বাংলাদেশের প্রথম ডিজিটাল নগরী হবে সিলেট: পররাষ্ট্রমন্ত্রী

দেশ বিদেশ

শাবি প্রতিনিধি | ১৭ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার
পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, ‘সিলেট নগরী বাংলাদেশে প্রথম ‘ডিজিটাল সিটি’ হবে। সিলেট শহরের যে কোনো জায়গাতে সবাই বিনা পয়সাতে ওয়াইফাই পাবে। এই প্রজেক্ট ম্যানেজ করার জন্য দক্ষ-প্রশিক্ষিত মানুষ লাগবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকেই এই কাজ করতে হবে। বর্তমান সরকার সিলেটে আইসিটি পার্ক তৈরি করছে, ওসমানী বিমানবন্দরের কাছে আমরা একটি প্রাইভেট ইকোনমিক জোন তৈরি করছি। আমাদের বিমানবন্দর কয়েকগুণ বড় করবো।’ শাহ্‌জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষ ১ম সেমিস্টারের ‘এ’-ইউনিটের অধিভুক্ত বিভাগগুলোর নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বুধবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে শাবিপ্রবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. শামসুল হক প্রধান, ডিন অধ্যাপক ড. আবদুল গণি, অধ্যাপক ড. মোসাদ্দেক আহমেদ চৌধুরী, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, প্রক্টর ও ভর্তি কমিটির সদস্য সচিব অধ্যাপক জহির উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার ইশফাকুল হোসেন। এছাড়া শাবিপ্রবি’র যৌন হয়রানি নিরোধ সেলের চেয়ারম্যান অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী বক্তব্য রাখেন।
অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রভাষক জোবায়দা গুলশান আরা ও তানভীর হোসেন। ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণায় অনেক এগিয়ে। গত বছর শ্রাবিপ্রবি আইসিটি খাতে সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে ডিজিটাল অ্যাওয়ার্ড পেয়েছে। তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং নামে অপসংস্কৃতি নিষিদ্ধ। র‌্যাগিংসহ অন্য যে কোনো সমস্যায় তোমরা আমার কাছে, বিভাগে কিংবা প্রক্টরের কাছে অভিযোগ দিতে পারো। আমরা দ্রুত ব্যবস্থা  নেবো। এছাড়া মাদকের বিরুদ্ধে আমরা জিরো টলারেন্সে রয়েছি। মাদক সেবন ক্যাম্পাসে নিষেধ। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যা সমাধানে আমরা বিভিন্ন প্রজেক্ট হাতে নিয়েছি।’
এদিকে বৃহস্পতিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বি-ইউনিটের নবীনবরণ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পণামন্ত্রী এমএ মান্নান এমপি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আইএস গার্ল শামিমাকে নিয়ে ঢাকায় চিঠি চালাচালি

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ

ভারতের নাগরিকত্ব বিল কেন?

থাইল্যান্ডে বাংলাদেশি পরিবার নিখোঁজ

পর্নোগ্রাফির বিরুদ্ধে যুদ্ধ, বাংলাদেশে ২০,০০০ সাইট বন্ধ

পদকজয়ীদের অনুসরণে আগামী প্রজন্ম নিজেদের গড়ে তুলবে: প্রধানমন্ত্রী

বিএনপির আলোচনা সভায় হট্টগোল

নাইকো মামলার শুনানি পেছালো

বইমেলায় কেনাকাটার ধুম

ইমরানের পর মোদিও

সৌদিকে পরমাণু প্রযুক্তি দিচ্ছেন ট্রাম্প!

ফকির আলমগীরের ৬৯তম জন্মদিন আজ

সাংবাদিকদের আদালত কক্ষে প্রবেশ নিশ্চিত করতে হবে- প্রধান বিচারপতি

চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট ৩১শে মার্চ

প্রেমিকার ছেলের ছুরিকাঘাতে প্রেমিক নিহত

কার্যকর ওয়ান স্টপ সার্ভিস দেখতে চায় ডিসিসিআই