নি র্বা চ নী হা ল চা ল(কুমিল্লা ১১)

আওয়ামী লীগের লক্ষ্য হ্যাটট্রিক

শেষের পাতা

মো. শাহীন আলম, চৌদ্দগ্রাম (কুমিল্লা) থেকে | ১৬ নভেম্বর ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ২:১৮
আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সাজ সাজ রব সর্বত্র। কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) আসনটিও তার ব্যতিক্রম নয়। এ আসনে মনোনয়ন প্রত্যাশীরা উপজেলার বিভিন্নস্থানে গণসংযোগ ও নির্বাচনী কেন্দ্র কমিটি গঠন করেছেন। এ আসনে আওয়ামী 
লীগের লক্ষ্য হ্যাটট্রিক জয়। জামায়াত চায় পুনরুদ্ধার। আর নির্বাচনকে কেন্দ্র করে উজ্জীবিত হয়েছেন বিএনপি ও জাতীয় পার্টির নেতাকর্মীরা। এদিকে চৌদ্দগ্রামে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে তিনটি মামলা দায়ের হওয়ায় দলের একটি অংশ তাকে প্রার্থী করার জন্য প্রচারণা চালিয়ে আসছেন।

জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে কুমিল্লা-১১ আসনে আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত ও জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশীদের মাঝে নির্বাচনী হাওয়া বইছে।
মানুষের মুখে মুখে নির্বাচন ও প্রার্থীদের বিষয় আলোচনা চলছে। তবে ২০০৮ সাল থেকে এই আসন দখলে রয়েছে আওয়ামী লীগ। এখানে অতীতে বিএনপির কর্মী-সমর্থক থাকলেও সাংগঠনিক অবস্থান অনেকটা নড়বড়ে ছিল। তবে এখন বিএনপির সাংগঠনিক অবস্থান শক্তিশালী। অন্যদিকে ১৯৯৬ সালের ১৫ই ফেব্রুয়ারির নির্বাচন ছাড়া এ আসনে কখনো বিএনপির প্রার্থী ছিল না। এ কারণে জয়লাভও করতে পারেনি বিএনপি। সঠিক নেতৃত্বের অভাবে বিএনপি কখনোই এখানে মাথা তুলে দাঁড়াতে পারেনি। জোটগত নির্বাচন হলে জামায়াত এখানে স্বাভাবিকভাবেই প্রার্থী হয়।

আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিয়েছেন বর্তমান রেলমন্ত্রী মুজিবুল হক, বেলজিয়াম আওয়ামী লীগ সভাপতি বজলুর রশীদ ভুলু ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা জসিম উদ্দিন। রেলমন্ত্রী একটানা দুইবার এমপি হিসেবে রয়েছেন। এ ছাড়া তিনি কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বেও রয়েছেন। তৃণমূল থেকে উঠে আসা মজিবুল হকের নেতৃত্বে এখানে আওয়ামী লীগের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। রেলপথমন্ত্রী মুজিবুল হক ১৯৯৬ ও ২০০৮ সালে জাতীয় সংসদের হুইপ ছিলেন। পরে তিনি রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করেন। ২০১৪ সালের নির্বাচনের সময়ে তিনি অতিরিক্ত হিসেবে ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। ওই সময়ে সংসদ নির্বাচনে তিনি বিজয়ী হওয়ার পর আবারো রেলপথ মন্ত্রী হন। তার সমর্থিত নেতাকর্মীরা চান তিনি নির্বাচনে হ্যাটট্রিক বিজয় অর্জন করবেন।

জামায়াত: এ আসন থেকে স্বতন্ত্র পদে নির্বাচন করবেন জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য ডা. সৈয়দ আবদুল্লাহ মো. তাহের। ২০০১ সালের জোটগত নির্বাচনে তিনি এমপি নির্বাচিত হন। এবারো তিনি বিএনপি-জামায়াত জোটের প্রার্থী হয়ে নির্বাচন করবেন বলে নেতাকর্মীরা জানিয়েছেন। এজন্য তিনি ১০৭টি কেন্দ্র কমিটি গঠন ও কমিটির নেতৃবৃন্দের সঙ্গে মিটিং করেছেন।
বিএনপি: প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সহ-সভাপতি কাজী নাসিমুল হক, চৌদ্দগ্রাম উপজেলা বিএনপির আহ্বায়ক মো. কামরুল হুদা ও ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নিয়াজ মাখদুম মাসুম বিল্লাহ।

