ক্ষমতায় গেলে যেসব কাজ করবে ঐক্যফ্রন্ট, জানালেন জাফরুল্লাহ

অনলাইন

আব্দুল আলীম | ১৭ নভেম্বর ২০১৮, শনিবার, ১২:৩৯ | সর্বশেষ আপডেট: ৮:২৩
বাংলাদেশে ক্ষমতার বাতাস বদলে গেছে এবং নৌকার পাল ইতিমধ্যে ফিরে গেছে বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। গতকাল রাজধানীর গুলশানে এক আলোচনা সভা শেষে মানবজমিনের সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এ মন্তব্য করেন। এ সময় তিনি ঐক্যফ্রন্ট ক্ষমতায় গেলে যেসব উদ্যোগ নেবে  তার বিস্তারিত তুলে ধরেন।  

ডা. জাফরুল্লাহ বলেন, আমাদের জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে জয়ী হলে কে প্রধানমন্ত্রী হবেন সেটা জানি না। সেটা আলোচনা করে সিদ্ধান্ত নেয়ার বিষয়। তবে এটা বলতে পারি সুন্দর বাংলাদেশ হবে। পরিবর্তন আসছে। বাতাস বদলে গেছে।
নৌকার পাল এবার ফিরে গেছে। তিনি বলেন, আমরা বাস্তবমূখী কাজ করতে চাই। আজগুবি কথা বলতে চাই না। যেমন ধরুন, জাতীয় ঐক্যফ্রন্ট ক্ষমতায় আসলে তিন মাসের মধ্যে ওষুধের দাম অর্ধেক হয়ে যাবে। ডায়াগনসিস করতে এখন যতো টাকা খরচ হয় তার চেয়ে অর্ধেক হয়ে যাবে। একটা কিডনির অপারেশন করতে দেড় থেকে ২ লাখ টাকায় হয়ে যাবে। বাংলাদেশের যেকোন জায়গা থেকে করাতে পারবেন। ৫ লাখ গ্রাজুয়েটের চাকরি দিতে চাই আমরা। কারণ একজন কৃষকের ছেলে হাল চাষ করতে পারে। কিন্তু আরেকজন গ্রাজুয়েট তা করতে পারে না। তার জন্য আমরা সুযোগ সৃষ্টি করব।

ডা. জাফরুল্লাহ বলেন, নির্বাচনের জন্য আমাদের ইশতেহারের একটা ড্রাফ্ট করা হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে এটা চূড়ান্ত করা হবে। আমরা একটি জনকল্যাণকর শান্তির গণতান্ত্রিক বাংলাদেশ গড়তে চাচ্ছি। আমরা বিকেন্দ্রীকরণ করতে চাচ্ছি। এর মানে হল, ঢাকা শহরে আর একটিও সরকারি নতুন ভবন তৈরী হবে না। নতুন ভবনের প্রয়োজন হলে অন্যান্য শহরের করতে হবে। দুর্নীতি কমাতে হলে ঢাকাকে আর বড় করা যাবে না। কৃষক-শ্রমিক-ছাত্রদের কর্মসংস্থান চাই। আজকে বিচার বিভাগের বিচারকরা ৫ মাস বসে বিশ্রাম নেন। কেউ কি ৫ মাস চাকরি না করলে বেতন দেবে? বর্তমানে আমাদের দেশে বিচারকরা ৫ মাস কাজ না করে ঘুমিয়ে থাকেন। আর ৩০ লাখ মামলার জট পড়ে থাকে। এক্ষেত্রে বিচার বিভাগের স্বাধীনতার সঙ্গে সঙ্গে সংষ্কার করা হবে। আইনের অপপ্রয়োগ বন্ধ করা হবে। বর্তমান সরকার গায়েবী মামলা দিচ্ছে। আমিও ক্ষমতায় গেলে কি তাই করব? না, সেটা করব না।
তিনি বলেন, দুর্নীতি এমন জায়গায় পৌঁছেছে, এটা কমাতে হলে ব্যাপক সংস্কার প্রয়োজন। আমাদের নিয়ে আওয়ামী লীগ কি বললো, না বললো তাতে কিছু যায় আসে না। উন্নয়ন আরও দ্রুত গতিতে হবে। উন্নয়ন থামার কোন প্রশ্নই আসে না। আমরা কি পাগল? আমরা কি অশিক্ষিত? আমরা কম পড়ালেখা করেছি আওয়ামী লীগের চেয়ে? পদ্মা সেতু কি অর্ধেক করে ফেলে রাখব? রাখব না। কোন কাজই আমরা ফেলে রাখব না। তবে তাদের লুটের পয়সার একটা হিসাব নেবো।

