ভারত জুড়ে নামের হিন্দুকরণ শুরু হয়েছে

ভারত

কলকাতা প্রতিনিধি | ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার
ভারতের শাসক বিজেপি দল ঐতিহাসিক স্থানের নামের হিন্দুকরণের কাজ শুরু করেছে। কিছুদিন আগেই ঐতিহাসিক  মুঘলসরাই স্টেশনের নাম বদল করে করা হয়েছে পন্ডিত দীনদয়াল উপাধ্যায় জংশন। এইভাবে হিন্দু নামে বদল করা এখন বিজেপি শাসিত রাজ্যগুলিতে নতুন ট্রেন্ড হয়ে উঠেছে। এমনকি নির্বাচনকে সামনে রেখে সব মুসলমান নামকেই পাল্টে ফেলার ইঙ্গিত দেওয়া হয়েছে। ইতিমধ্যেই হিন্দুবাদীরা দাবি তুলেছেন, গুজরাটের আহমেদাবাদের নাম কর্ণাবতী, মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের নাম শম্ভাজি নগর, মধ্যপ্রদেশের রাজধানী ভোপালের নাম ভোজপাল, সিমলার নাম শ্যামলা, আগ্রার নাম আগ্রাভন করার।

দীপাবলি উৎসবে যোগ দিয়ে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নাম বদলের রীতিমত উৎসাহ জুগিয়ে ফৈজাবাদ শহরের নামকে অযোধ্যায় রুপান্তরিত করার ঘোষণা দিয়েছেন। আর এবার যোগী আদিত্যনাথের পথ ধরে গুজরাটের পুরোনো রাজধানী আহমেদাবাদের নাম বদল করার উদ্যোগ নিয়েছে গুজরাটের বিজেপির নেতৃত্বাধীন সরকার। সুপ্রাচীন এই বাণিজ্যিক শহর আহমেদাবাদের নাম পাল্টে কর্ণাবতী রাখার উদ্যোগ নেওয়ার কথা ঘোষণা করেছেন গুজরাটের উপমুখ্যমন্ত্রী নীতিন প্যাটেল।

তিনি বলেছেন, আইনি বাধা না থাকলে আহমেদাবাদকে কর্ণাবতী করা হবে। বিজেপি নেতাদের মতে, শাসক আহমেদ শাহ চতুর্দশ শতকে এই শহরের নাম কর্ণাবতী থেকে পাল্টে আহমেদাবাদ করেছিলেন।
এরপরই তেলেঙ্গানায় নাম বদলের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

তেলঙ্গানার বিজেপি নেতা রাজা সিংহের দাবি, ষোড়শ শতাব্দীতে কুতুব শাহী নবাবেরাই এই শহরের নাম পাল্টে হায়দরাবাদ করে দিয়েছিলেন। তার আগে দক্ষিণের অন্যতম গুরুত্বপূর্ণ এই শহরের নাম ছিল ভাগ্যনগর। বিজেপি ক্ষমতায় এলে প্রধান লক্ষ্যই হবে এই শহরের নাম পাল্টে ফের ভাগ্যনগর করে দেওয়া। শুধু হায়দরাবাদই নয়, বিজেপির নজরে আছে সেকেন্দ্রাবাদ এবং করিমনগরের মতো আরও বেশ কয়েকটি জায়গাও। ক্ষমতায় এলে একে একে সব বদলে ফেলা হবে বলে জানিয়েছেন এই বিজেপি নেতা।

রাজনৈতিক মহলের মতে, হিন্দুত্ববাদকে আঁকড়ে থাকার খেলায় অবতীর্ণ হয়েছে ক্ষমতাসীন বিজেপি। সামনের লোকসভা নির্বাচনে হিন্দুত্ববাদকে আরও বেশি প্রচারে রাখতে হিন্দুত্ববাদী বিজেপি এই কাজ করছে বলে মনে করা হচ্ছে।






এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

আনিস উল হক

২০১৮-১১-০৯ ০৯:০৫:৪৯

ধর্মের অপব্যবহার।

আপনার মতামত দিন

উন্নয়ন প্রকল্পে সব ধরনের বরাদ্দ বন্ধের নির্দেশ ইসির

ভোটের দিন প্রতিরোধের দেয়াল তৈরি করতে হবে: ফখরুল

চট্টগ্রামে গৃহশিক্ষকের হাতে খুন ছাত্রীর মা

বিএনপি নেতা মামুন ফের আটক

৪০তম বিসিএসে ৪ লাখের বেশি আবেদন!

হেলমেটধারীসহ ৬ জন ৫ দিনের রিমান্ডে

বিদেশি চ্যানেলে দেশি পণ্যের বিজ্ঞাপন প্রচার বন্ধের ঘোষণা

‘এসএসসি পরীক্ষায় ফরম পূরণে অতিরিক্ত ফি আদায় করলে ব্যবস্থা’

‘পুলিশ হেড কোয়ার্টারে বসে কারচুপির ষড়যন্ত্র করছে’

মনোনয়ন পাচ্ছেন না বদি-রানা

ইসি সচিব ও ডিএমপি কমিশনারের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে আইনি পদক্ষেপ

আমজাদ হোসেনের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

রফিকুল ইসলাম মিয়ার ৩ বছর কারাদণ্ড

এরশাদ কন্যা মৌসুমীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

প্রেস পাস পুনর্বহাল সাংবাদিক অ্যাকস্টার

গাংনীতে অস্ত্র-মাদকসহ আটক ১