নির্বাচনে লড়তে চান শতাধিক শীর্ষ ব্যবসায়ী

শেষের পাতা

অর্থনৈতিক রিপোর্টার | ১৪ নভেম্বর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ১২:০৫
তফসিল ঘোষণার মাধ্যমে নির্বাচনী ডামাডোল বেজে উঠেছে। শেষ মুহূর্তে এসে নিজ নিজ দল থেকে মনোনয়ন পেতে শেষ সময়ের দৌড়ঝাঁপ ও লবিংয়ে ব্যস্ত সময় পার করছেন দেশের শতাধিক শীর্ষ উদ্যোক্তা ও ব্যবসায়ী। ক্ষমতাসীন আওয়ামী লীগের ব্যানারে বেশির ভাগ ব্যবসায়ী নির্বাচন করতে আগ্রহী। এর পরই রয়েছে বিএনপি, জাতীয় পার্টির অবস্থান। ব্যবসায়ীদের তালিকায় রয়েছেন স্বর্ণ কারবারি, গার্মেন্ট মালিক, ব্যাংকের চেয়ারম্যান ও পরিচালক। বাদ যাননি  খেলোয়াড়ও। তারা মাঠপর্যায়ে পোস্টারিং ও গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। নির্বাচনকে কেন্দ্র করে দীর্ঘ সময় ধরে নিজ আসনগুলোতে কাজও করেছেন মনোনয়নপ্রত্যাশীরা।
এফবিসিসিআই, বিজিএমইএ, বিকেএমইএ এবং বিভিন্ন সূত্রে এ তথ্য জানা গেছে।

দেশের বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, ব্যবসায়িক সংগঠনসহ এ খাত সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্যবসার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত রয়েছে অর্ধশতাধিক ব্যবসায়ী দশম জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করছেন। এই সংসদ সদস্যরাসহ অর্ধশতাধিক ব্যবসায়ী নির্বাচনে নির্বাচনী টিকিট পাওয়ার জন্য লড়ছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, শাশা গার্মেন্টের সাবেক চেয়ারম্যান, পানিসম্পদমন্ত্রী ও চট্টগ্রাম-৪ আসন থেকে জাতীয় পার্টির মনোনয়নে নির্বাচিত এমপি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ নির্বাচন করবেন। হামিদ ফ্যাশনের এমডি ঢাকা-৩ থেকে নির্বাচিত এমপি, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু আবারো নির্বাচনে অংশ নেবেন। ইন্টারস্টপ অ্যাপারেলসের এমডি রাজশাহী-৬ থেকে নির্বাচিত এমপি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও নির্বাচনে অংশ নেবেন।

জানা গেছে, দোহার-নবাবগঞ্জ নিয়ে গঠিত ঢাকা-১ আসনে আগামী নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হতে চান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা এবং এফবিসিসিআই’র সাবেক সভাপতি সালমান এফ রহমান।

এফবিসিসিআই সূত্র জানিয়েছে, আসন্ন নির্বাচনে এফবিসিসিআই থেকে একাধিক ব্যবসায়ী নেতা মনোনয়ন পেতে দৌড়ঝাঁপ করছেন।
কুমিল্লা-২ আসনে (হোমনা-তিতাস) নৌকার মনোনয়ন প্রত্যাশা করছেন এফবিসিসিআই’র সাবেক সভাপতি মাতলুব আহমাদের সহধর্মিণী এবং নিটল-নিলয় গ্রুপের ভাইস চেয়ারম্যান ও বাংলাদেশ উইমেন্স চেম্বার অব কমার্সের সভাপতি সেলিমা আহমাদ। সেলিমা আহমাদ বলেন, নারীরা এখন আর পিছিয়ে নেই। আগামীর সুন্দর বাংলাদেশের জন্য আমাদের কাজ করার অনেক সুযোগ রয়েছে। সুতরাং আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। নোয়াখালী-১ আসন থেকে মনোনয়ন পেতে চান এফবিসিসিআই’র পরিচালক, বিশিষ্ট অভিনেত্রী শমী কায়সার। নরসিংদী-৪ আসনের মনোহরদী- বেলাব এলাকা থেকে নৌকার টিকিট চাইছেন এফবিসিসিআই’র সাবেক সহ-সভাপতি হেলাল উদ্দিন। টাঙ্গাইল-৬ আসনে (নাগরপুর- দেলদুয়ার) নির্বাচন করতে চান ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সভাপতি ও সন্ধানী লাইফ ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক আহসানুল ইসলাম টিটু।

চুয়াডাঙ্গা-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী স্বনামধন্য জুয়েলারি প্রতিষ্ঠান ডায়মন্ড ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক দিলীপ কুমার আগরওয়াল। তিনি বলেন, তরুণ ভোটাররা সবচেয়ে বেশি স্বাগত জানাচ্ছে। বিভিন্ন সিটি করপোরেশনে তরুণদের জয় প্রমাণ করে সংসদ নির্বাচনেও তরুণ নেতৃত্ব এগিয়ে থাকবে।

বরিশাল-৫ (বরিশাল সদর) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে এগিয়ে আছেন ইলেক্ট্রনিক্স পণ্য আমদানিকারক ব্যবসায়ী মো. আরিফিন মোল্লা।

সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ-উস সামাদ চৌধুরীর পোশাক শিল্প-কারখানার নাম কুশিয়ারা কম্পোজিট ইন্ডাস্ট্রিজ লিমিটেড। নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য ও বিকেএমইএ’র সভাপতি এ কে এম সেলিম ওসমানের প্রতিষ্ঠানের নাম উইসডম অ্যাটায়ার্স লিমিটেড। রংপুর-৪ আসনের সংসদ সদস্য ও বিজিএমইএ’র সাবেক সভাপতি টিপু মুন্সির পোশাক কারখানা তেজগাঁওয়ের সেপাল গার্মেন্টস লিমিটেড। বিজিএমইএ’র সহ-সভাপতি মোহাম্মদ নাছির। তিনি চট্টগ্রাম-১২ (পটিয়া) থেকে আওয়ামী লীগের মনোনয়নে লড়তে চান।

বিজিএমইএ’র সহ-সভাপতি এসএম মান্নান কচি আওয়ামী লীগের মনোনয়নে ঢাকা-১৬ আসন থেকে নির্বাচন করতে চান। তিনি বলেন, পোশাক শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত আরো অনেক ব্যবসায়ী আছেন, যারা আসন্ন নির্বাচনে মনোনয়ন প্রত্যাশা করছেন।

বিজিএমইএ’র অপর সহ-সভাপতি মাহমুদ হাসান খান বাবু চুয়াডাঙ্গা-২ আসনে বিএনপি থেকে মনোনয়ন চাইবেন। তিনি বলেন, পোশাক শিল্পের অনেক ব্যবসায়ীই আছেন, যারা সাবেক ও বর্তমান সংসদের সদস্য। আগামী নির্বাচনেও এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে। বর্তমান সংসদ সদস্য ও আগামী সংসদের সদস্য হতে আগ্রহী পোশাক শিল্পের সাড়ে তিন হাজার ব্যবসায়ীর মধ্যে প্রায় ২০ থেকে ৩০ জন হবে।

এ ছাড়া আবারো মনোনয়ন চাইবেন বিজিএমইএ সাবেক নেতা খুলনা-৪ আসনের এমপি আবদুস সালাম মুর্শেদী। নরসিংদী-৪ (বেলাবো ও মনোহরদী) থেকে আওয়ামী লীগের মনোনয়ন চাইবেন বিকেএমইএ’র সাবেক প্রথম সহ-সভাপতি এএইচ আসলাম সানি।
এ ছাড়া টাঙ্গাইলের কালিহাতী থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী এফবিসিসিআই’র পরিচালক আবু নাসের।
বিএনপি থেকে নির্বাচন করতে চান এই ব্যবসায়ী সংগঠনটির পরিচালক আবু মোতালেব। তিনি ঢাকার লালবাগ থেকে নির্বাচন করতে চান।

ময়মনসিংহ সদর আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন চান এফবিসিসিআই’র পরিচালক আমিনুল হক শামীম। গাজীপুর থেকে নির্বাচন করতে চান এফবিসিসিআই’র পরিচালক ও গাজীপুর চেম্বারের সভাপতি আনোয়ার সাদাত সরকার। তিনিও আওয়ামী লীগ থেকে মনোনয়ন চান।

ফরিদপুর-১ (আলফাডাঙ্গা, বোয়ালমারী ও মধুখালী) আসন থেকে নির্বাচন করতে আগ্রহী রূপালী ব্যাংকের চেয়ারম্যান মনজুর হোসেন।

বর্তমানে সংসদ সদস্য হিসেবে আছেন প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের পরিচালক বজলুল হক হারুন (বিএইচ হারুন)। ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান তিনি। তিনিও এবার মনোনয়নপ্রত্যাশী।

প্রিমিয়ার ব্যাংকের চেয়ারম্যান ডা. এইচবিএম ইকবাল ঢাকার যেকোনো একটি আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী।
মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান একেএম সাহিদ রেজা শিমুল ফেনী-২ (সদর) আসন থেকে নির্বাচন করতে চান। রেজা গ্রুপের চেয়ারম্যান এ ব্যবসায়ী এফবিসিসিআই’র পরিচালকও।

নোয়াখালী-২ (সেনবাগ, সোনাইমুড়ী) আসনের এমপি মোরশেদুল আলম মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও বর্তমান পরিচালক। আগামী সংসদ নির্বাচনেও তিনি আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ফেতুল্লাহ গুলেনের ভাইয়ের ছেলের কারাদণ্ড

ময়মনসিংহ-২ আসনে বিএনপির ৩ নেতা গ্রেপ্তার

জীবনের নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ সালাহ্উদ্দিনের

কূটনীতিকদের সঙ্গে বৈঠকে ঐক্যফ্রন্ট

বরিশালে কেন্দ্রীয় ছাত্রদলনেত্রীসহ ১৯ বিএনপি নেতাকর্মী আটক

কুষ্টিয়া-১ আসনে বিএনপি দলীয় প্রার্থী রেজা আহমেদ বাচ্চু কারাগারে

সিইসির বক্তব্য সঠিক : কাদের

সাহস থাকলে আমাকে গ্রেপ্তার করুন: ড. কামাল

ঢাকা-১৫ আসনে আওয়ামী লীগ অফিস ভাঙচুরের ঘটনায় ধানের শীষ প্রার্থীর নিন্দা

১৪ বছর পর আবার স্বামীকে বিয়ে করলেন নাদিয়া হোসেন

ভোটের দিনে ইন্টারনেটের গতি সীমিত রাখার পরিকল্পনা ইসির

মেহেরপুরে বিএনপির নির্বাচনী অফিস ভাঙচুর

হিরো আলম পর্যন্ত ইসিকে হাইকোর্ট দেখায় : ইসি সচিব

লিঙ্গগত ফারাক বিশ্বে সবচেয়ে কম আইসল্যান্ডে, দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ

গাংনীতে বিএনপি-জামায়াতের ১৯ নেতাকর্মী আটক

হাসপাতালে লতিফ সিদ্দিকী