তিনি বলেন, উন্নয়ন একদিনের জন্যও ব্যাহত হবে না। কোন প্রকল্প বন্ধ হবে না। তবে ঢাক ঢোল পিটিয়ে ডিজিটাল চেহারা দেখানো হবে না। চেহারা না দেখিয়ে মাঠে কাজ করা হবে। সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সম্পর্কে তিনি বলেন, সুষ্ঠু নির্বাচন আদায় করে নিতে হবে। সরকার সুষ্ঠু নির্বাচন  দেবে না। আমরা সেটাই করব। দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে এই মুক্তিযোদ্ধা বলেন, সবাই সমর্থন দেন, একটা সুষ্ঠু নির্বাচন করি। ভোটারদের ভোট দিতে আসতে দেন। তারপর নতুন সরকার আসলে তারা সিদ্ধান্ত নেবে কে প্রধানমন্ত্রী হবেন।

ডা. জাফরুল্লাহ বলেন, জাতীয় ঐক্যফ্রন্টের খসড়া ইশতেহারে ৫টি দফা রয়েছে। এটা এখনো গৃহীত হয়নি। কিছুই হয়নি। তবে ইশতেহারের ফোকাস পয়েন্ট থাকবে কৃষক শ্রমিকের জীবন যাত্রার উন্নয়ন। গণতান্ত্রিক উপায়ে শান্তির বাংলাদেশ। যেখানে থাকুন না কেন, সমান সুযোগ পাবেন। সংসদ যা আছে, সেটা এখন থাকবে। তবে আমরা বিকেন্দ্রীকরণের কথা ভাবছি। হাজারটা দফা দেয়ার চেয়ে আমি ব্যক্তিগতভাবে বলবো, শেখ সাহেব ৬ দফা দিয়ে কাজ করেছে। আমরা ৫ দফা দিয়ে কাজ করব। সম্ভাব্য দফাগুলো উল্লেখ করে তিনি বলেন, শ্রমিকের ন্যায্য পাওনা দেয়া হবে। স্বাস্থ্য খাতে জিনিসপত্রের দাম অর্ধেকের চেয়ে কমানো হবে। শিক্ষিত বেকারের চাকরি দেয়া হবে। ৫ লাখ গ্রাজুয়েটের চাকরি দেয়া হবে। আইন ও বিচার বিভাগের সংস্কার করা হবে। বয়বৃদ্ধদের সুযোগ বৃদ্ধি করা হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Mohammad Sharifuzzam

২০১৮-১১-২১ ১৮:৩১:২২

বিচার বিভাগের স্বাধীনতা থাকলে কোন পার্টিই গায়েবী মামলা দিয়ে কাউকে হয়রানী করতে পারবে না।

Jony

২০১৮-১১-১৭ ২১:৩২:০৮

Apner sostota n dirgo ayo kamona kori

Md johilrul islam Su

২০১৮-১১-১৭ ২০:৩৮:২৩

Police Department ta age tik hole desh tai tik hoye jabe

mohammed momen

২০১৮-১১-১৭ ০৯:৩২:৪২

দুই বারের বেশি কেউ প্রধান মন্তী হতে পারবে না , সংসদে এই আইন পাশ করবেন।

mohammed momen

২০১৮-১১-১৭ ০৯:৩০:০১

দুই বারের বেশি কেউ প্রধান মন্তী হতে পারবে না , সংসদে এই আইন পাশ করবেন।

JAC

২০১৮-১১-১৭ ০৯:২৫:১২

Dear Sir You told everything about next BMP government will do. Can you tell me what the reason you are not telling next pm whether K or T zia

Ansaruddin mian

২০১৮-১১-১৭ ০৮:৫০:২১

২০০১ সালে নির্বাচনে বিএনপি জয়ের পর আওয়ামীলীগকর্মি ও সংখ্যালঘুদের উপর যে ধারাবাহিক নির্যাতন নিপীড়নহয়ে ছিল তা হবে কিনা? ২) বিরোধীদলের বড় বড় নেতাদেরউপর হামলা করে হত্যা করা হবেকিনা? আহসান উল্লা মাস্টার, শাহ এসএমুস কিবরি, মিজানুর রহমান ও ২১ শে আগস্টের গ্রেনেড হামলা। ৩) ভারতের বিচ্ছিন্নতাবাদীদের অস্রসরবারহের রুট হবেকিনা? ৪)যদি এইসরকার বিচার বিভাগ,প্রশাসন ও পুলিশ বিভাগ দলীয়করন করে থাকে, তবে তারা কি তারা নিজদলীয়করন করবেন কিনা? ৫) কোন নির্বাচনী পরীক্ষাছাড়া কেন বিশেষ ব্যাক্তির তসলিকা মতো ৩০০ বা ততোধিক নির্বাচন কর্মকর্তাও শিক্ষা কর্মকর্তানিয়োগ হবেকিনা? এগুলো সম্পর্কটাকিছু বললেননা।

Kh

২০১৮-১১-১৭ ০৭:৩৭:৪১

Dear Sir we are with you

Sr.Citizen

২০১৮-১১-১৭ ০৭:১৮:৪৩

ভাল । তবে কি কি করবেন না তার ও তালিকা এবং ক্ষমতায় না যেতে পারলে কি করবেন ও কি করবেন না তাও জানানো দরকার ।

Ruhul Islam

২০১৮-১১-১৭ ০৫:৫৮:২৩

যেখানে থাকুন না কেন, সমান সুযোগ পাবেন। এমন একটি স্বাধীন দেশের স্বপ্নই দেখেছিলাম !!!!

