এরশাদ আর প্রধানমন্ত্রীর বিশেষ দূত নেই

দেশ বিদেশ

বিডিনিউজ | ১২ জানুয়ারি ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ৬:১২
জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ সংসদের বিরোধীদলীয় নেতা হিসেবে দায়িত্ব পালনের জন্য স্পিকারের অনুমোদন পাওয়ার পর তিনি আর প্রধানমন্ত্রীর বিশেষ দূত নন।
মন্ত্রিপরিষদ বিভাগ এক আদেশে জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৭ই জানুয়ারি নিজের ‘বিশেষ দূত’ হিসেবে এরশাদের নিয়োগের ‘অবসান’ ঘটিয়েছেন। বৃহস্পতিবার জারি করা মন্ত্রিপরিষদ বিভাগের ওই আদেশ শুক্রবার প্রকাশ করা হয়েছে। গত ৩০শে ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয়ের পর টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করেছে আওয়ামী লীগ। আওয়ামী লীগ এককভাবে পেয়েছে ২৫৭টি আসন, আর তাদের জোটসঙ্গী জাতীয় পার্টি ২২টি আসন পেয়ে হয়েছে প্রধান বিরোধী দল।
আওয়ামী লীগ ও শরিক দলের নির্বাচিতরা গত ৩রা জানুয়ারি সংসদ সদস্য হিসেবে শপথ নিলেও মাত্র ৭টি আসন পাওয়া বিএনপি ও শরিকরা ভোটের ফল প্রত্যাখ্যান করে শপথ না নেওয়ার কথা বলেছে। গতবার বিরোধী দলের পাশাপাশি সরকারের মন্ত্রিসভায়ও ছিল জাতীয় পার্টি। এ কারণে ‘গৃহপালিত বিরোধী দল’ আখ্যা পেতে হয়েছিল এরশাদের দলকে। এরশাদের স্ত্রী রওশন এরশাদ ছিলেন সংসদের বিরোধীদলীয় নেতা। আর জাতীয় পার্টির তিন নেতা ছিলেন সরকারের মন্ত্রিসভার সদস্য।
২০১৪ সালের নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা দিয়ে নাটকীয় অসুস্থতা নিয়ে এরশাদ ভর্তি হয়েছিলেন সিএমএইচে।
কিন্তু সেখানে ভর্তি থাকা অবস্থায় এমপি নির্বাচিত হন সাবেক এই সামরিক শাসক। মন্ত্রীর মর্যাদায় তাকে নিজের বিশেষ দূত করে নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এবার জাতীয় পার্টি বা মহাজোটের শরিক অন্য কোনো দলের কেউ আওয়ামী লীগের সরকারে জায়গা পায়নি। গত ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা শপথ নেওয়ার পর আগের মন্ত্রিসভা বিলুপ্ত হয়ে যায়, সেই সঙ্গে বাদ পড়েন তার উপদেষ্টারা। এরপর গত বৃহস্পতিবার কার্যপ্রণালি বিধি অনুযায়ী এরশাদকে সংসদের বিরোধীদলীয় নেতা হিসেবে স্বীকৃতি দেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার এবারের মন্ত্রিসভা সাজিয়েছেন ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী নিয়ে। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত কাউকে নিজের উপদেষ্টা হিসেবে নিয়োগ দেননি তিনি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঐক্যফ্রন্ট না টেকারই কথা: কাদের

মামলা করে অখ্যাত ভারতীয় কোম্পানির ক্যাপসুল কিনতে বাধ্য করা হয়েছে: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

প্রার্থী বাছাইয়ে সতর্ক আওয়ামী লীগ

ঐক্যফ্রন্ট প্রশ্নে বিএনপির কৌশল কী?

লেডি বাইকারদের ছুটে চলা

ভোলা গ্রাম টু গুলশান

গুলিবিদ্ধ লাশ গলায় চিরকুট আমি ধর্ষণের হোতা

এরশাদের অনুপস্থিতিতে চেয়ারম্যান জিএম কাদের

আওয়ামী লীগকে মানুষ চিরদিনের জন্য দূরে ঠেলে দিয়েছে

মুহিতের পাশে কেউ নেই

সৌদি আরবের বন্দিশালায় রোহিঙ্গাদের অনশন

মন্ত্রীর সংবর্ধনা, স্বর্ণের নৌকা নিয়ে এলেন পৌরমেয়র

অভিনেতা সুমনের লাশ উদ্ধার

দাম বেড়েছে রসুন ডাল ডিম ছোলার

সমুদ্রপথে আন্তর্জাতিক পর্যটন রুটে যুক্ত হচ্ছে বাংলাদেশ

চট্টগ্রাম থেকে মনোনয়ন পেতে পারেন ৩ নারী, ফরম নিলেন ৬৮ জন