আজই অনাস্থা ভোটের মুখে পড়ছেন তেরেসা মে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ ডিসেম্বর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ২:৫১
আজ রাতেই অনাস্থা ভোটের মুখোমুখি হচ্ছেন বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। তার বিরুদ্ধে এমন ভোট হওয়ার পক্ষে যথেষ্ট চিঠি জমা পড়েছে। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা ভোট করতে এমপিদের কমপক্ষে ৪৮টি চিঠি জমা পড়তে হয়। সেই সংখ্যা পূরণ হয়েছে। ব্রেকিং হিসেবে বৃটেনের সব মিডিয়া এ খবর প্রচার করছে। স্থানীয় সময় বিকাল ৬টা থেকে ৮টার মধ্যে এ ভোট হওয়ার কথা রয়েছে।
ব্রেক্সিট ইস্যুতে এমন বিধ্বস্ত অবস্থার মুখোমুখি তেরেসা মে। তিনি এ নিয়ে ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে যে সমঝোতায় পৌঁছেছেন তার ওপর মঙ্গলবার হাউস অব কমন্সে ভোট হওয়ার কথা ছিল।
কিন্তু তিনি নিজ দল কনজার্ভেটিভ পার্টির এমপিদেরও প্রচন্ড বিরোধিতা টের পেয়ে ওই ভোট স্থগিত করেন। এরই মধ্যে খবর ছড়িয়ে পড়ে তার বিরুদ্ধে অনাস্থা ভোটের। তার বিরুদ্ধে এমন ভোট করতে ৪৮ জন এমপির চিঠি জমা পড়তে হয় ‘১৯২২ কমিটি’র কাছে। অনেক জ্যাকব রিস-মগ, জ্যাক গোল্ডস্মিথ সহ কমপক্ষে ২৯ জন এমপি প্রকাশ্যেই এমন চিঠি দেয়ার ঘোষণা দিয়েছেন। বাকিরা দিয়েছেন ব্যক্তিগতভাবে, গোপনীয় রেখে। ১৯২২ কমিটির ওয়েন প্যাটারসন ঘোষণা দিয়েছেন, আজ রাতেই অনাস্থা ভোট হবে। ওদিকে বিবিসি রিপোর্ট করেছে যে, ব্যাকবেঞ্চার বলে পরিচিত ১৯২২ কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্রাডিই শুধু জানেন কতগুলো চিঠি হমা পড়েছে। তিনি আজ বুধবার প্রধানমন্ত্রীকে তার সঙ্গে বৈঠকে বসার আহ্বান জানিয়েছেন। তেরেসা মে রয়েছেন ইউরোপিয় ইউনিয়নের নেতাদের সঙ্গে সাক্ষাতের সফরে। আজ তিনি সাক্ষাত করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলের সঙ্গে। সেখান থেকে তার যাওয়ার কথা ব্রেক্সিট সমঝোতাকারী মাইকেল বারনিয়ের ও ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জ্যাঁ-ক্লাউডি জাঙ্কারের সঙ্গে বৈঠকে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘আওয়ামী লীগ রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে ক্ষমতায় এসেছে’

মানবজমিন রিপোর্টার রাশিদুলের আগাম জামিন

জারদারিকে অযোগ্য ঘোষণার ২ আবেদন সুপ্রিম কোর্টে

রাবি ছাত্রলীগ ও স্থানীয় যুবকদের মধ্যে মারামারি, আহত ২

ফ্রান্স থেকে ১০০০ কোটি রুপির অস্ত্র কেনার পরিকল্পনা ভারতীয় সেনাবাহিনীর

গণতন্ত্রের আয়নায় নিজেকে দেখুন

দণ্ডিত দুই সাবেক আইজিপির জামিন

এক বছরে চীনে জনসংখ্যা বেড়েছে প্রায় দেড় কোটি

বাংলাদেশকে ট্রেনের আড়াইশ বগি সরবরাহ দিচ্ছে ইন্দোনেশিয়া

সিরিয়ায় রাতভর ইসরাইলের সামরিক হামলা

এটিএম বুথে নিরাপত্তাকর্মীর লাশ

হুইল চেয়ারে আদালতে খালেদা জিয়া অভিযোগ গঠন শুনানী ৪ ফেব্রুয়ারি

আরো আড়াইশ রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে সৌদি আরব

লক্ষ্মীপুরে যাত্রীবাহি বাস খাদে পড়ে নিহত ১, আহত ৩০

বেরোবির ৪০৭টি শুন্য আসনে ভর্তির সাক্ষাতকার ২৭ শে জানুয়ারি

তিনজনের ঠিকানা হয়েছে ওসিসি