টয়লেট সিটের চেয়েও ৭ গুণ নোংরা আপনার মোবাইল

রকমারি

অনলাইন ডেস্ক | ৩ ডিসেম্বর ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ৭:৩৯
মোবাইল। এই প্রয়োজনীয় যন্ত্রটি ছাড়া একদিন ভাবাটাও অধিকাংশের কাছে ভীতিকর ঘটনা। কিন্তু যদি শোনেন যে, টয়লেট সিটের চেয়েও ৭ গুণ নোংরা আপনার মোবাইল। তারপরেও কি সব সময় তালুবন্দি করে রাখতে চাইবেন আপনার সাধের মোবাইল ফোনটিকে? আপনার কি এর পরেও বিরক্তি আসবে না আপনার মোবাইলটির উপর?
গবেষকরা বলছেন, টয়লেট সিটের চেয়েও ৭ গুণ বেশি নোংরা আমার, আপনার মোবাইল ফোনটি। তাতে কিলবিল করছে ব্যাকটেরিয়া। ঘুরে বেড়াচ্ছে মোবাইল ফোনের সর্বত্র। তার চামড়ার খাপের জন্যই আপনার সাধের মোবাইলে এত বেশি বাসা বাঁধে ব্যাকটেরিয়া।

আর সেই মোবাইল ফোনটি যদি রাখা থাকে কোনও রবারের খাপে, তা হলে অবশ্য ব্যাকটেরিয়ার দাপাদাপি একটু কমে। তখন বলা যায় টয়লেট সিটের চেয়ে ৬ গুণ বেশি নোংরা হয় মোবাইল ফোন।

টয়লেট সিট আর মোবাইল ফোনের উপর পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে এ কথা জানতে পেরেছেন এবার্ডিন বিশ্ববিদ্যালয়ের ব্যাকটেরিয়া বিশেষজ্ঞরা।
তাঁরা দেখেছেন, কোনও টয়লেট সিটে ২২০ থেকে ২৫০টির মতো থাকে ব্যাকটেরিয়া। আর মোবাইল ফোনে তার সংখ্যাটা হয় ১ হাজার ৪৭৯ থেকে দেড় হাজারের মতো।
তবে যেহেতু আমাদের মোবাইল ফোনটি বেশির ভাগ সময়ই থাকে আমাদের হাতে, তাই ওই ব্যাকটেরিয়াগুলির বেশির ভাগই আসে আমাদের শরীর থেকে। তারা আমাদের শরীরেই থাকে। তাই ওই সব ব্যাকটেরিয়া আমাদের শরীর-স্বাস্থ্যের পক্ষে ততটা বিপজ্জনক হয় না।

মূল গবেষক এবার্ডিন বিশ্ববিদ্যালয়ের ব্যাকটেরিয়া বিশেষজ্ঞ অধ্যাপক হাফ পেনিংটন বলেছেন, বারবার আমরা মোবাইল ফোন নাড়াচাড়া করি বলে আমাদের শরীরের ওই সব ব্যাকটেরিয়া এসে জমে মোবাইল ফোনের উপরে। মোবাইল ফোনটি এক হাত থেকে অন্য হাতে গেলে কিছু বিপদের আশঙ্কা থেকেই যায়, যেহেতু সে ক্ষেত্রে ওই সব ব্যাকটেরিয়া অন্য শরীর থেকে আসা, এমনটাই বলেছেন পেনিংটন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্রাহ্মনবাড়িয়ায় বাদ জোহর কবি আল মাহমুদের শেষ জানাযা

সৌদি ক্রাউন প্রিন্সের কেন এত গুরুত্ব পাকিস্তানে!

আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

তুরাগ তীরে ২য় পর্বের ইজতেমা শুরু, বৃষ্টিতে দুর্ভোগ

মুন্সীগঞ্জ ও কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২

ইরাকে একসঙ্গে ৭ সন্তান প্রসব

আর কত নিচে নামবে মানুষ নামের এইসব নরপিশাচ!

চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় নিহত ৫

শামিমা ইস্যুতে বৃটেনকে যুক্তরাষ্ট্রের সতর্কতা

বোরকা পরে নারীদের টয়লেটে, অতঃপর...

প্রকাশ্যেই ইউরোপকে ভর্ৎসনা করলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট

‘পরীক্ষার কারণে অনেক কিছু করতে পারছি না’

প্রথম যাত্রাতেই বিকল ভারতের দ্রুতগামী ট্রেন

কেমন আছেন স্লামডগের সেই রুবিনা

গ্যাস বন্ধ অর্ধেক ঢাকায় তীব্র দুর্ভোগ

ছাত্রের সঙ্গে শিক্ষিকার যৌন সম্পর্ক