নয়া মার্কিন দূত মিলার ঢাকা আসছেন আজ

শেষের পাতা

কূটনৈতিক রিপোর্টার | ১৮ নভেম্বর ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ১২:৫১
পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব নিতে আজ ঢাকা আসছেন কূটনীতিক আর্ল রবার্ট মিলার। এর আগে প্রথা অনুযায়ী গত মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দপ্তরে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে তার শপথ হয়েছে। পররাষ্ট্র দপ্তরের চিফ অব প্রটোকল সেন ললার শপথ পরিচালনা করেন। শপথ অনুষ্ঠানে সদ্য সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট এবং তারও আগে ঢাকায় দায়িত্বপালনকারী বহুল আলোচিত মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা উপস্থিত ছিলেন। ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম জিয়াউদ্দিনও শপথ অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন। স্টেট ডিপার্টমেন্টের বরাতে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, নয়া রাষ্ট্রদূত মিলার শনিবার ওয়াশিংটন ডিসি থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়েছেন। সবকিছু ঠিক থাকলে মধ্যপ্রাচ্য হয়ে আজ বিকালে তিনি ঢাকায় পৌঁছাচ্ছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকাস অনুবিভাগের মহাপরিচালক এবং মার্কিন চার্জ দ্যা অ্যাফেয়ার্সসহ সরকার ও দূতাবাসের কর্মকর্তারা তাকে বিমানবন্দরে স্বাগত জানাবেন।

কূটনীতিক হিসেবে যোগ দেয়ার আগে আর্ল রবার্ট মিলার মার্কিন মেরিন কোরে কাজ করেছেন। বাংলাদেশে এসে দায়িত্ব নেয়ার জন্য প্রেসিডেন্ট আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করবেন তিনি। জাতীয় নির্বাচনের মুহূর্তে নয়া মার্কিন দূতের দায়িত্বভার গ্রহণকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। কয়েক মাস আগে বার্নিকাটের উত্তরসূরি হিসেবে পেশাদার কূটনীতিক আর্ল রবার্ট মিলারকে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত নিয়োগের কথা ঘোষণা করে হোয়াইট হাউস। বাংলাদেশের জন্য মনোনীত হওয়ার আগে তিনি বতসোয়ানায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। আর্ল রবার্ট মিলার ১৯৮৭ সালে মার্কিন পররাষ্ট্র দপ্তরে যোগ দেন।

তিনি ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে যুক্তরাষ্ট্রের কন্সাল জেনারেলের দায়িত্ব পালন করেন। এ ছাড়া নয়াদিল্লি, বাগদাদ ও জাকার্তায় মার্কিন দূতাবাসে আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা হিসেবে কাজ করেন তিনি। মিশিগান বিশ্ববিদ্যালয় ও ইউনাইটেড স্টেটস মেরিন কপস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জনের পর ১৯৮১ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত মিলার মার্কিন মেরিন কোরে অফিসার এবং ১৯৮৫ থেকে ১৯৯২ সাল পর্যন্ত মেরিন কোর রিজার্ভে অফিসার পদে ছিলেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

উত্তর পূর্ব ভারতেও বিজেপির সাফল্য

সর্বহারা পার্টির পরিচয়ে চলছে চাঁদা দাবী

নবাবগঞ্জে দুর্বৃত্তের হামলা দুজন নিহত

চাঁদা না দেয়ায় অর্ধশতাধিক দোকানে হামলা করলেন যুবলীগ নেতা

অনুরাগ কেশ্যাপের মেয়েকে ধর্ষণের হুমকি বিজেপি কর্মীর

কারিগরি শিক্ষার উপর গুরুত্বারোপ করছি: শিক্ষামন্ত্রী

নকল সরবরাহের অভিযোগে এএসআইকে কারাদণ্ড

কুপ্রস্তাবে রাজী না হওয়ায় গৃহবধুকে ছাত্রলীগ নেতার ধর্ষণচেষ্টা

অভিনন্দন জানানোয় সৌদি বাদশাহ ও ক্রাউন প্রিন্সকে ধন্যবাদ মোদির

‘বিনা চিকিৎসায় খালেদাকে মেরে ফেলার মানসিকতা সরকারের নেই’

বিশ্বের সবথেকে জনসমর্থন পাওয়া নেতা এখন মোদি

নিজ দলেই তীব্র সমালোচনা ও চাপের মুখে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী

হামলা হলেও মার্কিন চাপে নত হবে না ইরান: রূহানী

কাশ্মীরে আল-কায়দা নেতাকে হত্যা ভারতীয় সেনাদের

আমি নতুন ইতিহাস রচনা করেছি : মিমি চক্রবর্তী

চলন্ত রেলে পাথর নিক্ষেপের প্রতিবাদে ঠাকুরগাঁওয়ে মানববন্ধন