‘গণতান্ত্রিক বাম ঐক্য’ নামে নতুন জোটের আত্মপ্রকাশ

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ২২ অক্টোবর ২০১৮, সোমবার
সমমনা সাতটি বামপন্থি সমাজতান্ত্রিক দলের সমন্বয়ে ‘গণতান্ত্রিক বাম ঐক্য’ নামের আরেকটি নতুন জোটের আত্মপ্রকাশ ঘটেছে। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন এই জোটের আত্মপ্রকাশের ঘোষণা দেয়া হয়। নবগঠিত এই জোটের আহ্বায়ক হয়েছেন কমরেড ডা. এম এ সামাদ। জোটের অন্তর্ভুক্ত সাতটি দল হচ্ছে- বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী), বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), জাতীয় বিপ্লবী পার্টি, সমাজতান্ত্রিক মজদুর পার্টি, বাংলাদেশের সোশ্যালিস্ট পার্টি, বাংলাদেশের সমতা পার্টি ও বাংলাদেশের শ্রমিক পার্টি। তবে জানা যায়, এই গণতান্ত্রিক বাম ঐক্যে থাকা সাতটি দলের কোনোটিরই নিবন্ধন নেই।
সংবাদ সম্মেলনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক ও জোটের আহ্বায়ক ডা. এম এ সামাদ বলেন, আদর্শহীন, নীতিহীন, ক্ষমতালিপ্সু বর্তমান শাসকগোষ্ঠী দেশের গণতন্ত্র, মানুষের মৌলিক অধিকার, বাকস্বাধীনতা, বিনাবিচারে মানুষ হত্যা, ব্যাংক-বিমা লুট, অর্থপাচার, উন্নয়নের নামে রাষ্ট্রীয় সম্পদ লুট করছে। এ অবস্থায় বর্তমানে এদেশের গণমানুষের মুক্তি ও একটি দুর্নীতিমুক্ত সমাজ প্রতিষ্ঠা করা কোনোভাবেই সম্ভব নয়। তাই দেশের এসব মেহনতি মানুষের মুক্তির পথ দেখাতেই আমরা সমাজতন্ত্রে বিশ্বাসী, দীর্ঘদিন রাজপথে আন্দোলনরত ৭টি রাজনৈতিক দল ঐক্যবদ্ধ হয়ে গণতান্ত্রিক বাম ঐক্য গঠন করেছি। যার একমাত্র উদ্দেশ্য এই দুর্নীতিবাজ, লুটেরা ধনি শ্রেণি বুর্জুয়াদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে, দেশের সাধারণ মানুষের ভোট ও ভাতের অধিকার ফিরিয়ে আনা।

এ সময় সংবাদ সম্মেলনে জোটের শরিক দলের অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের সাম্যবাদী দলের কমরেড হারুন চৌধুরী, জাতীয় বিপ্লবী পার্টির আহ্বায়ক কমরেড আবুল কালাম আজাদ, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক ডা. সামছুল আলম, বাংলাদেশের সোশ্যালিস্ট পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাহিদুর রহমান, বাংলাদেশের সমতা পার্টির সভাপতি কমরেড ফরহাত চৌধুরী, বাংলাদেশের শ্রমিক পার্টির সাধারণ সম্পাদক কমরেড তপন কর্মকার প্রমুখ। সংবাদ সম্মেলনে অবিলম্বে জোটের পূর্ণাঙ্গ রাজনৈতিক প্রস্তাব দাবি ও কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানানো হয়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

টাকার বিনিময়ে...

বরগুনায় অষ্টম শ্রেণির শিক্ষার্থীকে বাসায় ডেকে ধর্ষণ

ভারতে ইভিএম বন্ধ করার দাবিতে কমিটি গঠন

প্রশাসনে চার নতুন সচিব

সুনামগঞ্জে বেড়াতে এসে সাঁওতাল তরুণী ধর্ষিত

রিজার্ভ চুরির টাকা উদ্ধারে চলতি মাসেই মামলা

অপহৃত শিশুর লাশ খেলো শিয়াল-কুকুর, আটক ২

সৌদি থেকে রাতে ফিরবেন ৮০ নির্যাতিতা নারী

লালপুরে পৌর কাউন্সিলরকে কুপিয়ে হত্যা

টিউলিপের সন্তানের ছবি প্রকাশ

‘গ্যাসের উৎপাদন, বিতরণ ও সঞ্চালন মূল্য বৃদ্ধি কেন অবৈধ নয়’

কোন দেশে নির্বাচন নিখুঁত হয়, জাতিসংঘকে পাল্টা প্রশ্ন কাদেরের

গাংনীতে ভূয়া পুলিশ অফিসার গ্রেপ্তার

সিঙ্গাপুর গেলেন এরশাদ

ডাকাত ভেবে পুলিশ আটকে রাখলো গ্রামবাসী

ঝিনাইদহে রাস্তা নির্মাণে দুর্নীতি, কাজ বন্ধ করলো জনগণ