মাওবাদী আতঙ্কের মধ্যেই ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচন

ভারত

কলকাতা প্রতিনিধি | ১১ নভেম্বর ২০১৮, রোববার
পরপর দুদিন মাওবাদী হামলার পর আতঙ্কের মধ্যেই সোমবার ছত্তিশগড়ের প্রথম পর্বের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রথম পর্বে রাজ্যের ১৮টি আসনে নির্বাচন হবে। তবে এই কেন্দ্রগুলির বেশিরভাগই মাওবাদী অধ্যুষিত এলাকায় হওয়ায় নির্বাচন কমিশনকে বিশেষ সতর্কতা নিতে হচ্ছে। বস্তার, সুকমা, দান্তেওয়াড়ার এসকল স্পর্শকাতর কেন্দ্রগুলি নিয়েই নির্বাচন কমিশন বিশেষভাবে চিন্তিত। এই অঞ্চগুলিতে মাওবাদীরা খুবই শক্তিশালি।
ইতিমধ্যেই মাওবাদীদের পক্ষ থেকে ভোট বয়কটের ডাক দেওয়া হয়েছে। ফলে সোমবার নির্বাচনের দিন মাওবাদী হামলার আশঙ্কা রয়েছে। গত ১৫ দিনে কম করে তিনটি নাশকতামূলক ঘটনা তারা ঘটিয়েছে। এই সব ঘটনায় নিহত হয়েছেন ১৩ জন । তার মধ্যে ৮ জনই নিরাপত্তা কর্মী৷ ভোটের মুখে মাও অধ্যুষিত এলাকা বস্তার ও রাজনন্দগাঁও থেকে ৩০০টি আইইডি বিস্ফোরক উদ্ধার করেছে পুলিশ। তাই বাড়তি সতর্কতা হিসেবে অতিরিক্ত নিরাপত্তা বাহিনীকে নামানো হয়েছে।
সূত্রমতে জানা গিয়েছে, প্রায় ৬৫০ কোম্পানি আধা সামরিক বাহিনীকে নামানো হচ্ছে নির্বাচন নির্বিঘেœ স¤পন্ন করার জন্য। এছাড়া রাজ্য পুলিশের তরফে ৬৫ হাজার পুলিশ কর্মীকে ভোটে নিরাপত্তার কাজে ব্যবহার করা হচ্ছে। নির্বাচনের দিন বিভিন্ন বুথগুলিতে বিশেষ করে অতিরিক্ত স্পর্শকাতর এলাকার বুথগুলিতে আকাশপথে নজরদারি চালানো হবে।
রাজ্য পুলিশের ডিজি জানিয়েছেন, ৬৫০টি বুথে আকাশপথে নজরদারি চলবে। বিমানবাহিনী ও বিএসএফের ১০টি হেলিকপ্টার এই নজরদারি চালাবে। ছত্তিশগড়ে দ্বিতীয পর্বের নির্বাচন হবে ২০শে নভেম্বর।
উল্লেখ্য, ছত্তিশগড় সহ ৫ রাজ্যের নির্বাচনকে আগামী লোকসভা নির্বাচনের আগে রাজনৈতিক বিশ্লেষকরা সেমিফাইনাল হিসেবে চিহ্নিত করেছেন।
যে ৫ রাজ্যে নির্বাচন হচ্ছে, সেগুলি হলো- ছত্তিশগড়, রাজস্থান, মিজোরাম, তেলেঙ্গানা ও মধ্যপ্রদেশ।
মধ্যপ্রদেশ ও মিজোরামে এক দিনেই ২৮শে নভেম্বর নির্বাচন হবে। আর রাজস্থান ও তেলেঙ্গানায় একদিনেই নির্বাচন হবে ৭ই ডিসেম্বর। ৫ রাজ্যের নির্বাচনের ফল প্রকাশিত হবে ১১ই ডিসেম্বর।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সৌদি আরবে ৮০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র

কম মূল্যে ধান কিনে চালকল মালিকদের মুনাফা পাইয়ে দিচ্ছে সরকার: ফখরুল

লোকসভায় বেড়েছে মুসলিম এমপি

হালুয়াঘাটে কৃষককে পিটিয়ে হত্যা

যৌন নির্যাতনের বিরুদ্ধে রোল মডেল

ঈশ্বরদীতে ২ যুবকের লাশ উদ্ধার

মালয়েশিয়ায় বাংলাদেশী ‘যক্ষা রোগী’ ভাইরাল !

দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নজরুলের সঙ্গে বঙ্গবন্ধুর অনেক মিল: হানিফ

সাকিব আল হাসান বাংলাদেশ দলের নিউক্লিয়াস

টাঙ্গাইলে পুলিশী নির্যাতনে ব্যবসায়ীর মৃত্যু, সড়ক অবরোধ, ৮ পুলিশ প্রত্যাহার

বাংলাদেশি পাসপোর্ট নিয়ে বিদেশ যাওয়ার সময় ২ রোহিঙ্গা আটক

পদত্যাগের প্রস্তাব দিতে পারেন রাহুল গান্ধী

ট্রেনের ৩ জুনের টিকিটের জন্য কমলাপুর ও এয়ারপোর্ট স্টেশনে উপচেপড়া ভিড়

১৩ তম স্প্যান বসলো পদ্মাসেতুতে

কে হচ্ছেন বৃটেনের পরবর্তী প্রধানমন্ত্রী!