অলিম্পিক নারী ফুটবল বাছাই পর্ব

‘অচেনা’ মিয়ানমারের বিপক্ষে লড়াই সাবিনাদের

খেলা

স্পোর্টস রিপোর্টার | ৮ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার
ইয়াঙ্গুনে অনুশীলনের ফাঁকে বাংলাদেশ দল
টোকিও অলিম্পিক গেমসের বাছাই পর্বে বাংলাদেশ নারী ফুটবল দল মিয়ানমারের বিপক্ষে মাঠে নামছে আজ। ইয়াঙ্গুনে বাছাই পর্বের প্রথম রাউন্ডের ‘সি’ গ্রুপের খেলায় স্বাগতিকদের বিপক্ষে বাংলাদেশের খেলা শুরু সন্ধ্যা ৬টায়। মিয়ানমার ছাড়াও গ্রুপে রয়েছে ভারত ও নেপাল। আগামী ১১ই নভেম্বর ভারত ও ১৩ই নভেম্বর নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ। বাছাই পর্বে মাঠে নামার আগে গতকাল ইয়াঙ্গুনে সংবাদ সম্মেলনে বাংলাদেশ নারী ফুটবল দলের কোচ গোলাম রব্বানী ছোটন বলেন, ‘গ্রুপের তিনটি দলই আমাদের চেয়ে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে। আর মিয়ানমার আমাদের জন্য নতুন চ্যালেঞ্জ। এ দলটির সঙ্গে আমরা কখনোই খেলিনি। তবে ভারত ও নেপালের সঙ্গে আমাদের মেয়েদের খেলার অভিজ্ঞতা আছে।
আমাদের দলটি বয়সে তরুণ। এখানে তাদের শেখার সুযোগ।’
নিজেদের ফেভারিট ভাবছে মিয়ানমার। তবে ভারতের আগে বাংলাদেশকে গোনায় রাখছেন মিয়ানমার কোচ উইন থু মো। গতকাল তিনি বলেন, ‘আমরা গ্রুপের ফেভারিট। র‌্যাঙ্কিংয়েও বাকিদের চেয়ে এগিয়ে। আমরা সব ম্যাচ জিততে চাই। বাংলাদেশ এখন একটি সুগঠিত দল তবে আমাদের চেয়ে তারা অভিজ্ঞতায় পিছিয়ে। তবে তাদেরও সুযোগ আছে। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল কোয়ালিফাই করবে।’

বাংলাদেশের মেয়েদের জন্য এটি অসম লড়াই। কারণ, বাংলাদেশের নারী ফুটবল দল মানেই কিশোরীদের প্রাধান্য। স্ট্রাইকার সাবিনা খাতুন ছাড়া বাকিরা অনূর্ধ্ব-১৮’র খেলোয়াড়। এ দলটিই কয়েকদিন আগে তাজিকিস্তানে এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব খেলে এসেছে। গত মাসে সাফ নারী অনূর্ধ্ব-১৫ ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতে বাংলাদেশ। এর আগে এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্যায়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের কিশোরীরা। তবে একটু বড়দের ফুটবলে চিত্রটা ভিন্ন। তাজিকিস্তানে এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে দক্ষিণ কোরিয়ার কাছে ৭-০ আর চাইনিজ তাইপের কাছে ২-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় বাংলাদেশ। অবশ্য শেষ ম্যাচে স্বাগতিক তাজিকিস্তানকে ৫-১ গোলে হারিয়ে সান্ত্বনা নিয়ে দেশে ফেরে মেয়েরা।

প্রায় দুই বছর পর জাতীয় দলের জার্সি গায়ে খেলতে নামছেন দেশের নারী ফুটবলের সেরা তারকা সাবিনা খাতুন। ২০১৭ সালের  ফেব্রুয়ারিতে সিঙ্গাপুরে অনুষ্ঠিত তিন জাতি (বাংলাদেশ, মালয়েশিয়া ও সিঙ্গাপুর) আমন্ত্রণমূলক নারী ফুটবলই ছিল জাতীয় দলে তার শেষ খেলা। এরপর সাবিনা বিভিন্ন বয়স ভিত্তিক দলের সঙ্গে ক্যাম্পে থেকেছেন কোচ হিসেবে। অনুশীলনও করেছেন। জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুন বলেন, ‘আমরা প্রায় দুই বছর এক সঙ্গে আছি। তাই বোঝাপড়ায় কোনো সমস্যা হবে না। মিয়ানমারের বিপক্ষে এটি আমাদের প্রথম ম্যাচ। আমরা নিজেদের সেরাটা দিয়ে ভালো খেলার চেষ্টা করবো। বাংলাদেশ নারী জাতীয় ফুটবল দল দুই বছর না খেলার কারণে এখন র‌্যাঙ্কিংয়েই নেই। বাংলাদেশের সর্বশেষ অবস্থান ছিল ১১২তম। মিয়ানমারের র‌্যাঙ্কিং ৪৪, ভারত ৫৯ ও নেপাল ১০৯।

