বৃটেনের ভ্রমণ সতর্কতা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ জানুয়ারি ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ৬:৫০
৮ই জানুয়ারি গুলিতে একজন নিহত হওয়ার ঘটনায় বাংলাদেশে ভ্রমণ সতর্কতা আপডেট করেছে বৃটেন। কোথাও বিক্ষোভ গড়ে উঠছে এমনটা দেখা গেলে বৃটিশ নাগরিকদের সেখান থেকে নিরাপদ স্থানে সরে যেতে পরামর্শ দেয়া হয়েছে এতে। সরকারের ওয়েবসাইটে প্রকাশিত ওই সতর্কতায় আরো বলা হয়, ৮ই জানুয়ারি ঢাকায় এক বিক্ষোভে গুলি করা হয়। এতে একজন নিহত ও দু’জন আহত হয়েছেন। এ ছাড়া বাংলাদেশে ভিসা অন এরাইভাল বা পৌঁছামাত্র এক মাস মেয়াদী ভিসা দেয়া হয়। কিন্তু বৃটিশ সরকার রিপোর্ট পেয়েছে যে, কিছু পর্যটকের ক্ষেত্রে এই ভিসার মেয়াদ কমিয়ে দেয়া হয়েছে। এক্ষেত্রে ভিসার অতিরিক্ত সময় অবস্থান করলে জরিমানা করা হতে পারে বলে সতর্ক করা হয়েছে বৃটিশ নাগরিকদের। ওদিকে ৩০ শে ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচন নিয়েও এতে মন্তব্য করা হয়েছে।
বলা হয়েছে, ওই নির্বাচনী প্রচারণার সময়ে সহিংসতা হয়েছে। রাজনৈতিক উদ্দেশ্যে হামলায় ব্যবহার করা হয়েছে বিস্ফোরক। নির্বাচনের দিনেও সহিংসতার খবর পাওয়া গেছে। এমন াবস্থায় রাজনৈতিক র‌্যালিতে বিশৃংখলা সৃষ্টি হওয়ার সমূহ আশঙ্কা আছে। সংঘর্ষ হতে পারে বিভিন্ন গ্রুপ ও আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে। এ জন্য বড় ধরনের সমাবেশ ও রাজনৈতিক র‌্যালি এড়িয়ে চলতে পরামর্শ দেয়া হয়েছে বৃটিশ নাগরিকদের।
জঙ্গি হামলার বিষয়েও সতর্ক করা হয়েছে। বলা হয়েছে, বাংলাদেশে সন্ত্রাসী হামলার বড় ধরণের আশঙ্কা আছে। সারা দেশের ক্ষেত্রে এটা প্রযোজ্য।  ২০১৮ সালের ১১ই জুন সর্বশেষ সন্ত্রাসী হামলায় নিহত হয়েছে শাহজাহান বাচ্চু। ঢাকার মুন্সীগ-ে তার ওপর ওই হামলা হয়। তবে ভবিষ্যতে জন সমাবেশে হামলার আশঙ্কা আছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিনম্র শ্রদ্ধায় বীর শহীদদের স্মরণ

বিপর্যয়ের মুখে তেরেসা মে

অনেক বাস হাওয়া, দুর্ভোগে রাজধানীবাসী

জাপায় কেন এই অস্থিরতা?

অনলাইনে ডলার বিক্রির নামে প্রতারণা

হঠাৎ বেড়েছে গুলির ঘটনা

ওবায়দুল কাদেরকে কেবিনে নেয়া হয়েছে

ডাক বিভাগের ‘নগদ’-এর কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সিনেটরকে ডিম মারা প্রসঙ্গে যা বললেন ‘ডিম বালক’

মুক্তি কিসে স্বৈরশাসনে নাকি গণতন্ত্রের পুনঃউদ্ভাবনে?

বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ বিশ্বদরবারে প্রতিষ্ঠিত হতো না

৪৮ বছর পরও আমরা এমনটি আশা করিনি

বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করতে গিয়ে আবেগাপ্লুত মাহবুব তালুকদার

বিএনপি নেতিবাচক রাজনীতি না করলে দেশের আরো উন্নতি হতো

খালেদা জিয়াকে মুক্ত করাই বিএনপির অঙ্গীকার

বিনম্র শ্রদ্ধায় সারা দেশে স্বাধীনতা দিবস পালিত