TANVIR Ahmad

২০১৮-১১-১৭ ০৫:৫৩:৩৩

ক্ষমতায় গেলে ক্ষমতায় থাকার জন্য আরেকটা আওয়ামীলীগ তৈরী্ করে দিয়েন না। আপনি লরাকু এবং ভাল স্বপ্ন দেখতে ভালবাসেন। এগিয়ে যান আশাকরছি তরুণ সমাজ আপনার পাশে পাবেন।

Ali

২০১৮-১১-১৭ ১৭:৪৯:৫৮

I pray to Allah who must help you and your team, Inshallah

Mohammed Akter Aman

২০১৮-১১-১৭ ০৪:৪৩:৫৪

Mr. Jafurullaha is a really and practical experience. Only they can possible to change and develop. Thank

মোঃ নোমান

২০১৮-১১-১৭ ০৪:৪০:৩৭

ইউরুপের মত আইন চাই পুলিশ এর জন্য ৷

Rafiqul Islam

২০১৮-১১-১৭ ০৩:১০:১০

Yes sir, I am agree with you.

সিরাজুল ইসলাম

২০১৮-১১-১৭ ০২:১৪:০৯

আমি জাফরুল্লা সাহেবের কথায় আস্থা রাখি।

আনিস উল হক

২০১৮-১১-১৭ ০১:৫৮:৪০

আপনার দীর্ঘায়ু প্রার্থনা করি।

বাহাউদ্দিন বাবলু

২০১৮-১১-১৭ ০১:৫৮:২৩

কথায় না কাজে বাস্তবায়ন দেখতে চায়।

Rakibul Islam

২০১৮-১১-১৭ ০১:৫০:০৬

এগুলো করতে পারলে বাংলাদেশ আসলেই সোনার বাংলা হবে। কিছু লুটেরা ছাড়া ৯৫% মানুষের স্বপ্ন এগুলো। আমরা আছি স্যার আপনাদের সাথে, ২য় বিপ্লবের কান্ডারি দের সাথে!!

Dupur

২০১৮-১১-১৭ ১৪:১৩:২০

I m with you sir,lets give them a chance nobody have spoke,Committee like you earlier

মো আল আমিন

২০১৮-১১-১৭ ০১:১০:২০

বাস্তব কথাগুলো শুনে মনটা ঠানডা হয়ে গেল।

shekh ajmal

২০১৮-১১-১৭ ০০:৪৭:১৩

yes we can

Tasmin

২০১৮-১১-১৭ ০০:২০:১৩

We want a radical change . We want to take breath . Being sick, you are doing a lot . People should learn from you. I always pray for you. Truly a patriot .

Anwar

২০১৮-১১-১৬ ২৩:৫৬:০২

I like you & your every comment. you r the best civilian of our country ever. Pls. go ahead. we shall stay with you.

আপনার মতামত দিন

নিজ আসন থেকেই প্রচার শুরু করছেন শেখ হাসিনা

নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী ৩৪,৬৭১ স্থানীয় পর্যবেক্ষক

উচ্চ আদালতে হাজারো জামিনপ্রার্থী, দুর্ভোগ

পরিস্থিতির উন্নতি না হলে নির্বাচন নিয়ে প্রশ্ন উঠবে

হাইকোর্টেও বিভক্ত আদেশ

সব দলকে অবাধ প্রচারের সুযোগ দিতে হবে

পাঁচ রাজ্যে বিজেপির ভরাডুবি

নোয়াখালী ও ফরিদপুরে নিহত ২

ভুলের খেসারত দিলো বাংলাদেশ

চার দলের প্রধান লড়ছেন যে আসনে

কোনো সংঘাতের ঘটনা ঘটেনি

সিলেটে মাজার জিয়ারতের মাধ্যমে ঐক্যফ্রন্টের নির্বাচনী প্রচারণা শুরু আজ

দেশজুড়ে ধরপাকড়

টেকনোক্র্যাট মন্ত্রীদের চার মন্ত্রণালয়ের দায়িত্ব তিন জনের হাতে

আবারো বন্ধ হলো ৫৪টি নিউজ পোর্টাল

নারী প্রার্থীদের অঙ্গীকার