প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পর তফসিল: ইসি সচিব

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ২২ অক্টোবর ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ১১:৩৮
প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাতের পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। গতকাল নির্বাচন কমিশনের (ইসি) ৩৭তম কমিশন সভা শেষে হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ কথা বলেন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মাহবুব তালুকদার ছাড়া অন্য তিন 
নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন। বিকাল ৩টায় রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে অনুষ্ঠিত হয় ইসি’র কমিশন সভা। সচিব বলেন, প্রেসিডেন্টের অনুমতি নিয়ে তফসিল ঘোষণা করবো।

এর পর আরেকটি সভা হবে। সেই সভায় তফসিল নিয়ে আলোচনা হবে। হেলালুদ্দীন বলেন, কমিশন সভায় শুধুমাত্র আচরণ বিধিমালা সংশোধনের বিষয়ে দুটি প্রস্তাব অনুমোদন হয়েছে। বর্তমানে যে আচরণ বিধিমালা আছে সেটি ২০০৮ সালে সর্বশেষ প্রণয়ন করা হয়েছিলো।
দুটি বিষয়ের মধ্যে একটি হলো ৯ এর (ক) এ জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না। সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, প্রতীক হিসেবে জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না। ওয়ার্ল্ড লাইভ রিজার্ভেশন ১৯১২ এবং যারা পরিবেশ বাদী তাদের আবেদনের প্রেক্ষিতে এবং আইনের প্রতি শ্রদ্ধা রেখে এই ধারা সংযোজন করা হয়েছে। আরেকটি সংযোজন করা হয়েছে পোস্টারের মধ্যে আগে ছিল কাগজ, কাপড়, ডিজিটাল ডিসপ্লে বা ইলেক্ট্রনিক মাধ্যম সহ যেকোনো প্রচারপত্র। এখানে শুধুমাত্র কাপড় শব্দটি বাদ দেয়া হয়েছে। এই দুটি বিষয় নির্বাচন আচরণ বিধিমালাতে সংযোজন করা হয়েছে। এক প্রশ্নের জবাবে সচিব বলেন, ডিজিটাল ডিসপ্লে থাকবে। পর্যবেক্ষক নীতিমালা আরো পরীক্ষা করা হবে বলে সচিব জানান।

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, অনলাইনে মনোনয়নপত্র দাখিলের বিষয় আরপিও সংশোধন করার জন্য পাঠানো হয়েছে। এদিকে একাদশ সংসদ নির্বাচনের তফসিলের আগে ১লা নভেম্বর প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের সময় পেয়েছে নির্বাচন কমিশন। রোববার প্রেসিডেন্টের প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, মহামান্য প্রেসিডেন্টের সঙ্গে ?সিইসি ও নির্বাচন কমিশনারদের সাক্ষাতের সময়সূচি ১লা নভেম্বর বিকাল ৪টায় রয়েছে। ৩০শে অক্টোবর থেকে সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হওয়ায় চলতি মাসের শেষ সপ্তাহেই প্রেসিডেন্টের সঙ্গে এ আনুষ্ঠানিকতা শেষ করতে চায় সাংবিধানিক সংস্থাটি। এজন্য সাক্ষাতের সময় চেয়ে চিঠিও দেয় ইসি। একজন নির্বাচন কমিশনার বলেন, এটা একটা ফরমালিটিজ। তফসিল ঘোষণার আগে প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ। সর্বশেষ দশম সংসদ নির্বাচনের আগে তৎকালীন সিইসি’র নেতৃত্বে ২০১৩ সালের ১৯শে নভেম্বর প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ হয়। তার এক সপ্তাহের মাথায় ২৫শে নভেম্বর ভোটের তফসিল ঘোষণা করা হয়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

গণভবনে এরশাদ-বি. চৌধুরী

এবারের নির্বাচনে বিশেষ কোনো দলের প্রতি সমর্থন নেই ভারতের

প্রার্থী তালিকায় বড় পরিবর্তনের সম্ভাবনা কম

আমাদের নির্বাচনের দিনটি চুরি-ডাকাতির দিন হয়ে গেছে

সচিব, ডিএমপি কমিশনারের বিরুদ্ধে ব্যবস্থা দাবি

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

রফিকুল ইসলাম মিয়া গ্রেপ্তার

এতোগুলি মানুষের স্বাধীনতাকে ভালোবাসাই আশার জায়গা

ইশতেহারে ডিজিটাল আইন সংশোধনের প্রতিশ্রুতি অন্তর্ভুক্তির আহ্বান

নির্বাচন সামনে রেখে পর্যবেক্ষণে বিনিয়োগকারীরা

বিএনপি’র মনোনয়ন প্রত্যাশীদের শপথ

সশস্ত্র বাহিনী দিবস আজ

ঐক্যফ্রন্টে যোগ দিতে পারেন সামাদ আজাদপুত্র ডন

দশ মাসে ৪৩৭ বিচারবহির্ভূত হত্যাকাণ্ড

‘আমি বেশি দিন রাজনীতি করমু না’ -শামীম ওসমান

পররাষ্ট্র মন্ত্রণালয় ঘুরে গেলেন মিলার