প্রেস পাস পুনর্বহাল সাংবাদিক অ্যাকস্টার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার
টেলিভিশন চ্যানেল সিএনএনের হোয়াইট হাউস প্রতিনিধি জিম অ্যাকস্টার প্রেস ক্রেডেনশিয়াল (বা প্রেস পাস) পুনর্বহাল করেছে কর্তৃপক্ষ। আদালতের পক্ষ থেকে জিম অ্যাকস্টার প্রেস পাস পুনর্বহাল করার নির্দেশ দিলে তার উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। এর আগে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤েপর সঙ্গে বাকবিত-ার জের ধরে তার হোয়াইট হাউসে প্রবেশাধিকারের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। আদালতের নির্দেশের পর সোমবার ওই নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দেয়া হয়। জানানো হয়, প্রেসিডেন্টের ভবিষ্যৎ সংবাদ সম্মেলনের কিছু নিয়ম কানুন।
এর মধ্যে রয়েছে, একজন সাংবাদিকের শুধু একটি প্রশ্ন করার অনুমতি থাকবে। এরপর ফলোআপ প্রশ্ন করতে হলে তাকে প্রেসিডেন্ট এবং হোয়াইট হাউসের অনুমতি নিতে হবে। হোয়াইট হাউসের পক্ষ থেকে পাঠানো এক চিঠিতে এ কথা জানিয়ে দেয়া হয়েছে অ্যাকস্টাকে।
ভবিষ্যতে অ্যাকস্টা নতুন এ নিয়ম না মানলে তার বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হবে বলে সতর্ক করা হয়েছে। এছাড়া সাংবাদিকরা যদি ভদ্র আচরণ না করেন, তাহলে প্রেসিডেন্ট ট্রাম্প সংবাদ সম্মেলন ছেড়ে চলে যাবেন বলেও জানানো হয়েছে।
হোয়াইট হাউসে প্রবেশাধিকার ফেরত পাওয়া এবং প্রেস পাস পুনর্বহালের ঘোষণার পর জিম অ্যাকস্টা জানান, তিনি হোয়াইট হাউসে প্রবেশের অপেক্ষায় ছিলেন।    
এর আগে গত ৮ই নভেম্বর এক সংবাদ সম্মেলন চলাকালে জিম অ্যাকস্টার এক প্রশ্নের প্রেক্ষিতে হোয়াইট হাউসের একজন ইন্টার্ন তার মাইক্রোফোন কেড়ে নেয়ার চেষ্টা করেন। এই ঘটনার পর প্রেসিডেন্ট ট্রাম্প তাকে ঔদ্ধত্য ও ভয়ানক ব্যক্তি বলে অভিহিত করেন। একদিন পর হোয়াইট হাউসে তার প্রবেশাধিকারের উপর নিষেধাজ্ঞা আরোপ করে কর্তৃপক্ষ। সিএনএনের পক্ষ থেকে অ্যাকস্টার হোয়াইট হাউসে প্রবেশাধিকার ফেরত পাবার জন্য একটি মামলা দায়ের করা হয়। শুক্রবারের এক শুনানিতে বিচারক বলেন, অ্যাকস্টাকে প্রত্যাহারের কারণ হিসেবে প্রশাসন যথেষ্ট কারণ দর্শাতে পারে নি। তাই হোয়াইট হাউজের সংবাদ সম্মেলনে যোগ দেয়ার অধিকার আছে তার।   



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

চাল রপ্তানির কথা বলে বাজেটে আমদানির পরিকল্পনা

দুই দিনেই বিকল্প সড়কগুলো বেহাল

রাজীবের দুই ভাইকে ৫০ লাখ টাকা দেয়ার নির্দেশ

যশোরে সড়কে ঝরলো দুই স্কুলছাত্রের প্রাণ

‘আর কারও সঙ্গে যেন এমনটি না হয়’

প্রধানমন্ত্রীর চীন সফরের প্রস্তুতি

গুলি করে যুক্তরাষ্ট্রের ড্রোন ভূপাতিত করলো ইরান

রোহিঙ্গা সমস্যার জন্য জাতিসংঘও দায়ী: পররাষ্ট্রমন্ত্রী

জামালপুর জোনে কৃষিভিত্তিক শিল্প স্থাপনের আহ্বান সালমান এফ রহমানের

বগুড়ায় দুদকের মামলায় লতিফ সিদ্দিকী কারাগারে

সাবেক এমপি রানার জামিন স্থগিত

‘ডপকি’ শারমিনে যে ক্ষোভ সিলেটে

এশিয়া-প্যাসিফিকে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ বাংলাদেশ: এডিবি

তুরিন আফরোজের বিরুদ্ধে মায়ের সংবাদ সম্মেলন

রাজকীয় আয়োজনে নুসরাতের বিয়ে

বাণিজ্য ঘাটতি ছাড়ালো ১ লাখ কোটি টাকা