মাওবাদী আতঙ্কের মধ্যেই ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচন

ভারত

কলকাতা প্রতিনিধি | ১১ নভেম্বর ২০১৮, রোববার
পরপর দুদিন মাওবাদী হামলার পর আতঙ্কের মধ্যেই সোমবার ছত্তিশগড়ের প্রথম পর্বের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রথম পর্বে রাজ্যের ১৮টি আসনে নির্বাচন হবে। তবে এই কেন্দ্রগুলির বেশিরভাগই মাওবাদী অধ্যুষিত এলাকায় হওয়ায় নির্বাচন কমিশনকে বিশেষ সতর্কতা নিতে হচ্ছে। বস্তার, সুকমা, দান্তেওয়াড়ার এসকল স্পর্শকাতর কেন্দ্রগুলি নিয়েই নির্বাচন কমিশন বিশেষভাবে চিন্তিত। এই অঞ্চগুলিতে মাওবাদীরা খুবই শক্তিশালি।
ইতিমধ্যেই মাওবাদীদের পক্ষ থেকে ভোট বয়কটের ডাক দেওয়া হয়েছে। ফলে সোমবার নির্বাচনের দিন মাওবাদী হামলার আশঙ্কা রয়েছে। গত ১৫ দিনে কম করে তিনটি নাশকতামূলক ঘটনা তারা ঘটিয়েছে। এই সব ঘটনায় নিহত হয়েছেন ১৩ জন ।
তার মধ্যে ৮ জনই নিরাপত্তা কর্মী৷ ভোটের মুখে মাও অধ্যুষিত এলাকা বস্তার ও রাজনন্দগাঁও থেকে ৩০০টি আইইডি বিস্ফোরক উদ্ধার করেছে পুলিশ। তাই বাড়তি সতর্কতা হিসেবে অতিরিক্ত নিরাপত্তা বাহিনীকে নামানো হয়েছে।
সূত্রমতে জানা গিয়েছে, প্রায় ৬৫০ কোম্পানি আধা সামরিক বাহিনীকে নামানো হচ্ছে নির্বাচন নির্বিঘেœ স¤পন্ন করার জন্য। এছাড়া রাজ্য পুলিশের তরফে ৬৫ হাজার পুলিশ কর্মীকে ভোটে নিরাপত্তার কাজে ব্যবহার করা হচ্ছে। নির্বাচনের দিন বিভিন্ন বুথগুলিতে বিশেষ করে অতিরিক্ত স্পর্শকাতর এলাকার বুথগুলিতে আকাশপথে নজরদারি চালানো হবে।
রাজ্য পুলিশের ডিজি জানিয়েছেন, ৬৫০টি বুথে আকাশপথে নজরদারি চলবে। বিমানবাহিনী ও বিএসএফের ১০টি হেলিকপ্টার এই নজরদারি চালাবে। ছত্তিশগড়ে দ্বিতীয পর্বের নির্বাচন হবে ২০শে নভেম্বর।
উল্লেখ্য, ছত্তিশগড় সহ ৫ রাজ্যের নির্বাচনকে আগামী লোকসভা নির্বাচনের আগে রাজনৈতিক বিশ্লেষকরা সেমিফাইনাল হিসেবে চিহ্নিত করেছেন।
যে ৫ রাজ্যে নির্বাচন হচ্ছে, সেগুলি হলো- ছত্তিশগড়, রাজস্থান, মিজোরাম, তেলেঙ্গানা ও মধ্যপ্রদেশ।
মধ্যপ্রদেশ ও মিজোরামে এক দিনেই ২৮শে নভেম্বর নির্বাচন হবে। আর রাজস্থান ও তেলেঙ্গানায় একদিনেই নির্বাচন হবে ৭ই ডিসেম্বর। ৫ রাজ্যের নির্বাচনের ফল প্রকাশিত হবে ১১ই ডিসেম্বর।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

টেন্ডার ভাগাভাগি নিয়ে অন্তকোন্দলে জাবি ছাত্রলীগ

প্রিয়া সাহাকে আইনের আওতায় আনার দাবি ১৪ দলের

ফ্রান্সে পানিতে বিষাক্ত পদার্থের অস্তিত্ব, সতর্ক থাকার নির্দেশ

গণপিটুনিতে জড়িতদের আইনের আওতায় আনা হবে: পুলিশ সদর দপ্তর

জবি ছাত্রলীগের সম্মেলনে কর্মীর মৃত্যু

এইচএসসিতে ফেল করায় আত্মহত্যা

ইজিবাইক থেকে নামিয়ে ধর্ষণের পর ছাত্রীকে নৃশংসভাবে হত্যা

সোনাগাজীতে সেফটি ট্যাংকির উপর গৃহবধুর লাশ

ভারতে ৬ রাজ্যে নতুন গভর্নর নিয়োগ

এক ডজন ছাত্রীকে যৌন হয়রানি করেন ইউসুফ

মারা গেছেন দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দিক্ষিত

মিন্নির পক্ষে লড়বেন ঢাকার আইনজীবীরা

পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু

বন্যায় ৭২ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা

‘প্রিয়া সাহা রাষ্ট্রদ্রোহিতার অপরাধ করেছেন’

প্রিয়া সাহার বাসার সামনে বিক্ষোভ