দল ও জোটের মনোনয়ন প্রক্রিয়ার ব্যাখ্যা চেয়ে ইসিকে বিএনপির চিঠি

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১৯ নভেম্বর ২০১৮, সোমবার, ৪:৩৫
 কোনো নির্বাচনী জোটের প্রত্যেক নিবন্ধিত দল একটি আসনে এক বা একাধিক প্রার্থী প্রাথমিক মনোনয়ন দিল। এরপর চূড়ান্ত মনোনয়নে জোটের একটি দলের একজন প্রার্থীকে ওই আসনে মনোনয়ন দেয়া হলো। এর ফলে জোটের ওই আসনের অন্য বৈধ প্রার্থীদের মনোনয়ন বলবৎ থাকবে কি না তা জানতে চেয়ে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়েছে বিএনপি।

সোমবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন কমিশনে (ইসি) এসে এই চিঠি জমা দেন বিএনপি চেয়ারম্যানের উপদেষ্টা কাউন্সিলের সদস্য বিজন কান্তি সরকার। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর চিঠিতে স্বাক্ষর করেন। চিঠিতে বলা হয়, মনোনয়নপত্র ফরমের সংযুক্তি-২ এ প্রাথমিক মনোনয়ন মর্মে উল্লেখ নাই। এতে কিছুটা বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। এ ক্ষেত্রে প্রাথমিক মনোনয়ন ও চূড়ান্ত মনোনয়ন কীভাবে প্রদান করা হবে, তা স্পষ্ট করতে হবে।

২০ দলীয় জোট/ জাতীয় ঐক্যফ্রন্ট/ নিবন্ধিত রাজনৈতিক দল প্রাথমিক মনোনয়ন দিয়ে মনোনয়নপত্র জমা দেয়ার ক্ষেত্রে জোট/ দল/ ঐক্যফ্রন্ট কী প্রক্রিয়ায় তা সম্পন্ন করবে। অর্থাৎ জোটবদ্ধ দলগুলো ভিন্ন ভিন্ন ভাবে প্রাথমিক মনোনয়নপত্র দিবে কি না, জানতে চাওয়া হয় চিঠিতে।
এতে আরও বলা হয়, জাতীয় ঐক্যফ্রন্টের/ ২০ দলীয় জোটের প্রত্যেক নিবন্ধিত দল একটি আসনে এক বা একাধিক প্রার্থী প্রাথমিক মনোনয়ন দেয়ার পর চূড়ান্ত মনোনয়নে ফ্রন্টের/ জোটের একটি দলের একজন প্রার্থীকে ওই আসনে মনোনয়ন দেয়ার জোট বা ফ্রন্টভুক্ত ওই আসনের অন্য বৈধ প্রার্থীদের মনোনয়ন বলবৎ থাকবে কি না?



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আইএস গার্ল শামিমাকে নিয়ে ঢাকায় চিঠি চালাচালি

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ

ভারতের নাগরিকত্ব বিল কেন?

থাইল্যান্ডে বাংলাদেশি পরিবার নিখোঁজ

পর্নোগ্রাফির বিরুদ্ধে যুদ্ধ, বাংলাদেশে ২০,০০০ সাইট বন্ধ

পদকজয়ীদের অনুসরণে আগামী প্রজন্ম নিজেদের গড়ে তুলবে: প্রধানমন্ত্রী

বিএনপির আলোচনা সভায় হট্টগোল

নাইকো মামলার শুনানি পেছালো

বইমেলায় কেনাকাটার ধুম

ইমরানের পর মোদিও

সৌদিকে পরমাণু প্রযুক্তি দিচ্ছেন ট্রাম্প!

ফকির আলমগীরের ৬৯তম জন্মদিন আজ

সাংবাদিকদের আদালত কক্ষে প্রবেশ নিশ্চিত করতে হবে- প্রধান বিচারপতি

চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট ৩১শে মার্চ

প্রেমিকার ছেলের ছুরিকাঘাতে প্রেমিক নিহত

কার্যকর ওয়ান স্টপ সার্ভিস দেখতে চায় ডিসিসিআই