শতভাগ সুষ্ঠু নির্বাচন হবে না-কবিতা খানম

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ১৭ নভেম্বর ২০১৮, শনিবার | সর্বশেষ আপডেট: ২:০০
বাংলাদেশে শতভাগ সুষ্ঠু নির্বাচন আয়োজন করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম। শুক্রবার রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে একাদশ জাতীয় নির্বাচন উপলক্ষে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সহকারী রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে এক ব্রিফিংয়ে এ মন্তব্য করেন তিনি। ‘জাতীয় নির্বাচনে অনিয়ম হবে না, এমন নিশ্চয়তা দেয়ার সুযোগ নেই’- মন্তব্য করে  গত আগস্ট মাসে ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা। সিইসির এই বক্তব্যের সঙ্গে বেগম কবিতা খানমসহ চার নির্বাচন কমিশনারই দ্বিমত করেছিলেন।

তখন তারা বলেছিলেন, এটা ইসির অবস্থানও নয়। সিইসির এমন বক্তব্য নির্বাচনে অনিয়মকারীদের উস্কে দিতে পারে বলেও মন্তব্য করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তখন সিইসিকে সংযতভাবে কথা বলার পরামর্শও দেয়া হয়েছিল ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে। গতকাল সহকারী রিটার্নিং অফিসারদের ব্রিফিংয়ে কবিতা খানম বলেন, আমরা জনগণকে এমন কোনো নির্বাচন উপহার দিতে চাই না, যেন জনগণের কাছে আমাদের জবাবদিহি করতে হয়। কিন্তু হান্ড্রেড পারসেন্ট সুষ্ঠু নির্বাচন- এটা পৃথিবীর কোনো দেশেই হয় না।
আমাদের দেশেও তা সম্ভব নয়। সুতরাং আমরা বলতে চাই, একটা গ্রহণযোগ্য নির্বাচন হবে, যেটা প্রশ্নের ঊর্ধ্বে থাকবে। সহাকারী রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, দেশে নির্বাচনী হাওয়া বইছে। এই হাওয়া যেন কোনোভাবেই বৈরী না হয়, এই নির্দেশনা কমিশন থেকে থাকবে। আপনাদের সেটা প্রতিপালন করতে হবে। কমিশন চায় না নির্বাচন প্রশ্নবিদ্ধ হোক।

কবিতা খানম বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে তুলে আনা অনেক কঠিন কাজ। সবার সঙ্গে সদাচরণ করে, সৎ ব্যবহার করে নির্বাচন সুষ্ঠু করতে হবে। নির্বাচন সুষ্ঠু করার দায়িত্ব শুধু নির্বাচন কমিশনের নয়, এটা সবার দায়িত্ব। এ ক্ষেত্রে সবার সহযোগিতাও প্রত্যাশা করেন কবিতা খানম। এ সময় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ পাওয়ায় তাদেরকে অভিনন্দন জানিয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, সবার জীবনে এই সুযোগ না-ও আসতে পারে। ইসি সচিব বলেন, ৩০শে ডিসেম্বর নির্বাচন হবে, এটা ফিক্সড। নির্বাচন হবে সব দলের অংশগ্রহণে। তাই নির্বাচন হবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। দেশের অনেক জায়গায় এখনও ব্যানার-পোস্টার নামানো হয়নি উল্লেখ করে হেলালুদ্দীন আহমদ রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়ে বলেন, ১৮ই নভেম্বরের মধ্যে এগুলো নামিয়ে ফেলতে হবে এবং মনোনয়নপ্রাপ্তরা যেন ব্যানার-পোস্টার লাগানোর সুযোগ না পান, সেদিকে নজর রাখবেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

MRR Khan

২০১৮-১১-১৭ ১০:১৩:২১

মুখে যা বলে , করে অন্য কিছু । অথচ এদের আর কিছুই হারাবার নেই ।বাংলাদেশের ইতিহাসে অমর হয়ে থাকার এক মহতি সুযোগ দাঁড়িয়ে আছে ইসির জন্য ! আমার আশা, কমিশন এ সুযোগ হাত ছাড়া হতে দেবে না । কোন রকম চালাকির আশ্রয় না নিয়ে সত্যিকার অর্থে, অবাধ , নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান করুন ! সারা জাতি আপনাদের কাছে কৃতঞ্ঝ থাকবে ।

Kamal hossan

২০১৮-১১-১৬ ২১:০৬:১২

আমরা নির্বাচন কমিশনের নিকট থেকে এরকম কথা আশা করিনা শত ভাগ নিরপেক্ষ নির্বাচন হবেনা এই কথা যদি কমিশন বলে তাহলে আমরা জনগন কোথায় যাবো কমিশনের এখনি চিন্তা করা প্রয়োজন কি কোরলে শতভাগ সুষ্টু নির্বাচন করা যাই অন্য দেশে শত ভাগ নিরপেক্ষ নির্বাচন হয়না বোলে যে আমার দেশে সঠিক নির্বাচন করা যাবেনা এই মানুষিকতা থাকলে তো নির্বাচন নিরপেক্ষ হবইনা এখন আমার দেশে নির্বাচনকাীন সরকার অতএব কমিশনের উচিৎ সকোল দলকে সমান সুযোগ দিয়ে নিরপেক্ষ নির্বাচন করা ইচ্ছা কোরলেয় আমার মনে হয় কমিশন পারে তার জন্য কমিশনের থাকতে হবে সঠিক নিরপেক্ষ মনের অবস্থা

Roopai

২০১৮-১১-১৭ ০৯:২৫:৪৫

তাতো বটেই। "জানার কোন শেষ নাই, জানার চেষ্টা বৃথা তাই।" এরা কোন্ পথে নিয়োগ পেয়েছে? ঘট যে গড়ের মাঠ!

বাহাউদ্দিন বাবলু

২০১৮-১১-১৬ ১৭:৪৭:৩১

জনগণ শতভাগ সুষ্ঠু নির্বাচন চাই,না পারলে আপনারা সবাই পদত্যাগ করেন না কেন?

আপনার মতামত দিন

আওয়ামী লীগের আরো ৫ বছর ক্ষমতায় থাকা প্রয়োজন

‘অবরুদ্ধ’ এলাকাছাড়া পাঁচ প্রার্থী

কমনওয়েলথের মাধ্যমে অবাধ নির্বাচনে অংশগ্রহণে বাংলাদেশিদের অধিকার রক্ষার অঙ্গীকার করতে হবে

ঐক্যফ্রন্টের ইশতেহার জাতির সঙ্গে তামাশা- আওয়ামী লীগ

লেভেল প্লেয়িং ফিল্ড এখন অর্থহীন কথায় পর্যবসিত হয়েছে

আমার লাশ নিয়ে যাবে ভোট দিতে

কোটা আন্দোলনের নেতাদের চোখে ঐক্যফ্রন্টের ইশতেহার

প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন দূতের সাক্ষাৎ, শান্তিপূর্ণ নির্বাচনের আশা

জেলে থাকা ১৪ প্রার্থীর মুক্তি দাবি ঐক্যফ্রন্টের

মাঠ ছাড়বো না

আওয়ামী লীগের ইশতেহার ঘোষণা আজ

নির্বাচন কমিশন সক্ষমতা দেখাচ্ছে না: বাম জোট

হামলা-সংঘাত অব্যাহত

উচ্চ আদালতে আটকে গেল বিএনপির পাঁচ জনের প্রার্থিতা

ব্যাংক-পুঁজিবাজারে আস্থাহীনতায় সঞ্চয়পত্রে ঝোঁক

মনিরুল হক চৌধুরীর অবস্থা সংকটাপন্ন