খাসোগির শেষ কথা

আমি নিঃশ্বাস নিতে পারছি না

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১০ ডিসেম্বর ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ৭:৩৬
মৃত্যুর পূর্বে সৌদি সাংবাদিক জামাল খাসোগির শেষ কথা ছিল ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না’। খাসোগি হত্যার অডিও রেকর্ডের কপি পড়েছেন এমন একটি সূত্র সিএনএন’কে এ তথ্য নিশ্চিত করেছেন। এছাড়াও ওই কপি ¯পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে, এ হত্যাকান্ডটি ছিল পূর্বপরিকল্পিত। হত্যাকান্ডের অগ্রগতি স¤পর্কে জানাতেই বেশ কয়েকটি ফোনকল করা হয়েছিল হত্যাকান্ডের সময়। সিএনএন আরো জানিয়েছে, লোমহর্ষক এ হত্যাকান্ডের নথিতে রয়েছে খাসোগির শেষ মূহুর্তের বাঁচার লড়াইয়ের বর্ণনা। এছাড়াও খাসোগির মরদেহ টুকরো করার বিষয়টিও তাদেরকে নিশ্চিত করেছে ওই সূত্র। সিএনএন-এর বরাত দিয়ে এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

তুরস্কের গোয়েন্দা সংস্থা খাসোগি হত্যার অডিও রেকর্ডের আসল কপি হাতে পেয়েছিল। নাম প্রকাশে অনিচ্ছুক সিএনএন-এর ওই সূত্র সেই কপির অনুদিত সংস্করণটি পড়েছেন।
সিএনএন বলেছে, তুরস্ক কর্তৃপক্ষ বিশ্বাস করে ওই হত্যাকান্ডের সময়কার ফোনকলগুলো রিয়াদের উচ্চপদস্থ কর্মকর্তাদেরকে করা হয়েছিল।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগান সৌদি আরবকে এ হত্যাকান্ডে জড়িত সন্দেহভাজনদের তুরস্ক কর্তৃপক্ষের কাছে তুলে দেয়ার অনুরোধ জানিয়েছেন বেশ কয়েকবার। তবে তুরস্ক কর্তৃপক্ষের এ দাবি ইতিমধ্যে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রত্যাখ্যান করেছেন। তিনি এ হত্যাকান্ডকে দুর্বৃত্ত অপারেশন বলে মন্তব্য করেছেন। এ হত্যাকান্ডে সকলের অভিযোগের দৃষ্টি সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের দিকে। এমনকি মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ এর সর্বশেষ তদন্তে বলা হয়েছে, তিনি এই হত্যাকান্ডের নির্দেশ দিয়েছিলেন। তবে এরপরও মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤পও ক্রাউন প্রিন্সকে এ হত্যাকান্ডে দোষারোপ করা থেকে বিরত রয়েছেন।  
     



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঐক্যফ্রন্ট না টেকারই কথা: কাদের

মামলা করে অখ্যাত ভারতীয় কোম্পানির ক্যাপসুল কিনতে বাধ্য করা হয়েছে: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

প্রার্থী বাছাইয়ে সতর্ক আওয়ামী লীগ

ঐক্যফ্রন্ট প্রশ্নে বিএনপির কৌশল কী?

লেডি বাইকারদের ছুটে চলা

ভোলা গ্রাম টু গুলশান

গুলিবিদ্ধ লাশ গলায় চিরকুট আমি ধর্ষণের হোতা

এরশাদের অনুপস্থিতিতে চেয়ারম্যান জিএম কাদের

আওয়ামী লীগকে মানুষ চিরদিনের জন্য দূরে ঠেলে দিয়েছে

মুহিতের পাশে কেউ নেই

সৌদি আরবের বন্দিশালায় রোহিঙ্গাদের অনশন

মন্ত্রীর সংবর্ধনা, স্বর্ণের নৌকা নিয়ে এলেন পৌরমেয়র

অভিনেতা সুমনের লাশ উদ্ধার

দাম বেড়েছে রসুন ডাল ডিম ছোলার

সমুদ্রপথে আন্তর্জাতিক পর্যটন রুটে যুক্ত হচ্ছে বাংলাদেশ

চট্টগ্রাম থেকে মনোনয়ন পেতে পারেন ৩ নারী, ফরম নিলেন ৬৮ জন