দল ও জোটের মনোনয়ন প্রক্রিয়ার ব্যাখ্যা চেয়ে ইসিকে বিএনপির চিঠি

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১৯ নভেম্বর ২০১৮, সোমবার, ৪:৩৫
 কোনো নির্বাচনী জোটের প্রত্যেক নিবন্ধিত দল একটি আসনে এক বা একাধিক প্রার্থী প্রাথমিক মনোনয়ন দিল। এরপর চূড়ান্ত মনোনয়নে জোটের একটি দলের একজন প্রার্থীকে ওই আসনে মনোনয়ন দেয়া হলো। এর ফলে জোটের ওই আসনের অন্য বৈধ প্রার্থীদের মনোনয়ন বলবৎ থাকবে কি না তা জানতে চেয়ে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়েছে বিএনপি।

সোমবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন কমিশনে (ইসি) এসে এই চিঠি জমা দেন বিএনপি চেয়ারম্যানের উপদেষ্টা কাউন্সিলের সদস্য বিজন কান্তি সরকার। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর চিঠিতে স্বাক্ষর করেন। চিঠিতে বলা হয়, মনোনয়নপত্র ফরমের সংযুক্তি-২ এ প্রাথমিক মনোনয়ন মর্মে উল্লেখ নাই। এতে কিছুটা বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। এ ক্ষেত্রে প্রাথমিক মনোনয়ন ও চূড়ান্ত মনোনয়ন কীভাবে প্রদান করা হবে, তা স্পষ্ট করতে হবে।

২০ দলীয় জোট/ জাতীয় ঐক্যফ্রন্ট/ নিবন্ধিত রাজনৈতিক দল প্রাথমিক মনোনয়ন দিয়ে মনোনয়নপত্র জমা দেয়ার ক্ষেত্রে জোট/ দল/ ঐক্যফ্রন্ট কী প্রক্রিয়ায় তা সম্পন্ন করবে। অর্থাৎ জোটবদ্ধ দলগুলো ভিন্ন ভিন্ন ভাবে প্রাথমিক মনোনয়নপত্র দিবে কি না, জানতে চাওয়া হয় চিঠিতে।
এতে আরও বলা হয়, জাতীয় ঐক্যফ্রন্টের/ ২০ দলীয় জোটের প্রত্যেক নিবন্ধিত দল একটি আসনে এক বা একাধিক প্রার্থী প্রাথমিক মনোনয়ন দেয়ার পর চূড়ান্ত মনোনয়নে ফ্রন্টের/ জোটের একটি দলের একজন প্রার্থীকে ওই আসনে মনোনয়ন দেয়ার জোট বা ফ্রন্টভুক্ত ওই আসনের অন্য বৈধ প্রার্থীদের মনোনয়ন বলবৎ থাকবে কি না?



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নিজ আসন থেকেই প্রচার শুরু করছেন শেখ হাসিনা

নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী ৩৪,৬৭১ স্থানীয় পর্যবেক্ষক

উচ্চ আদালতে হাজারো জামিনপ্রার্থী, দুর্ভোগ

পরিস্থিতির উন্নতি না হলে নির্বাচন নিয়ে প্রশ্ন উঠবে

হাইকোর্টেও বিভক্ত আদেশ

সব দলকে অবাধ প্রচারের সুযোগ দিতে হবে

পাঁচ রাজ্যে বিজেপির ভরাডুবি

নোয়াখালী ও ফরিদপুরে নিহত ২

ভুলের খেসারত দিলো বাংলাদেশ

চার দলের প্রধান লড়ছেন যে আসনে

কোনো সংঘাতের ঘটনা ঘটেনি

সিলেটে মাজার জিয়ারতের মাধ্যমে ঐক্যফ্রন্টের নির্বাচনী প্রচারণা শুরু আজ

দেশজুড়ে ধরপাকড়

টেকনোক্র্যাট মন্ত্রীদের চার মন্ত্রণালয়ের দায়িত্ব তিন জনের হাতে

আবারো বন্ধ হলো ৫৪টি নিউজ পোর্টাল

নারী প্রার্থীদের অঙ্গীকার