হুয়াউইয়ের প্রধান আর্থিক নির্বাহী গ্রেপ্তার কানাডায়

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ৭ ডিসেম্বর ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১০:৪১
চীনের জায়ান্ট প্রতিষ্ঠান হুয়াউই-এর প্রধান অর্থনীতি বিষয়ক কর্মকর্তা ওয়ানঝোউ মেং’কে গ্রেপ্তার করা হয়েছে কানাডায়। তিনি এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের মেয়ে। ঝেংফেই চীনের পিপলস লিবারেশন আর্মির সাবেক একজন সদস্য। ওয়ানঝোউ মেং’কে শনিবার কানাডার ভ্যানকোভারে গ্রেপ্তার করা হয়। তবে এ খবর প্রকাশিত হয় বুধবার রাতে।
তার কোম্পানি ইরানের বিরুদ্ধে দেয়া যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে কি না তা নিয়ে তদন্ত করছে যুক্তরাষ্ট্র। এজন্য তাকে ফেরত চাইছে মার্কিন প্রসিকিউটররা। বুধবার বৃটেনের টেলিযোগাযোগ বিভাগ বলেছে, তারা দুই বছরের মধ্যে হুয়াউই কোম্পানির সরঞ্জাম তাদের নেটওয়ার্ক থেকে প্রত্যাহার করবে।
এর আগে তারা এ প্রতিষ্ঠানের সরঞ্জাম ব্যবহার করছে এক দশকেরও বেশি সময়। এ প্রতিষ্ঠানকে নিয়ে পশ্চিমা দুনিয়ায় অব্যাহতভাবে সংশয় ছিল। হুয়াউইয়ের সরঞ্জাম যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় নিষিদ্ধ। বৃটেনে সরকার তাদের পণ্য ব্যাপকভাবে পরীক্ষা করে দেখছে। ঝেংফেইয়ের মেয়ে মেং তাদের হুয়াউই প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীদের অন্যতম এবং কোম্পানির ডেপুটি চেয়ারম্যান। ওদিকে চীনা নাগরিক ঝেংফেইকে গ্রেপ্তার করার প্রতিবাদ জানিয়েছে বেইজিং। অবিলম্বে তাকে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে তারা। এর জবাবে কানাডার আইন মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, ওয়ানঝোউ মেং’কে ভ্যানকোভারে গ্রেপ্তার করা হয়েছে ১লা ডিসেম্বর। তাকে কানাডা থেকে বের করে দিয়ে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়ার দাবি করা হয়েছে। শুক্রবার তার জামিন আবেদনের শুনানি হওয়ার কথা রয়েছে। এ বিষয়ে কোনো বাড়তি তথ্য প্রকাশ করা যাচ্ছে না। এ সপ্তাহের শুরুর দিকে বৃটেনের গোয়েন্দা সংস্থা এমআই ৬-এর প্রধান অ্যালেক্স ইয়াঙ্গার হুয়াউই কোম্পানি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, বৃটেনকে সিদ্ধান্ত নিতে হবে আগামী প্রজন্মের মোবাইল ইন্টারনেট নেটওয়ার্কে হুয়াউই কোম্পানির পণ্য ব্যবহার করতে দেয়া হবে কি না। ওদিকে হুয়াউই কোম্পানির এক মুখপাত্র বলেছেন, তাদের করপোরেট প্রধান অর্থ বিষয়ক নির্বাহী কর্মকর্তা ওয়ানঝোউকে যুক্তরাষ্ট্রের পক্ষে গ্রেপ্তার করেছে কানাডা কর্তৃপক্ষ।
নিউ ইয়র্কে অজ্ঞাত অভিযোগ মোকাবিলার জন্য তাকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানো হতে পারে। অভিযোগের বিষয়ে খুবই সামান্য বলা হয়েছে। কি অন্যায় করেছেন মেং তা তিনি জানেন না।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

চাল রপ্তানির কথা বলে বাজেটে আমদানির পরিকল্পনা

দুই দিনেই বিকল্প সড়কগুলো বেহাল

রাজীবের দুই ভাইকে ৫০ লাখ টাকা দেয়ার নির্দেশ

যশোরে সড়কে ঝরলো দুই স্কুলছাত্রের প্রাণ

‘আর কারও সঙ্গে যেন এমনটি না হয়’

প্রধানমন্ত্রীর চীন সফরের প্রস্তুতি

গুলি করে যুক্তরাষ্ট্রের ড্রোন ভূপাতিত করলো ইরান

রোহিঙ্গা সমস্যার জন্য জাতিসংঘও দায়ী: পররাষ্ট্রমন্ত্রী

জামালপুর জোনে কৃষিভিত্তিক শিল্প স্থাপনের আহ্বান সালমান এফ রহমানের

বগুড়ায় দুদকের মামলায় লতিফ সিদ্দিকী কারাগারে

সাবেক এমপি রানার জামিন স্থগিত

‘ডপকি’ শারমিনে যে ক্ষোভ সিলেটে

এশিয়া-প্যাসিফিকে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ বাংলাদেশ: এডিবি

তুরিন আফরোজের বিরুদ্ধে মায়ের সংবাদ সম্মেলন

রাজকীয় আয়োজনে নুসরাতের বিয়ে

বাণিজ্য ঘাটতি ছাড়ালো ১ লাখ কোটি টাকা