অলিম্পিক গেমসে পুরুষ ফুটবল দল অনূর্ধ্ব-২৩ বয়সের হলেও মেয়েদের প্রতিযোগিতা জাতীয় দলের। এশিয়ার ৪৭ দেশের মধ্যে ২৫ দেশ অংশ নিচ্ছে এবারের বাছাই পর্বে। এর মধ্যে প্রথম রাউন্ডে ১৮ দেশ অংশ নিচ্ছে ৪ গ্রুপে ভাগ হয়ে। ফিফা মহিলা র‌্যাঙ্কিং অনুযায়ী ভিয়েতনাম ও উজবেকিস্তান খেলবে সরাসরি দ্বিতীয় রাউন্ডে। র‌্যাঙ্কিংয়ের আরো উপরের ৫ দেশ অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, চীন ও থাইল্যান্ড সরাসরি তৃতীয় রাউন্ডে খেলবে। প্রথম পর্বের প্রত্যেক গ্রুপের শীর্ষ দুই দল উঠবে দ্বিতীয় রাউন্ডে। ৩ গ্রুপে ভাগ হয়ে দ্বিতীয় রাউন্ড খেলার পর কেবল গ্রুপ চ্যাম্পিয়নরা তৃতীয় রাউন্ডে খেলার সুযোগ পাবে। রিও অলিম্পিক গেমস ফুটবলের বাছাইয়ে খেলেনি বাংলাদেশের মেয়েরা। এর আগে অলিম্পিক নারী ফুটবলের বাছাইয়ে বাংলাদেশ অংশ নেয় ২০১১ সালে। সেবার বাছাই পর্বের প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপে ঢাকায় বাংলাদেশ দল ভারত ও উজবেকিস্তানের কাছে সমান ৩-০ গোলে হার দেখেছিল। বাংলাদেশকে সমীহ দেখাচ্ছে ভারতীয়রা। গতকাল ভারতের কোচ মায়মাল রকি বলেন, পরের রাউন্ডে যেতেই এখানে এসেছি আমরা। মিয়ানমার শক্তিশালী দল। বাংলাদেশ-ভারত ম্যাচটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। নেপালের কোচ হরি খড়কা বলেন, পরের রাউন্ডে যেতে পারে যে কোনো দল। সদ্য সাফ চ্যাম্পিয়নশিপ খেলার কারণে ভারত, বাংলাদেশ ও আমাদের ভালো প্রস্তুতি রয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

উন্নয়ন প্রকল্পে সব ধরনের বরাদ্দ বন্ধের নির্দেশ ইসির

ভোটের দিন প্রতিরোধের দেয়াল তৈরি করতে হবে: ফখরুল

চট্টগ্রামে গৃহশিক্ষকের হাতে খুন ছাত্রীর মা

বিএনপি নেতা মামুন ফের আটক

৪০তম বিসিএসে ৪ লাখের বেশি আবেদন!

হেলমেটধারীসহ ৬ জন ৫ দিনের রিমান্ডে

বিদেশি চ্যানেলে দেশি পণ্যের বিজ্ঞাপন প্রচার বন্ধের ঘোষণা

‘এসএসসি পরীক্ষায় ফরম পূরণে অতিরিক্ত ফি আদায় করলে ব্যবস্থা’

‘পুলিশ হেড কোয়ার্টারে বসে কারচুপির ষড়যন্ত্র করছে’

মনোনয়ন পাচ্ছেন না বদি-রানা

ইসি সচিব ও ডিএমপি কমিশনারের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে আইনি পদক্ষেপ

আমজাদ হোসেনের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

রফিকুল ইসলাম মিয়ার ৩ বছর কারাদণ্ড

এরশাদ কন্যা মৌসুমীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

প্রেস পাস পুনর্বহাল সাংবাদিক অ্যাকস্টার

গাংনীতে অস্ত্র-মাদকসহ আটক ১