অবৈধ অভিবাসীদের আশ্রয়ে নিষেধাজ্ঞার প্রস্তাব যুক্তরাষ্ট্রের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার
যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের সীমান্ত দিয়ে প্রবেশকারী অবৈধ অভিবাসীরা আর সেখানে আশ্রয় পাবে না। নতুন নিয়ম অনুসারে তাদেরকে আশ্রয় না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে ট্রা¤প প্রশাসন। জস্টিস এন্ড হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ ঘোষণা দিয়েছে, যারা দেশে প্রবেশের ক্ষেত্রে প্রেসিডেন্ট ঘোষিত নিয়মগুলো লঙ্ঘন করবে, তাদেরকে দেশে আশ্রয় দেয়া হবে না।  প্রেসিডেন্ট দেশের স্বার্থে প্রেসিডেন্ট অভিবাসন থামিয়ে দিতে পারেন বলেও এক বিবৃতিতে বলা হয়েছে। এ খবর জানিয়েছে অনলাইন বিবিসি।
সেন্ট্রাল আমেরিকা থেকে হাজার হাজার অভিবাসী মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে। এ ঘটনার জেরে প্রেসিডেন্ট ট্রা¤প সীমান্তের সেনাদের কঠোর হবার নির্দেশ দিয়েছেন এবং বলেছেন, অভিবাসীরা যুক্তরাষ্ট্রের জন্য বাহিরাক্রমণের সামিল।  
ভারপ্রাপ্ত অ্যাটোর্নি জেনারেল ম্যাথিউ হুইটেকার এবং হোমল্যান্ড সিকিউরিটির প্রধান ক্রিস্টজেন নেইলসেন বৃহ¯পতিবার ইনটেরিম ফাইনাল রুল ঘোষণা করেছেন। যৌথ এ বিবৃতিতে জানানো হয়েছে, বিদেশি লোকদের প্রবেশ স্থগিত করার ক্ষমতা প্রেসিডেন্টের আছে।
আর অভিবাসন ও জাতীয়তা আইন অনুযায়ী, বিদেশিদের প্রবেশ যদি যুক্তরাষ্ট্রের জন্য ক্ষতিকর হয়, তাহলে তাদের প্রবেশের উপর প্রেসিডেন্ট যেকোন প্রকার বিধিনিষেধ আরোপ করতে পারেন। একইভাবে, বেআইনীভাবে অনেক অভিবাসী যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে। তাদের প্রবেশের উপর যদি প্রেসিডেন্ট স্থগিতাদেশ বা নিষেধাজ্ঞা জারি করেন, তারা যুক্তরাষ্ট্রে আর আশ্রয় আবেদন করতে পারবে না।
বিবৃতিতে আরো বলা হয়, নিয়মটি ব্যাপকভাবে প্রয়োগ করা হবে না। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤প খুব শিঘ্রই এটি সাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে। 



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ত্রিপুরা-বাংলাদেশ সীমান্তের জিরো লাইনে অবরুদ্ধ ৩১ রোহিঙ্গা

চাঁপাইনবাবগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে র‌্যাবের অভিযান, আটক ১

৪০০০০ দিরহামের পুরস্কার জিতে কাঁদলেন এক বাংলাদেশী

মির্জাপুরে সেই এসআই ক্লোজড, বাকিরা কারাগারে

২৯ বছরে সবচেয়ে মন্থর চীনের বার্ষিক অর্থনৈতিক প্রবৃদ্ধি

ইরান-ইসরাইল হামলা, পাল্টা-হামলা

‘আমাদের বিয়ে নিয়ে আমি নিশ্চিত ছিলাম না’

ক্রিকেট জুয়ায় কাঁপছে দেশ

মামলার প্রস্তুতিতে ঐক্যফ্রন্টের প্রার্থীরা

যেমন ছিল নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক

পেনশনের অপেক্ষায় ১৫০০০ বেসরকারি শিক্ষক

‘ইতিবাচক ধারায়’ ফিরলে ছাত্রদলকে সহাবস্থানের সুযোগ দেবে ছাত্রলীগ

বৈধ অস্ত্রের বাজার ক্রেতা কারা

ডিজিটাল যুগেও ভরসা ঝাড়ফুঁকে

আদালতে খালেদার দেড় ঘণ্টা

বিএনপি নির্বাচনে হেরে হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছে