রয়টার্সের ২ সাংবাদিকের কারাদণ্ড বহাল

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ জানুয়ারি ২০১৯, শনিবার
মিয়ানমারে কারাদণ্ডপ্রাপ্ত বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিকের আপিল খারিজ করে দিয়েছেন দেশটির আদালত। গতকাল দেশটির আদালত এক রুল জারি করে বলেছেন, তাদের নির্দোষ প্রমাণিত করার জন্য যথেষ্ট সাক্ষ্য হাজির করতে পারেনি বাদীপক্ষ। তাই তাদের আপিল খারিজ করার সিদ্ধান্ত নিয়েছেন আদালত। বর্তমানে এ দুই সাংবাদিক রাষ্ট্রীয় আইন লঙ্ঘনের দায়ে সাত বছরের কারাদণ্ড ভোগ করছেন। আপিল খারিজ করে দেয়ার ফলে উচ্চ আদালতেও তাদের এই সাজা বহাল থাকলো।
বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, গত সেপ্টেম্বরে মিয়ানমারের একটি নিম্ন আদালতে রয়টার্সের সাংবাদিক ওয়া লোন ও ক্যাও সো’কে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়। এই সাজা বিশ্ব দরবারে মিয়ানমারের গণতান্ত্রিক অগ্রগতিকে প্রশ্নবিদ্ধ করেছে। মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন দেশের কূটনীতিকরা এতে ক্ষোভ জানিয়েছেন। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন দুই সাংবাদিক।
গতকাল আদালত বলেছেন, এটা উপযুক্ত শাস্তি। অর্থাৎ দুই সাংবাদিককে যে কারাদণ্ড দেয়া হয়েছে, এটা তাদের প্রাপ্য ছিল। এর পরেও তাদের সুপ্রিম কোর্টে আপিল করার সুযোগ রয়েছে। রয়টার্সের প্রধান সম্পাদক স্টিফেন জে অ্যাডলার এক বিবৃতিতে বলেছেন, ‘আজকের রুল ওয়া লোন ও ক্যাও সো’র সঙ্গে ঘটা আরেকটি অবিচার। তাদের কারারুদ্ধ থাকার একটিই কারণ। তা হলো, ক্ষমতাসীনরা সত্যকে চুপ করাতে চান।’ তিনি বলেন, রিপোর্টিং কোনো অপরাধ না। মিয়ানমারের গণমাধ্যম স্বাধীন না। আইনের শাসন ও গণতন্ত্রের প্রতি তাদের অঙ্গীকার নিয়েও সন্দেহ আছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মমতার ব্রিগেডে মোদি হটানোর ডাক বিরোধীদের

আয় বৈষম্য আরো বাড়ার লক্ষণ

সুবর্ণচরের পর এবার কবিরহাটে গৃহবধূকে গণধর্ষণ

কাউন্সিল ও সাংগঠনিক পুনর্গঠনের উদ্যোগ নিচ্ছে বিএনপি

বাংলাদেশের নির্বাচন ‘যথাযথ’ ছিল না

বিজয় উৎসব ‘পরাজয়’ ঢাকতে

১ কোটি ২০ লাখ টাকার ওষুধ নষ্ট ব্যবস্থা নেয়ার দাবি

ভোটারদের ভয় দেখানো হয়নি

ভিডিও ফুটেজে চিহ্নিত দোষীরা

যেকোনো মূল্যে মাদক নির্মূল করা হবে

কথা বেশি, কাজ কম

সাটুরিয়ায় স্কুলছাত্র অপহরণ তিন লাখ টাকা মুক্তিপণ দাবি

আইএসআই’র চর সন্দেহে ২৫ বাংলাদেশি ত্রিপুরার জেলে

এরশাদ সিঙ্গাপুরে যাচ্ছেন আজ

মন্ত্রী হিসেবে ড. মোমেনের প্রথম দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর

নারায়ণগঞ্জে ১৮ জনকে কুপিয়েছে দুর্বৃত্তরা