ধানের শীষে লড়বে ঐক্যফ্রন্ট

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ১৬ নভেম্বর ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ২:১৪
বিএনপির নির্বাচনী প্রতীক ধানের শীষেই নির্বাচন করছে জাতীয় ঐক্যফ্রন্টে থাকা দলগুলো। গতকাল ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকে এ সিদ্ধান্তের পর তা নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে জানানো হয়েছে। দুপুরে গণফোরাম সভাপতি ও ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেনের মতিঝিলের চেম্বারে বৈঠক করেন ঐক্যফ্রন্ট নেতারা। বৈঠক শেষে ধানের শীষে ভোট করার সিদ্ধান্তের কথা জানান ফ্রন্টের অন্যতম নেতা নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, আজকে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, আমরা যতগুলো দল মিলে জাতীয় ঐক্যফ্রন্ট করেছি, আমরা সবাই একটি কমন প্রতীকে নির্বাচন করব। সেই কমন প্রতীক হবে ধানের শীষ। ঐক্যফ্রন্টে বিএনপি ছাড়া ড. কামাল হোসেনের গণফোরাম, আ স ম আবদুর রবের জেএসডি, কাদের সিদ্দিকীর কৃষক শ্রমিক জনতা লীগ, মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য রয়েছে।

বুধবার নয়া পল্টনে বিএনপি কার্যালয়ের সামনে সংঘর্ষের ঘটনায় পুলিশের ভূমিকার সমালোচনা করে মান্না বলেন, আমরা খুব স্পষ্ট করে বলতে চাই, বিরোধী দল যাতে নির্বাচনে অংশগ্রহণ করতে না পারে, সেজন্য সব রকমের উসকানি দিচ্ছে সরকার।
আমরা এই উসকানি প্রতিরোধ করব। তিনি বলেন, আমরা ধৈর্য্য ধরব। আমাদের সিদ্ধান্ত হয়েছে, সব ধরনের বাধা উপেক্ষা করে আমরা নির্বাচন করব। মানুষের মধ্যে যে সাড়া দেখতে পারছি, এই নির্বাচনে একটা ভোট বিপ্লব হবে স্বৈরাচারের বিরুদ্ধে- এটা আমাদের বিশ্বাস। ঐক্যফ্রন্ট বিজয়ী হলে প্রধানমন্ত্রী কে হবেন- এই প্রশ্ন তুলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, এটা নিয়ে তার এত দুশ্চিন্তা করবার কিছু নেই। আমরা ভোটের ফলাফল দেখার পর নিজেরাই ঠিক করে নিতে পারব কে প্রধানমন্ত্রী হবেন।

ড. কামাল হোসেনের সভাপতিত্বে বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি আব্দুল কাদের সিদ্দিকী বীর উত্তম, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান খোকা, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ উপস্থিত ছিলেন।

এদিকে ঐক্যফ্রন্টের দলগুলো ধানের শীষ প্রতীকে ভোট করার বিষয়ে বিকালে একটি চিঠি নির্বাচন কমিশনে জমা দেন গণফোরামের কার্যকরি সভাপতি সুব্রত চৌধুরীর নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল। এ চিঠি জমা দেয়ার পর সুব্রত চৌধুরী সাংবাদিকদের বলেন, আমরা সম্মিলিতভাবে সিদ্ধান্ত নিয়েছি ঐক্যফ্রন্টভুক্ত দলগুলো যার যার দল থেকে নির্বাচন করবে এবং প্রতীক হিসেবে ধানের শীষ ব্যবহার করবে। তিনি আরও জানান, এর আগে গণফোরাম দলীয় প্রতীক উদীয়মান সূর্য প্রতীকে নির্বাচন করার বিষয়টি নির্বাচন কমিশনকে জানিয়েছিল। নতুন সিদ্ধান্তের ফলে এখন আমরা ধানের শীষ প্রতীকে ভোট করবো। এ বিষয়টিই নির্বাচন কমিশনকে অবহিত করা হয়েছে।

প্রসঙ্গত, জাতীয় ঐক্যফ্রন্টে বিএনপিসহ নিবন্ধিত দল রয়েছে চারটি। এরমধ্যে আ স ম আবদুর রবের দল জেএসডি ও বঙ্গবীর কাদের সিদ্দিকীর কৃষক শ্রমিক জনতা লীগ ধানের শীষ প্রতীকে ভোট করার বিষয়টি নির্বাচন কমিশনকে আগেই অবহিত করেছে। অপরদিকে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটভুক্ত বেশিরভাগ দল বিএনপির নির্বাচনী প্রতীক ধানের শীষকেই বেছে নিয়েছে। তবে জোটের বড় শরিক জামায়াত নির্বাচন কমিশনে নিবন্ধন হারানোয় তারা স্বতন্ত্রভাবে নির্বাচনের কথা জানিয়েছে। আর অপর শরিক কর্নেল (অব.) অলি আহমেদের নেতৃত্বাধীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) দলীয় প্রতীক ছাতা ও বিএনপির প্রতীক ধানের শীষে ভোট করতে চায়। এ দলটি ১১ই নভেম্বর এ সংক্রান্ত একটি চিঠি নির্বাচন কমিশনে জমা দিয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আওয়ামী লীগের আরো ৫ বছর ক্ষমতায় থাকা প্রয়োজন

‘অবরুদ্ধ’ এলাকাছাড়া পাঁচ প্রার্থী

কমনওয়েলথের মাধ্যমে অবাধ নির্বাচনে অংশগ্রহণে বাংলাদেশিদের অধিকার রক্ষার অঙ্গীকার করতে হবে

ঐক্যফ্রন্টের ইশতেহার জাতির সঙ্গে তামাশা- আওয়ামী লীগ

লেভেল প্লেয়িং ফিল্ড এখন অর্থহীন কথায় পর্যবসিত হয়েছে

আমার লাশ নিয়ে যাবে ভোট দিতে

কোটা আন্দোলনের নেতাদের চোখে ঐক্যফ্রন্টের ইশতেহার

প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন দূতের সাক্ষাৎ, শান্তিপূর্ণ নির্বাচনের আশা

জেলে থাকা ১৪ প্রার্থীর মুক্তি দাবি ঐক্যফ্রন্টের

মাঠ ছাড়বো না

আওয়ামী লীগের ইশতেহার ঘোষণা আজ

নির্বাচন কমিশন সক্ষমতা দেখাচ্ছে না: বাম জোট

হামলা-সংঘাত অব্যাহত

উচ্চ আদালতে আটকে গেল বিএনপির পাঁচ জনের প্রার্থিতা

ব্যাংক-পুঁজিবাজারে আস্থাহীনতায় সঞ্চয়পত্রে ঝোঁক

মনিরুল হক চৌধুরীর অবস্থা সংকটাপন্ন