খাসোগির শেষ কথা

আমি নিঃশ্বাস নিতে পারছি না

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১০ ডিসেম্বর ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ৭:৩৬
মৃত্যুর পূর্বে সৌদি সাংবাদিক জামাল খাসোগির শেষ কথা ছিল ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না’। খাসোগি হত্যার অডিও রেকর্ডের কপি পড়েছেন এমন একটি সূত্র সিএনএন’কে এ তথ্য নিশ্চিত করেছেন। এছাড়াও ওই কপি ¯পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে, এ হত্যাকান্ডটি ছিল পূর্বপরিকল্পিত। হত্যাকান্ডের অগ্রগতি স¤পর্কে জানাতেই বেশ কয়েকটি ফোনকল করা হয়েছিল হত্যাকান্ডের সময়। সিএনএন আরো জানিয়েছে, লোমহর্ষক এ হত্যাকান্ডের নথিতে রয়েছে খাসোগির শেষ মূহুর্তের বাঁচার লড়াইয়ের বর্ণনা। এছাড়াও খাসোগির মরদেহ টুকরো করার বিষয়টিও তাদেরকে নিশ্চিত করেছে ওই সূত্র। সিএনএন-এর বরাত দিয়ে এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

তুরস্কের গোয়েন্দা সংস্থা খাসোগি হত্যার অডিও রেকর্ডের আসল কপি হাতে পেয়েছিল। নাম প্রকাশে অনিচ্ছুক সিএনএন-এর ওই সূত্র সেই কপির অনুদিত সংস্করণটি পড়েছেন।
সিএনএন বলেছে, তুরস্ক কর্তৃপক্ষ বিশ্বাস করে ওই হত্যাকান্ডের সময়কার ফোনকলগুলো রিয়াদের উচ্চপদস্থ কর্মকর্তাদেরকে করা হয়েছিল।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগান সৌদি আরবকে এ হত্যাকান্ডে জড়িত সন্দেহভাজনদের তুরস্ক কর্তৃপক্ষের কাছে তুলে দেয়ার অনুরোধ জানিয়েছেন বেশ কয়েকবার। তবে তুরস্ক কর্তৃপক্ষের এ দাবি ইতিমধ্যে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রত্যাখ্যান করেছেন। তিনি এ হত্যাকান্ডকে দুর্বৃত্ত অপারেশন বলে মন্তব্য করেছেন। এ হত্যাকান্ডে সকলের অভিযোগের দৃষ্টি সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের দিকে। এমনকি মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ এর সর্বশেষ তদন্তে বলা হয়েছে, তিনি এই হত্যাকান্ডের নির্দেশ দিয়েছিলেন। তবে এরপরও মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤পও ক্রাউন প্রিন্সকে এ হত্যাকান্ডে দোষারোপ করা থেকে বিরত রয়েছেন।  
     



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আমিই এখন তোমার মা ও বাবা

থমথমে পাহাড় গুলিতে আওয়ামী লীগ নেতা নিহত

সিনেমা হলের সূচনার গল্প

বাবার সামনেই বাস পিষে মারলো আবরারকে

একদিনে সড়কে নিহত ১২

নুরের একাত্মতা, আঘাত এলে দাঁতভাঙা জবাব

খাগড়াছড়িতে বুধবার সকাল-সন্ধ্যা হরতাল

এখনো চলছে সেই জাবালে নূর পরিবহন

প্লেসমেন্ট শেয়ার নিয়ে পুঁজিবাজারে অস্থিরতা

‘খালেদা অসুস্থ আদালতে আসার আগেও বমি করেছেন’

যুক্তরাষ্ট্রের প্রতিবেদন একপেশে প্রত্যাখ্যান করছি

নরসিংদীতে আওয়ামী লীগের দু’গ্রুপে গোলাগুলি, নিহত ২

সাধারণ শিক্ষার্থীরা বিজয় এনে দিয়েছে

আত্মবিশ্বাসী শতাব্দী রায়, আরো বড় ব্যবধানে জিততে চান

সরকারি হাইস্কুলে তিন বিষয়ে ১৫০৬টি পদ সৃষ্টি হচ্ছে

সিলেটের ‘ভোটের নায়ক’ ৫ বিদ্রোহী