দলীয় নেতাকর্মীরা জানিয়েছেন, চৌদ্দগ্রাম বিএনপির সাংগঠনিক ভিত্তি শক্তিশালীকরণে ভূমিকা রাখেন কাজী নাসিমুল হক। চৌদ্দগ্রাম সদরে বাড়ি হওয়ায় ভোটের মাঠে অনেকটা সুবিধাজনক অবস্থানে রয়েছেন তিনি। এ ছাড়া ২০ দলীয় জোটের শরিক জাতীয় পার্টির (জাফর) একটি অংশ নাসিমের পক্ষে কাজ করবে। নাসিমুল হক বলেন, দীর্ঘদিন ধরে তৃণমূল বিএনপিকে সংগঠিত করতে কাজ করছি। আশা করছি দলের হাইকমান্ড আমার যোগ্যতা ও ত্যাগ বিবেচনা করে মনোনয়ন দিবেন।

ওদিকে বিএনপির একটি সূত্র জানিয়েছে, দলের হাইকমান্ডের পছন্দ ছিল ঢাকা মেডিকেল কলেজের সাবেক ছাত্রদল সভাপতি ও ড্যাবের কেন্দ্রীয় নেতা ডা. একেএম মহিউদ্দিন ভূঁইয়া মাসুম। কিন্তু সরকারি চাকরি করার কারণে তিনি প্রার্থী হতে পারেননি।

জাতীয় পার্টি: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন জাতীয় পার্টির কেন্দ্রীয় ভাইস চেয়ারমান এইচএনএম শফিকুর রহমান ও চৌদ্দগ্রাম উপজেলা সভাপতি আলহাজ খায়েজ আহাম্মদ ভূঁইয়া। খায়েজ আহাম্মদ ভূঁইয়া গত কয়েক মাস ধরে উপজেলার বিভিন্নস্থানে লাঙ্গল প্রতীকের গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। তিনি জানান, এরশাদ সরকারের উন্নয়নের জন্যই সাধারণ মানুষ লাঙ্গল প্রতীকে ভোট দিবে। তবে এককভাবে নির্বাচন করবো কি না তা নির্ভর করছে-পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সিদ্ধান্তের ওপর।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ক্ষমতায় আসতে না পারলে পদ্মা সেতুর কাজ বন্ধ হয়ে যাবে: প্রধানমন্ত্রী

শেষ মরণ কামড় দিচ্ছে সরকার: রিজভী

টাঙ্গাইল ঐক্যফ্রন্টের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব গ্রেপ্তার

সংঘাত গণতন্ত্রের সংজ্ঞা হতে পারে না: মার্কিন রাষ্ট্রদূত

চট্টগ্রামে বিএনপি নেতা গ্রেপ্তারের সময় পুলিশ জনতা সংঘর্ষ, আটক ২৬

মৌলভীবাজারে বিএনপি নেতা কর্মীদের ভয়ভীতি ও হুমকি দেয়া হচ্ছে

ঝালকাঠিতে বিএনপি প্রর্থীর গাড়ী ভাংচুর, মারধর

দৌলতপুরে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ১৪

বাংলাদেশে নির্বাচনী প্রচারণা প্রাণঘাতী হয়ে উঠেছে

আমার ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্যই এ বানোয়াট ফোনালাপ

পাবনায় অধ্যাপক সাঈদের গাড়িতে হামলা

চাঁপাইনবাবগঞ্জে এক মঞ্চে প্রার্থীরা, নিলেন শপথ

গো বলয়ের রঙ বদলে বিরোধীরা আত্মবিশ্বাসী

নিতাই রায় চৌধুরীর নির্বাচনী অফিসে হামলা-ভাংচুর

সিলেটে প্রচারণায় গিয়ে ডা. জাফরুল্লাহ অসুস্থ

খন্দকার মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ থানায়