যমান ১২৫.৬ মিলিয়ন ইউরো। গত বছরের জানুয়ারিতে অনেক নাটকীয়তার পর লিভারপুল ছেড়ে বার্সেলোনায় নাম লেখান ফিলিপ্পে কুটিনহো।
ব্রাজিলিয়ান মিডফিল্ডারকে আনতে নিজেদের ক্লাব ইতিহাসে রেকর্ড ১২০ মিলিয়ন ইউরোর ট্রান্সফার ফি’ ব্যয় করে বার্সা। তবে কেপিএমজি’র বিশ্লেষণে দশম অবস্থানে থাকা কুটিনহোর বাজারমূল্য কিছুটা কমে এসেছে। শীর্ষ দশে না থাকলেও মাঠের খেলায় উজ্জ্বল ৩৩ বছর বয়সী রোনালদো। ইউরোপের শীর্ষ পাঁচ লীগে সর্বোচ্চ গোলদাতা তালিকায় হ্যারি কেইন, পিয়েরে এমেরিক অবামেয়াংয়ের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে সিআর সেভেন। তিনজনই প্রতিপক্ষের জালে ১৪ বার বল পাঠান। ১৫ গোল নিয়ে শীর্ষে মেসি। এমবাপ্পে ও সালাহর গোল সমান ১৩টি। ১১ গোল করেন নেইমার।

মেসি-নেইমারদের কাতারে সালাহ
সেরা ১০ মূল্যবান ফুটবলার
খেলোয়াড়    ক্লাব    বাজারমূল্য (ইউরো)
নেইমার (ব্রাজিল)    পিএসজি    ২২৯.১ মিলিয়ন
এমবাপ্পে (ফ্রান্স)    পিএসজি    ২১৫ মিলিয়ন
মেসি (আর্জেন্টিনা)    বার্সেলোনা    ২০৩.৩ মিলিয়ন
সালাহ (মিশর)    লিভারপুল    ১৬৮.৩ মিলিয়ন
হ্যারি কেইন (ইংল্যান্ড)    টটেনহ্যাম    ১৫১.১ মিলিয়ন
হ্যাজার্ড (বেলজিয়াম)    চেলসি    ১৪৮.২ মিলিয়ন
ডি ব্রুইনা (বেলজিয়াম)    ম্যানসিটি    ১২৯.৪ মিলিয়ন
গ্রিজম্যান (ফ্রান্স)    অ্যাটলেটিকো    ১২৫.৬ মিলিয়ন
পগবা (ফ্রান্স)    ম্যানইউ    ১১৯.৩ মিলিয়ন
কুটিনহো (ব্রাজিল)    বার্সেলোনা    ১১৮.২ মিলিয়ন



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আইএস গার্ল শামিমাকে নিয়ে ঢাকায় চিঠি চালাচালি

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ

ভারতের নাগরিকত্ব বিল কেন?

থাইল্যান্ডে বাংলাদেশি পরিবার নিখোঁজ

পর্নোগ্রাফির বিরুদ্ধে যুদ্ধ, বাংলাদেশে ২০,০০০ সাইট বন্ধ

পদকজয়ীদের অনুসরণে আগামী প্রজন্ম নিজেদের গড়ে তুলবে: প্রধানমন্ত্রী

বিএনপির আলোচনা সভায় হট্টগোল

নাইকো মামলার শুনানি পেছালো

বইমেলায় কেনাকাটার ধুম

ইমরানের পর মোদিও

সৌদিকে পরমাণু প্রযুক্তি দিচ্ছেন ট্রাম্প!

ফকির আলমগীরের ৬৯তম জন্মদিন আজ

সাংবাদিকদের আদালত কক্ষে প্রবেশ নিশ্চিত করতে হবে- প্রধান বিচারপতি

চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট ৩১শে মার্চ

প্রেমিকার ছেলের ছুরিকাঘাতে প্রেমিক নিহত

কার্যকর ওয়ান স্টপ সার্ভিস দেখতে চায় ডিসিসিআই