জাতীয় আয়ে শিল্পখাতের অবদান ৩৩.৭১ শতাংশ: শিল্পমন্ত্রী

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার | ৭ ডিসেম্বর ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১০:৪১
বর্তমানে জাতীয় আয়ে শিল্পখাতের অবদান দাঁড়িয়েছে ৩৩.৭১ শতাংশ। তা গত ২০০৭-০৮ অর্থবছরে ছিল ১৭.৭৭ শতাংশ। আমাদের মাথাপিছু আয় বর্তমানে ১৭৫১ ডলার। ২০০৮ সালে এ আয় ৯৫৭ ডলার ছিল। গতকাল শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এসব তথ্য জানান।
গত পাঁচ বছরে শিল্প মন্ত্রণালয়ের সাফল্য সম্পর্কে অবহিত করতে আয়োজিত এ সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী জানান, ২০০৭-০৮ অর্থবছরে বাংলাদেশের রপ্তানি আয় ছিল ১৪.১১ বিলিয়ন ডলার। ২০১৭-১৮ অর্থবছরে তা বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৬৭ বিলিয়ন ডলার। শুধুমাত্র বিসিক শিল্প নগরীর রপ্তানি ইউনিটগুলোতেই বছরে ২৫ হাজার ২৪২ কোটি টাকার পণ্য উৎপাদন করা হয়েছে বলেও জানান মন্ত্রী।
এ সময় গত পাঁচ বছরে দেশের কোথাও সারের কোনো সংকট হয়নি বলেও দাবি করেন মন্ত্রী। মন্ত্রী জানান, রাজধানী ঢাকাসহ বিভিন্ন এলাকায় ছড়িয়ে থাকা লাইট ইঞ্জিনিয়ারিং, প্লাস্টিক, কেমিক্যাল ও মুদ্রণ শিল্পের জন্য আলাদা শিল্প নগরী স্থাপনের কাজ চলছে। বিসিকের ৬৪টি শিল্প সহায়ক কেন্দ্রের মাধ্যমে গত পাঁচ বছরে ৩০ হাজার জন, ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউটের মাধ্যমে সাত হাজার ২৩৭ জন, নকশা কেন্দ্রের মাধ্যমে দুই হাজার ৩০১ জন এবং দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে ৯ হাজার ৭২৮ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী জানান, দেশে বর্তমানে এক লাখ ২৫ হাজার ক্ষুদ্র শিল্প ও সাড়ে আট লাখেরও বেশি কুটির শিল্প রয়েছে। ক্ষুদ্র ও কুটির শিল্পখাতে এ পর্যন্ত ৩৮ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। গত পাঁচ বছরে বিসিকের আওতায় সরকারিভাবে ১৫.৫০ টন ও বেসরকারিভাবে প্রায় ৩ হাজার টন মধু উৎপাদিত হয়েছে। একই সময় বিসিকের আওতায় ১০০ লাখ টন লবণ উৎপাদন করা হয়েছে। কেরু চিনি শিল্পে বাণিজ্যিকভাবে উৎপাদিত জৈব সার ?‘সোনার দানা’ ইতিমধ্যে ডিলারদের মাধ্যমে বাজারজাত করা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, সরকার আখচাষীদের স্বার্থে আখের দাম বাড়িয়েছে। ২০১৪ সালে যেখানে মণপ্রতি আখের দাম ছিল ১০০ টাকা, সেখানে ২০১৮ সালে তা বাড়িয়ে ১৪০ টাকা করা হয়েছে। সংবাদ সম্মেলনে শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আবদুল হালিম, অতিরিক্ত সচিব পরাগসহ মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মমতার মন্ত্রিসভায় রদবদলের সম্ভাবনা

খুলনায় বকুলের সমর্থকদের ওপর হামলা

সভাপতি সাইফুল আলম, সম্পাদক ফরিদা ইয়াসমিন

পাক মন্ত্রীর হাফিজ সাইয়িদকে রক্ষার অঙ্গীকার

রাশিয়া ও চীনকে মোকাবেলায় প্রতিরক্ষা ব্যয় বাড়াচ্ছে জাপান

আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সবকিছু করবে পাকিস্তান: ইমরান খান

‘সাদা পোষাকে লোকজন কালো মাইক্রোতে তুলে নিয়ে যায় বাবাকে’

পুলিশের কাছে জিম্মি সিয়েরালিওনের যৌনকর্মীরা

মুন্সীগঞ্জে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত দুই

রংপুরে সহকারী রিটার্নিং কর্মকর্তার প্রত্যাহার চায় জাপা

ফের আফরোজা আব্বাসের প্রচারণায় হামলা

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জামিন পেলেন মইনুল

আচরণবিধির ব্যাপক লঙ্ঘন রোধে ইসি’র নিস্ক্রিয়তায় উদ্বিগ্ন টিআইবি

পৃথক দুই মামলায় বিএনপির শতাধিক আসামী

ধানের শীষের প্রার্থী সালাহ্উদ্দিনের প্রচারণায় হামলা

সুইডিশ পার্লামেন্টে বিস্ময় প্রথম হিজাব পরা মুসলিম নারী এমপি লায়লা